ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৫/০১/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১৮ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮০৪১, নতুন ৬০২ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৩২৪০১ জন। নতুন ৫৬৬ জন সহ মোট সুস্থ ৪৭৬৯৭৯ জন। একদিনে ১৪৮২৯টি সহ মোট নমুনা পরীক্ষা ৩৫৭০৩৮৭টি।
  • সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১২ ১৪২৭

  • || ১২ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
ঢাকায় পৌঁছাল ভ্যাকসিনের প্রথম চালানের ৫০ লাখ ডোজ ইতিহাস সৃষ্টি করলেন প্রধানমন্ত্রী, বাড়ি পেল ৭০হাজার গৃহহীন পরিবার ২৫ জানুয়ারি, মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৭তম জন্মবার্ষিকী ২৭ জানুয়ারি করোনার প্রথম টিকা পাবেন কুর্মিটোলার নার্স কাপাসিয়ায় প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলেন ভূমিহীন ও গৃহহীনরা প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলেন ভালুকার ১৯৯ গৃহহীন পরিবার গাজীপুরের গাছা’য় বঙ্গবন্ধু কলেজের ভবন উদ্বোধন গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট প্রকাশ কালিয়াকৈরে গৃহহীন বিধবাকে গৃহ নির্মাণ করে দিল পল্লীবিদ্যুৎ সমিতি প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলেন শ্রীপুরের ২০ পরিবার বাংলাদেশকে করোনার টিকা উপহার দেবে চীনা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শিল্পনগরে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করবে বার্জার পেইন্টস বীর মুক্তিযোদ্ধাদের ভাতা যাবে মোবাইলে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী কালিয়াকৈরে গুরুত্বপূর্ণ সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন ভালুকায় নৌকা প্রার্থীর পক্ষে ব্যবসায়ী সমিতির মতবিনিময় সভা
৫৪

৭ জানুয়ারি, বাংলাদেশ ক্রিকেটের জন্মদিন

গাজীপুর কথা

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

বাংলাদেশ ক্রিকেটের পথচলা শুরু হয়েছিল এই দিনে। ১৯৭৭ সালের ৭ জানুয়ারি মেরিলিবোর্ন ক্রিকেট ক্লাবের (এমসিসি) বিপক্ষে ঢাকার মাঠে প্রথম ক্রিকেট খেলতে নামে বাংলাদেশ ক্রিকেট দল। সেদিনই প্রথমবারের মতো ‘বাংলাদেশ’ নামে  খেলেন টাইগার ক্রিকেটারেরা। 

ম্যাচটি ছিল তিনদিনের। প্রয়াত শামিম কবির অধিনায়কত্বে মাঠে নামে বাংলাদেশ দলের ক্রিকেটাররা। আর সেই ম্যাচে সহ-অধিনায়কের দায়িত্ব পালন করেন রকিবুল হাসান।

যদিও এর আগে এমসিসির দলের সঙ্গে রাজশাহী এবং চট্টগ্রামে দুটি ম্যাচ হয়। তবে সেই ম্যাচ দুটিতে স্বাগতিক দল খেলেছিল আঞ্চলিক নাম নিয়ে, ‘বাংলাদেশ’ নামে নয়।

আজ মাশরাফি-সাকিব-তামিম-মুশফিকদের যুগে ক্রিকেটে বাংলাদেশের উত্থানের কথা হয়তো মনে নেই অনেকেরই। কিন্তু ক্যালেন্ডারের পাতায় হারিয়ে যায়নি সেই পুরনো দিনটি। এই দিনেই বিশ্ব ক্রিকেটে টাইগারদের পথচলা শামিম-রকিবুলদের হাত ধরেই। আজ বাংলাদেশ ক্রিকেট বিশ্বে প্রায় স্বয়ংপূর্ণ একটি দল।

বাংলাদেশের হয়ে প্রথম বলটি খেলেছিলেন রকিবুল হাসান। স্মৃতিচারণ করতে গিয়ে তিনি বলেন, ‘আমরা যে ক্রিকেট খেলাটা খেলতে পারি সেটা আমরা ৭ জানুয়ারিতে প্রতিষ্ঠিত করলাম। মাঠভর্তি দর্শক ঢোল–বাদ্য নিয়ে উপস্থিত। আমরা প্রমাণ করেছি এখানে ক্রিকেটের জনপ্রিয়তা ছিল। প্রতিভাবান ক্রিকেটারও ছিল।

ম্যাচ খেলতে পোশাকের ব্যবস্থা ক্রিকেটাররা নিজ উদ্যোগেই করেছিলেন। অবশ্য বোর্ডের পক্ষ থেকে সবাইকে একটি করে ব্লেজার দেওয়া হয়েছিল। ঢাকায় তখন ক্রিকেট খেলার সরঞ্জামাদির দোকানও তেমন একটা ছিল না। স্পাইকের জুতা না পেয়ে বাংলাদেশের দলের দুই পেসার দৌলতুজ্জামান ও দিপু রায় চৌধুরী নৌবাহিনীর সাদা জুতা কিনে তাতে স্পাইক লাগিয়ে এমসিসির বিপক্ষে খেলতে নামেন।

পেসার দিপু রায় বলেছেন, ‘আমাদের ২৫ টাকা করে দিত। আমি ফাস্ট বোলার, আমার তো এক বেলাতেই ২৫ টাকা শেষ হয়ে যেত। তবে এসব নিয়ে খুব একটা চিন্তা করতাম না। আমরা খেলতাম ভালোবাসা থেকে।

বাংলাদেশ দলের প্রথম একাদশ
শামিম কবির (অধিনায়ক), রকিবুল হাসান, ইউসুফ রহমান বাবু, সৈয়দ আশরাফুল হক, শফিকুল হক হীরা, মাইনুল হক, এ এস এম ফারুক, ওমর খালেদ, দৌলতুজ্জামান, দিপু রায় চৌধুরী ও খন্দকার নজরুল কাদের লিন্টু।

গাজীপুর কথা
খেলা বিভাগের পাঠকপ্রিয় খবর