ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিদেশি বিনিয়োগ বেড়েছে ৩৯ শতাংশ

প্রকাশিত: ১৪:০৫, ৭ আগস্ট ২০২২

বিদেশি বিনিয়োগ বেড়েছে ৩৯ শতাংশ

বেড়েছে বিদেশি বিনিয়োগ

রপ্তানি আয়, রেমিট্যান্সের পর গতি ফিরতে শুরু করেছে বিদেশি বিনিয়োগ বা এফডিআইয়ে। বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, বিদায়ী অর্থবছরে দেশে ৩৯ শতাংশ বিদেশি বিনিয়োগ বেড়েছে। করোনার পর বিশ্বজুড়ে পণ্যের চাহিদা বাড়ায় এই প্রবৃদ্ধি বলছেন বিশ্লেষকরা। তবে দেশে এফডিআই এবং ডলারের সরবরাহ বাড়াতে রপ্তানি বৈচিত্র্যকরণ এবং ব্যবসায়িক পরিবেশের উন্নয়নের তাগিদ তাদের।

২০২০ সালে করোনা মহামারিতে বৈশ্বিক অর্থনৈতিক স্থবিরতায় বড় ধরণের পতন হয় বিদেশি বিনিয়োগে। জাতিসংঘের আঙ্কটাডের তথ্য অনুযায়ী, ঐ বছর প্রধান রপ্তানি পণ্য তৈরি পোশাকের ৩০০ কোটি ডলারের আদেশ বাতিল হয়। এছাড়াও বিদ্যুৎ ও জ্বালানি এবং আর্থিক খাতেও বিদেশি বিনিয়োগ কম হয়েছিলো বাংলাদেশে।
চলতি বছর আবার বিশ্বজুড়ে সংকট তৈরি করেছে রাশিয়া-ইউক্রেইন যুদ্ধ। বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ২০২১-২২ অর্থবছরে মোট ৪৭০ কোটি ৮০ লাখ ডলারের বিনিয়োগ এসেছে দেশে। যা আগের অর্থবছর ছিল ৩৩৮ কোটি ৭০ লাখ ডলার। সে হিসেবে বিদেশি বিনিয়োগ বেড়েছে ৩৯ শতাংশ।
করোনার পর বিশ্বজুড়ে পণ্যের চাহিদা বেড়ে যাওয়ায় দেশে বিদেশি বিনিয়োগ বেড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা। পাশাপাশি পদ্মা সেতু, মেট্রোরেল, বঙ্গবন্ধু কর্ণফুলী টানেলসহ কয়েকটি বিশেষ অর্থনৈতিক অঞ্চলকে ঘিরে বিনিয়োগকারীদের আস্থা বেড়েছে বলে মনে করেছেন তারা।
তবে অন্যান্য দেশের তুলনায় এখনো বাংলাদেশের এফডিআই কম। তাই বিদেশি বিনিয়োগ বাড়াতে ব্যবসায়িক পরিবেশের উন্নয়নসহ দীর্ঘমেয়াদি পরিকল্পনা নেওয়ার তাগিদ অর্থনীতিবিদদের।
বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের তথ্যমতে, গত অর্থবছরে মোট বিনিয়োগের প্রায় ১৭ শতাংশই করেছে যুক্তরাষ্ট্র। সিঙ্গাপুর ১৬ এবং নেদারল্যান্ডসের বিনিয়োগ ছিল ৮ শতাংশ। তৈরি পোশাক খাতে কোরিয়া, চীন ও হংকং এবং বিদ্যুৎ, ব্যাংক, টেলিকমিউনিকেশন খাতেও এসেছে বিদেশি বিনিয়োগ।

আরো পড়ুন