ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী মেহমেত আর নেই

প্রকাশিত: ২২:১০, ২৪ মে ২০২৩

বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী মেহমেত আর নেই

সংগৃহিত ছবি

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসে (জিডব্লিউআর) বিশ্বের সবচেয়ে লম্বা নাকের অধিকারী তুরস্কের নাগরিক মেহমেত ওজুরেক মারা গেছেন। ৭৫ বছর বয়সে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন বলে সোমবার গিনেস রেকর্ডসের ওয়েবসাইটে জানানো হয়েছে।

তুরস্কের বাসিন্দা মেহমেত ওজুরেকের নাক ৩ দশমিক ৪৬ ইঞ্চি লম্বা। ২০২১ সালের নভেম্বরে গিনেস কর্তৃপক্ষ এই রেকর্ডের তথ্য নিশ্চিত করে।

এর আগে দুবার জীবিত ব্যক্তির (পুরুষ) দীর্ঘতম নাকের খেতাব পেয়েছিলেন ওজুরেক। প্রথমবার ২০০১ সালে যুক্তরাষ্ট্রে ‘গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস : প্রাইমটাইম ইন লস অ্যাঞ্জেলেস’ এবং দ্বিতীয়বার ২০১০ সালে ইতালিতে ‘লো শো ডি রেকর্ড’ সেটে তাকে এই তকমা দেওয়া হয়।

গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের মতে, জীবনের প্রতি মোহের জন্য সুপরিচিত ছিলেন ওজুরেক। রেকর্ড-ভাঙা নাকের মালিক হয়ে তিনি মানুষের কাছ থেকে কী ধরনের ভালোবাসা পেয়েছিলেন, তা প্রায়ই বলতেন তিনি।

তুরস্কের আর্টভিন শহরে নিজ বাসভবনে তার অন্তেষ্টিক্রিয়া অনুষ্ঠিত হয়েছে। জিডব্লিউআর বলেছে, বেশ কিছুদিন ধরে অসুস্থ ছিলেন ওজুরেক। গত সপ্তাহে হৃদরোগে আক্রান্ত হন তিনি। ওই সময় তার একটি অস্ত্রোপচার হওয়ার কথা ছিল। চিকিৎসকরা তাকে বাঁচানোর চেষ্টা করলেও তা ব্যর্থ হয়েছে।

ওজুরেকের ছেলে বারিস তুর্কি সংবাদমাধ্যম মাইনেটকে বলেছেন, আমি আন্তরিকভাবে আর্টিভিনের লোকজন ও আমার বাবার ভক্তদের ধন্যবাদ জানাই। আমরা বেদনাহত। আমার বাবা খুব দয়ালু মানুষ ছিলেন। তিনি কাউকে অসন্তুষ্ট করার চেষ্টা করেননি। আমার বাবা কেবল নাক নিয়েই খুশি ছিলেন না। তার জীবন নিয়েও শান্তিতে ছিলেন।

বিশ্বের দীর্ঘতম নাকের এই মালিক ২০২১ সালে গিনেস ওয়ার্ল্ড কর্তৃপক্ষকে বলেছিলেন, তার ঘ্রাণ শক্তি অন্যান্য মানুষের তুলনায় আলাদা।