ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

তামিমের দেড়শো, ইনিংস ঘোষণা বাংলাদেশের

প্রকাশিত: ২২:৫১, ১১ জুন ২০২২

তামিমের দেড়শো, ইনিংস ঘোষণা বাংলাদেশের

তামিমের দেড়শো

অ্যান্টিগায় একমাত্র প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট’স একাদশের বিপক্ষে দেড় শতক পূরণ করলেন তামিম ইকবাল। বাংলাদেশ দল ৭ উইকেট হারিয়ে ৩১০ রানে ইনিংস ঘোষণা করার আগে টাইগার ওপেনার অপরাজিত ছিলেন ২৮৭ বল মোকাবিলায় ১৬২ রানে।

শনিবার (১১ জুন) দ্বিতীয় দিনে ব্যাট করছে ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট’স একাদশ। এ রিপোর্ট লেখা পর্যন্ত ৯ ওভার মোকাবিলা করে বিনা উইকেটে তাদের সংগ্রহ ৩৯ রান। ক্রিজে আছেন চন্দরপল ও সলোজানো।

এর আগে অ্যান্টিগার কুলিজ ক্রিকেট স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট’স একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে টস জিতে ব্যাটিং নিয়েছিল বাংলাদেশ দল। যদিও শুরুতেই হোঁচট খায়। ইনিংসের দ্বিতীয় ওভারেই রানের খাতা না খুলেই উইকেটকিপারের গ্লাভসবন্দি হন মাহমুদুল জয়।

এরপর অবশ্য প্রথম সেশনে আর কোনো বিপদ ঘটেনি। ওয়ানডে মেজাজে ব্যাট করে ১ উইকেটের বিনিময়ে স্কোরবোর্ডে ১২৩ রান তুলে প্রথম সেশন পার করে বাংলাদেশ।

দাপুটে প্রথম ইনিংসের পর দ্বিতীয় সেশনে তামিমের পর অর্ধশতকের দেখা পান নাজমুল শান্তও। কিন্তু বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। দলীয় ১৪২ রানের মাথায় প্রেস্টন ম্যাকসুইনের বলে ক্যাচ তোলেন নাজমুল। ৯৯ বল খেলে ৯টি চারের সৌজন্যে ৫৪ রান করে আউট হন এই বাঁহাতি।

শান্তর পরে ক্রিজে থিতু হতে পারেননি মুমিনুল হক। ৬ বল খেলে তিনি ফেরেন শূন্য হাতে। অধিনায়কত্বের চাপ সরিয়ে ব্যাটিংয়ে আরও মনোযোগ দিতেই টেস্ট দলের নেতৃত্ব ছেড়েছিলেন মুমিনুল। কিন্তু অধিনায়কত্ব ছাড়ার পর প্রথম ম্যাচে আবারও একই চিত্রনাট্য। যদিও এটা ছিল প্রস্তুতি ম্যাচ। কিন্তু সবার মনোযোগ ছিল তার ব্যাটের দিকেই।

ছুটিতে থাকা সাকিবের পরিবর্তে অধিনায়কত্বের দায়িত্ব পালন করা লিটন দাসও সুবিধা করতে পারেননি। গা গরম করা ম্যাচে আউট হন মাত্র ৪ রান করে। মুমিনুল-লিটন ব্যর্থতায় বড় ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। আশঙ্কা জাগে দ্রুত অলআউটের। কিন্তু অবিচল ছিল দেশসেরা ওপেনার তামিম ইকবালের ব্যাট। সতীর্থদের আসা-যাওয়ার মাঝেও অ্যান্টিগায় দ্যুতি ছড়ালেন তামিম। অপরাজিত ছিলেন দেড়শো রানের ইনিংস খেলে। শেষদিকে নাঈম হাসান ৫৯ বল মোকাবিলায় করেন ৩৫ রান। আর তাতে স্কোরবোর্ডে ৩০০ পার করে বাংলাদেশ।