ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এশিয়ান কাপ বাছাই: মালয়েশিয়ার মুখোমুখি বাংলাদেশ

প্রকাশিত: ১০:১০, ১৪ জুন ২০২২

এশিয়ান কাপ বাছাই: মালয়েশিয়ার মুখোমুখি বাংলাদেশ

বাংলাদেশ ফুটবল দল

এশিয়ান কাপ বাছাইয়ে নিজেদের শেষ ম্যাচে মালয়েশিয়ার মুখোমুখি হচ্ছে বাংলাদেশ। স্বাগতিকরা শক্ত প্রতিপক্ষ হলেও, সেই চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ।

শতভাগ দিয়ে লড়াই করে দেশের ফুটবল সমর্থকদের আনন্দের উপলক্ষ্য এনে দিতে চান কোচ হ্যাভিয়ের ক্যাবরেরা। এদিকে বাহরাইন ও তুর্কমেনিস্তানের বিপক্ষে পারফরম্যান্সের প্রশংসা করে বাংলাদেশকে সমীহ করছেন মালয়েশিয়ার কোচ কিম পান গণ। বুকিত জলিল স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় মঙ্গলবার (১৪ জুন) সন্ধ্যা ৭টায়।
এবারের এশিয়ান কাপ বাছাইয়ে বাহরাইনের বিপক্ষে হার দিয়ে শুরু বাংলাদেশের। দ্বিতীয় ম্যাচে তুর্কমেনিস্তানের বিপক্ষে লড়াই করেও পেরে ওঠেনি লাল-সবুজের প্রতিনিধিরা। ম্যাচ হারলেও ক্যাবরেরা দায়িত্ব নেয়ার পর তার অধীনে প্রথম গোলের দেখা পায় বাংলাদেশ দল। স্ট্রাইকিং জোনের দুর্বলতায় সেই হারে শেষ হয়ে গেছে জামাল ভূঁইয়াদের এশিয়ান কাপের মূল পর্বে খেলার স্বপ্ন।

সেই হতাশা শেষ ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে কাটাতে চায় জামাল ভূঁইয়ারা। শুরুটা কষ্টের হলেও, শেষটা জয়ের উৎসবে রাঙাতে চায় ক্যাবরেরা শিষ্যরা। ম্যাচের আগে শেষ অনুশীলন। সবার মাঝেই ছিল সেরাটা দেয়ার তাগিদ।

স্বাগতিকদের বিপক্ষে খেলা সবসময়ই চ্যালেঞ্জিং। প্রতিপক্ষ হিসেবেও মালয়েশিয়া বাংলাদেশের চেয়ে শক্তশালী। তবে, কঠিন প্রতিপক্ষের বিপক্ষে ইব্রাহীমদের লড়াকু মনোভাব গেল ম্যাচেই দেখেছে ফুটবল দুনিয়া। মালয়েশিয়ার দুর্গ জয়ের চ্যালেঞ্জটা তাই লুফে নিচ্ছেন হ্যাভিয়ের ক্যাবরেরা।

বাংলাদেশ কোচ বলেন, স্বাগতিকদের বিপক্ষে খেলাটা চ্যালেঞ্জিং হবে। আমাদের জন্য এটা ভালো সুযোগ নিজেদের সক্ষমতা দেখানোর। গত ম্যাচের ভুলত্রুটি শুধরে ছেলেদের সামনে ঘুরে দাঁড়ানোর সুযোগ। দলের সবার সঙ্গে টিম মিটিং-এ কথা বলে ম্যাচের কৌশল নির্ধারণ করবো। এসব নিয়ে ছেলেদের সঙ্গে কথা বলেছি। তাদের বিপক্ষে চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা প্রস্তুত।

বেশ কিছুদিন ধরে দলের ফুটবলাররা এক সঙ্গে থাকায় দলের ভেতরে ভালো একটা বোঝাপড়া গড়ে ওঠেছে বলে জানান বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া। বলেন, বিগত বেশ কিছুদিন ধরে দলের ফুটবলাররা এক সঙ্গে আছে। দলের সবার মধ্যে ভালো একটা বোঝাপড়া গড়ে ওঠেছে। সবাই জয়ের জন্য মুখিয়ে আছে। নিজেদের সেরাটা দিয়ে সবাই লড়তে চায়।

ফিফা র‌্যাঙ্কিংয়ে মালয়েশিয়ার অবস্থান ১৪৭। আর বাংলাদেশ ১৮৮। তারপরেও বাংলাদেশকে সমীহ করছে মালয়েশিয়া। কোচ কিম পান গণ বলেন, বাংলাদেশ দল হিসেবে ভালো করছে। গত দুই ম্যাচে তারা বেশ ভালো খেলেছে। তুর্কমেনিস্তানের বিপক্ষে শেষ পর্যন্ত লড়াই করেছে। নিজেদের দিনে তারা যে কোনো দলের জন্য ভয়ঙ্কর হতে পারে। তাদের বিপক্ষে জয় পেতে আমাদের সর্বোচ্চ দিয়ে লড়তে হবে।

দুদলের মুখোমুখি শেষ ৯ বারের দেখায় মালয়েশিয়ার ৬ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় মাত্র ১টি।