ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

প্রতিটি নির্বাচনই চ্যালেঞ্জ: সিইসি

প্রকাশিত: ১৭:০২, ২৭ ফেব্রুয়ারি ২০২২

প্রতিটি নির্বাচনই চ্যালেঞ্জ: সিইসি

নতুন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, প্রতিটি নির্বাচনই চ্যালেঞ্জ, সেটা স্থানীয় বা জাতীয় যে কোনো নির্বাচনই হোক। কোনো চ্যালেঞ্জকে ভয় পেলে চলবে না। চ্যালেঞ্জকে মোকাবিলা করতে হবে।

রোববার বিকেলে সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে শপথ গ্রহণ শেষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

সিইসি বলেন, আপনাদের সবার কাছে দোয়া চাই। আমাদের ওপর যে দায়িত্ব অর্পিত হয়েছে তা সঠিক, দক্ষতা ও ন্যায়পরায়ণতার সঙ্গে যেন আমরা পালন করতে পারি।

তিনি আরো বলেন, নির্বাচন একটা চ্যালেঞ্জিং বিষয়। আমরা এ বিষয়টি এখনো বুঝে উঠিনি। দায়িত্ব গ্রহণের পরে আমরা দেখবো যে, আসলে কোনো চ্যালেঞ্জ আছে কিনা। সেগুলো কীভাবে মোকাবিলা করতে হবে, সে লক্ষ্যে আমরা আমাদের দৃষ্টিভঙ্গি গড়ে তুলব, কর্মপদ্ধতি গড়ে তুলব এবং আমাদের কৌশল নিরূপণ করব।

শুধুমাত্র নির্বাচন কমিশনের (ইসি) পক্ষে সুষ্ঠু নির্বাচন করা সম্ভব কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শুধুমাত্র ইসি নির্বাচন করে না। এটা একটা বিশাল কর্মযজ্ঞ। এর সঙ্গে অনেকে সংশ্লিষ্ট। এ কাজে সবারই সহযোগিতার হাত বাড়িয়ে দিতে হবে। আমাদের ওপর একটা দায়িত্ব রয়েছে এ সহযোগিতাগুলো আদায় করে নেয়ার। আমরা অত্যন্ত আশাবাদী। আমি যে সহকর্মীদের পেয়েছি, ওনাদের ওপর আমার আস্থা আছে। আশা করি, আমার ওপরও ওনাদের আস্থা আছে। আমরা আমাদের সম্ভাব্য সর্বোচ্চ প্রয়াস চালিয়ে যাব। আমরা সহকর্মীদের সঙ্গে বসে ঐক্যমতের ভিত্তিতে সিদ্ধান্ত নেব।

সিইসি আরো বলেন, শপথ গ্রহণের মধ্য দিয়ে আমাদের ওপর দায়িত্ব আরোপিত হয়ে গেছে। তবে এখনো আমরা কর্মস্থলে গিয়ে দায়িত্ব গ্রহণ করিনি। আগামীকাল সোমবার আমরা কর্র্মস্থলে যাব। তারপর নিজেদের মধ্যে আলোচনা করব।

এর আগে, আজ রোববার বিকেলে নবনিযুক্ত সিইসি কাজী হাবিবুল আউয়াল এবং অপর চার নির্বাচন কমিশনার শপথ গ্রহণ করেছেন।

গাজীপুর কথা