• রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১ ||

  • আশ্বিন ৪ ১৪২৮

  • || ১২ সফর ১৪৪৩

`প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষিতে বিল্পব ঘটিয়েছে কৃষকরা`

গাজীপুর কথা

প্রকাশিত: ১৪ সেপ্টেম্বর ২০২১  

সাতক্ষীরা কলারোয়ার বারী-৮ জাতের টমেটো ক্ষেত পরিদর্শন করেছেন কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। রবিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে উপজেলার যুগিখালী ও জালালাবাদ ইউনিয়নের বাটরা ও কামারালী এলাকার মাঠ পরিদর্শন করে টমেটো চাষিদের সঙ্গে মতবিনিময় করেন তিনি। এ সময় মন্ত্রী বলেন, 'দেশের কৃষকেরা সনাতন পদ্ধতি থেকে বেরিয়ে প্রযুক্তিকে কাজে লাগিয়ে কৃষিতে বিল্পব ঘটিয়েছে।'
সাতক্ষীরা কলারোয়া অঞ্চলের কৃষকেরা এবার বারি-৮ জাতের ৬৭ হেক্টর জমিতে অতি সুস্বাদু ও উচ্চ ফলনশীল টমেটো চাষ করছেন। উপজেলার কামারালী মান্দারতালা এলাকার চাষীদের জলাবদ্ধতা দূর করতে আগামী এক বছরের মধ্যে দখলকৃত খাল কৃষকদের জন্য উন্মুক্ত করে খনন করা হবে বলে জানিয়েছেন কৃষি মন্ত্রী।
তিনি আরো বলেন, দেশের কৃষকেরা যাতে টমেটো চাষ করে ন্যায্য মূল্যসহ টমেটো আমদানি না করতে স্বল্প মূল্যের কৃষি ঋণের জন্য সংসদ সদস্যদের নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করে জরুরি পদক্ষেপ নেওয়া হবে। বারী-৮ জাতের উচ্চ ফলনশীল টমেটো বীজ সরাসরি কৃষকদের নিকট হস্তান্তর করার ব্যবস্থা গ্রহণ করাসহ উৎপাদিত বিষমুক্ত নিরাপদ টমেটো বিদেশে রপ্তানি করে এ অঞ্চলের কৃষকদের আরো একধাপ এগিয়ে নিতে সরকার সকল ধরনের সহযোগিতা করা হবে।
আসন্ন ইউনিয়ন পরিষদের নির্বাচন নিয়ে তিনি বলেন, আগামী ২০ সেপ্টেম্বর ইউনিয়ন পরিষদের অবাধ সুষ্ঠু নির্বাচন বাস্তবায়ন করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচন কমিশনকে কঠোর নজরদারি রাখতে নির্দেশ দিয়েছেন। কোন প্রার্থী নির্বাচনী আচারন বিধি লঙ্ঘন করলে সংশ্লিষ্ট প্রশাসনিক দপ্তরকে আইনগত ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। দলীয় সিদ্ধান্ত যাকে নৌকার মনোনয়ন দেওয়া হবে তার বিরুদ্ধে দলের কোনো বিদ্রোহী প্রার্থী থাকতে পারবে না। দল থেকে মনোনীত প্রার্থীর বিরুদ্ধে দলের কোনো প্রার্থী থাকলে তার বিরুদ্ধে সাংগঠনিকভাবে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।
টমেটো মাঠ পরিদর্শন শেষে কলারোয়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান ফিরোজ আহমেদ স্বপনের সঞ্চালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, সাতক্ষীরা- ১ আসনের সংসদ সদস্য অ্যাডভোকেট মুস্তফা লুৎফুল্লাহ এমপি, সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেসবাহুল ইসলাম, অতিরিক্ত সচিব ওয়াহিদা আক্তার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, বিএডিসির চেয়ারম্যান ড. অমিতাভ সরকার, বিএআরসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ ম. বখতিয়ার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর খুলনার উপপরিচালক মো. হাফিজুর রহমান, সাতক্ষীরা জেলা প্রশাসক হুমায়ন কবির, সাতক্ষীরার অতিরিক্ত পুলিশ সুপার মো. সজিব খান, কৃষি অধিদপ্তর উপপরিচালক সাতক্ষীরা মো. নূরুল ইসলাম,  জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব নজরুল ইসলাম, দপ্তর সম্পাদক হারুন আর রশীদ, কলারোয়া উপজেলা কৃষি অফিসার রফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা ইউএনও জুবায়ের হোসেন চৌধুরী প্রমুখ।

গাজীপুর কথা
গাজীপুর কথা