ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ধৈর্য ধরতে বললেন তামিম

প্রকাশিত: ১০:৩৫, ২৫ জুন ২০২২

ধৈর্য ধরতে বললেন তামিম

তামিম ইকবাল

অ্যান্টিগা টেস্টের মতো সেন্ট লুসিয়ায় প্রথম সেশনেই তাসের ঘরের মতো ভেঙে পড়েনি বাংলাদেশের টপ অর্ডার। যদিও শেষ পর্যন্ত বাংলাদেশের ইনিংস দীর্ঘ হয়নি। মাত্র ২৩৪ রানেই অলআউট হয়ে গেছে সাকিব-তামিমরা। তবে দিনশেষে অস্বস্তি বাড়াচ্ছে ক্যারিবীয়দের আগ্রাসী ব্যাটিং।

প্রথম ইনিংসে টাইগারদের ২৩৪ রানের জবাবে বিনা উইকেটে ৬৭ রানে দিন পার করেছে স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। সেন্ট লুসিয়ায় শুক্রবার (২৪ জুন) প্রথম দিন শেষে দুই ক্যারিবীয় ওপেনার জন ক্যাম্পবেল ৩২ রানে ও ক্রেইগ ব্রাথওয়েট অপরাজিত আছেন ৩০ রানে। পাঁচ টাইগার বোলার এদিন ১৬ ওভার বল করলেও পাননি উইকে দেখা। নতুন বলের সুবিধাও কাজে লাগাতে পারেনি।  

এদিকে সংবাদ সম্মেলনে দলের ওপেনার তামিম ইকবালও বলেন, বোলিংয়ে যদি ২৫-৩০ রান আরও কম দিতাম, তাহলে ভালো হতো। কারণ ওরা যে ধরনের ব্যাটিং করে সাধারণত, সেটা এত দ্রুত না। আমার কাছে মনে হয় ২০-২৫ রান বেশি দিয়ে দিয়েছি আমরা।

প্রথম টেস্ট তথা অ্যান্টিগায় ব্যাট হাতে ভরাডুবি হলেও বোলিংয়ে ঘুরে দাঁড়িয়েছিল খালেদ-এবাদতরা। কিন্তু সেন্ট লুসিয়ায় তেমন কিছু দেখা যায়নি প্রথম দিনে।

টাইগার ওপেনার স্মরণ করেয়ে দিলেন, অ্যান্টিগায় পেসারদের জন্য বেশি সাহায্য ছিল। সেখানে সুইং ছিল। কিছু বল সিম করছিল। আজ প্রথমদিনে কিছু ফাটল ছিল, কিন্তু সে রকম সুইং ওরাও পায়নি। আমরাও পাইনি।

তবে তামিম এখনই আশা ছাড়তে নারাজ। বললেন, দ্বিতীয় দিনের প্রথম সেশনটা আমাদের জন্য গুরুত্বপূর্ণ। ধৈর্য ধরে উইকেটের জন্য অপেক্ষা করতে হবে। যতটা পারা যায় কম রান দিতে হবে। এখানে ধৈর্যের খেলাটা খেলতে হবে।

এদিকে নিজেদের ব্যাটিং নিয়ে তামিম বলেন, আমাদের আরেকটু ভালো ব্যাটিং করা দরকার ছিল। ৩০০ বা ৩২০ এর মতো একটা স্কোর করতে পারতাম, তাহলে হয়তো একটা ভালো অবস্থানে থাকতে পারতাম।

সেন্ট লুসিয়ায় টিকে থাকতে হলে এখন বোলিংয়ে ঘুরে দাঁড়ানোর বিকল্প নেই বাংলাদেশের। আর সেই জন্য দ্বিতীয় দিনের প্রথম সেশনটা গুরুত্বপূর্ণ। খালেদ-এবাদতরাও মুখিয়ে আছে সেরাটা উজাড় করে দিতে।