ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৬/০৯/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৩৬ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫১২৯, নতুন ১১০৬ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৫৭৮৭৩ জন। নতুন ১৭৫৩ জনসহ মোট সুস্থ ২৬৮৭৭৭ জন। একদিনে ১০৭৬৫ টি সহ মোট নমুনা পরীক্ষা ১৮৯৮৭৭৫টি।
  • রোববার   ২৭ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ১২ ১৪২৭

  • || ০৯ সফর ১৪৪২

সর্বশেষ:
২৬ সেপ্টেম্বর, বাঙালীর জাতীয় জীবনে একটি কালো অধ্যায়, জারি করা হয় কুখ্যাত ইনডেমনিটি অধ্যাদেশ মসজিদে বিস্ফোরণে হতাহতদের ৫ লাখ টাকা করে সহায়তা প্রধানমন্ত্রীর রাষ্ট্রপতির সঙ্গে পিএসসির নবনিযুক্ত চেয়ারম্যানের সাক্ষাৎ দেশব্যাপী রাস্তা নির্মাণে মাস্টারপ্ল্যান হচ্ছে ইউরোপে বাড়ছে রপ্তানি সম্ভাবনা গাজীপুরে ২৪ ঘন্টায় নতুন করে ১১ জন করোনা আক্রান্ত জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণ স্মরণে ই-পোস্টার প্রকাশিত কালীগঞ্জে ভুল চিকিৎসায় রোগীর দৃষ্টিশক্তি হারানোর অভিযোগ জনগণকে ভালোবেসে তাদের সেবায় কাজ করতে হবে : চুমকি নাগরী ইউনিয়ন উপনির্বাচনে মনোনয়ন দাখিল করলেন আ’লীগের প্রার্থী গাজীপুরে অবস্থিত ডুয়েটে ভিসির রুটিন দায়িত্বে অধ্যাপক আসাদ দুর্গম চরাঞ্চলে ঘরে ঘরে পৌঁছে যাচ্ছে বিদ্যুৎ
৯৫

৯ কারণে যে কাউকে গ্রেফতার করতে পারবে পুলিশ!

গাজীপুর কথা

প্রকাশিত: ২৪ আগস্ট ২০২০  

কোনা ব্যাক্তির বিরুদ্ধে যদি গ্রেফতারের আদেশ না হয় তাহলে কি সেই ব্যাক্তিকে গ্রেফতার করা যাবে? এ বিষয়ে আমরা অনেকেই জানি না। সাধারাণত আমরা মনে করে থাকি ব্যক্তির বিরুদ্ধে গ্রেফতারের আদেশ ছাড়া ওই ব্যক্তিকে গ্রেফতার করা যায় না। এই ধারণা ভুল। পুলিশ কোন ব্যক্তিকে পরোয়ানা ছাড়াও গ্রেফতার করতে পারে।

সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সাইফুর রহমান বিনা পরোয়ানায় গ্রেফতারের বিষয়ে একটি সংবাদমাধ্যমে লেখেন, পুলিশ কোন ব্যক্তিকে পরোয়ানা ছাড়া গ্রেফতার করতে পারে। তবে এক্ষেত্রে আমলযোগ্য অপরাধ ছাড়া কোন ব্যক্তিকে গ্রেফতার করা যাবে না। আর যদি আমলযোগ্য অপরাধ হয়ে থাকে তাহলে গ্রেফতার করা যাবে।

পুলিশ যেকোনো ব্যক্তিকে আমলযোগ্য অপরাধের ক্ষেত্রে ৫৪ ধারার অধীনে গ্রেফতার করতে পারবে।

অনেকের মনে প্রশ্ন জাগে, ৫৪ ধারার ক্ষমতা ছাড়া পুলিশ কেন বিনা পরোয়ানা কোন ব্যক্তিকে গ্রেফতার করবে? মনে রাখা উচিৎ যদি কেউ আমলযোগ্য অপরাধ করে থাকে অথবা জড়িত থাকে তবে তাকে গ্রেফতার করা যায়।

৫৪ ধারার অধীনে ৯ ধরণের অপরাধে পুলিশ গ্রেফতার করতে পারে। আদালতের আদেশ ছাড়া এই ৯ ধরণের অপরাধীকে গ্রেফতার করতে পারে পুলিশ।

আসুন জেনে নেই বিনা পরোয়ানায় যে নয় ধরনের অপরাধের ক্ষেত্রে গ্রেফতার করা যায়-

১. সরকার কাউকে অপরাধী বলে ঘোষণা করলে। এছাড়া কোনো ব্যক্তি রাষ্ট্রের জন্য ক্ষতিকারক কোনো কাজ করলে।

২. আইনশৃঙ্খলা বাহিনীর কাজে বাধাদান বা আইনগত হেফাজত থেকে পলায়নকারী ব্যক্তি।

৩. আমলযোগ্য অপরাধ যদি কেউ করে থাকে অথবা তাতে জড়িত থাকার অভিযোগে পুলিশ গ্রেফতার করতে পারবে।

৪. বিদেশে কোনো অপরাধে অভিযুক্ত ব্যক্তি, যদি অপরাধটি বাংলাদেশে করলে অপরাধ হয়ে থাকে।

৫. কারও কাছে ঘর ভাঙার সরঞ্জামাদি থাকলে সেই ব্যক্তিকে পুলিশ বিনা পরোয়ারায় গ্রেফতার করতে পারবে।

৬. মাদকদ্রব্য, অবৈধ অস্ত্র ও মুদ্রা বহন করলে।

৭. যে কোনো থানা থেকে আসামি গ্রেফতারের অনুরোধ পাওয়া গেলে।

৮. সশস্ত্রবাহিনী থেকে পলায়নকারী ব্যক্তি।

৯. কারামুক্তিপ্রাপ্ত আসামি যদি একই অপরাধ আবার করে।

এছাড়া ধারা ৫৫, ৫৬, ৫৭ ও ৫৯ ধারায় বিনা পরোয়ানায় গ্রেফতারের বিধান রয়েছে।
 

গাজীপুর কথা