ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আশ্রয়ণ প্রকল্পের একটুকরা উঠোনে সবজি বাগান

প্রকাশিত: ১৬:৩৭, ২৬ এপ্রিল ২০২২

আশ্রয়ণ প্রকল্পের একটুকরা উঠোনে সবজি বাগান

পাকা দুই রুমের বাড়ি পেয়েছেন ৬০ বছরের বৃদ্ধ আবু হানিফা। সেই ঘরই তাঁর আশ্রয়, তার ঠিকানা। তবে আগ্রহ আর বুদ্ধির কারণে সেই বাড়ির টিনের চাল ও বাড়ির সামনে ছোট্ট এক টুকরো জমিতে সবজি চাষও করছেন তিনি। টিনের চালে ঝুলছে লাউ।
আরো আছে চাল কুমড়া, করলা, শীতের সময় ছিল শিম। বাড়ির সামনের ছোট্ট উঠোনটি যেন এক টুকরা সবজি বাগান। আবু হানিফার সংসারে এখন আর বাজার থেকে সবজি কিনে খেতে হয় না। চালে উৎপাদিত লাউ বিক্রি করছেন। ফলে আর্থিকভাবেও লাভবান হচ্ছে তাঁর পরিবার। তাঁর স্ত্রীও স্বামীর সঙ্গে সবজি গাছের পরিচর্যার পাশাপাশি পালন করছেন হাঁস, মুরগি।
ময়মনসিংহের সীমান্তবর্তী হালুয়াঘাট উপজেলার গোবরাকুড়া আশ্রয়ণ প্রকল্পে থাকা আবু হানিফার বাড়িটি অন্যদের কাছে এরই মাঝে অনুকরণীয় হয়ে উঠেছে। জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক আবু হানিফার প্রশংসা করে বলেছেন, 'সহায়তা পেলে যে মানুষ তার ভাগ্য পরিবর্তন করতে পারে আবু হানিফা তার উদাহরণ। এখন আবু হানিফার সবজি চাষ দেখে অন্যরাও সবজি চাষ শুরু করেছেন। '
আবু হানিফা জানান, মানুষের বাড়িতে বাড়িতে থাকতাম। জমি ও ঘর কোনোটাই ছিল না। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনা মূল্যে আমাকে পাকা ঘর ও জমি দিয়েছেন। বুড়ো বয়সে পাকা ঘর ও নিজের জায়গায় থাকব, কোনো দিন কল্পনাও করিনি। কয়লা বন্দরে কুলির কাজ করতাম। তা থেকেই কোনো রকম খেয়ে না খেয়ে বেঁচে ছিলাম। বন্দরে কাজও নেই, করতেও পারি না। সেই সময় সরকার থেকে পেলাম বেঁচে থাকার অবলম্বন। ঘর পেয়ে টিনের চাল ও বাড়ির চারপাশে সবজি করা শুরু করলাম। পাশাপাশি হাঁস-মুরগি পালন করছি।
তিনি বলেন, 'উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদুর রহমান প্রায়ই আমার এখানে আসেন, ফ্রি বীজ দিয়ে যান, পরামর্শ দেন অল্প জমিতে কিভাবে শাকসবজি উৎপাদন করা যায়। সেই সঙ্গে কোথায় কী চাষ করলে ভালো হয় সেই সম্পর্কেও জানান। আমি ঘরের পাশে এক কোণে তিনটা শিমগাছ এবং কয়েকটা লাউগাছ লাগিয়েছিলাম। শিমগাছগুলো বেশ ভালো হয়েছিল। পুরো চালজুড়েই শিমগাছের লতা হয়েছিল। শিমের পাশাপাশি একই চালে চাল কুমড়াও করেছিলাম। ঘরের সামনে ছোট সবজি বাগানে রয়েছে লালশাক, পালংশাক, বেগুন। শিম ভালো দামে বিক্রি করে লাউ করেছি। কাঁচামালের ছোট্ট দোকান দিয়েছি বাজারে। বর্তমানে আমার স্ত্রী, ৪ ছেলে ও ২ মেয়েকে নিয়ে সুখেই আছি। '
উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. সোহেল রানা জানান, ভূমিহীন অসহায় মানুষদের সরকার বিনা মূল্যে জমি ও ঘর দিয়েছে আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে। উপজেলার বিভিন্ন আশ্রয়ণ প্রকল্পে আবু হানিফার মতো অনেক উদ্যমী মানুষ আছেন। আশ্রয়ণ প্রকল্পে সঠিকভাবে ঘরের আশপাশে এমন চাষাবাদ করেছেন অনেকেই।

গাজীপুর কথা

আরো পড়ুন