ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ০৫/জুলাই/২০২০ : করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৫৫ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২০৫২, নতুন ২৭৩৮ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬২৪১৭, মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭২৬২৫ জন, একদিনে ১৩৯৮৮ জনের নমুনা পরীক্ষা।
  • সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ডেল্টা প্ল্যান বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে কাউন্সিল গঠন চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা ৭ জুলাইয়ের মধ্যে ঢাবিতে পুরোদমে অনলাইন ক্লাস ত্রাণ পেয়েছে ৭ কোটি ৩৫ লাখ মানুষ চলতি মাসেই জুনের বেতন পাবেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা গাজীপুরের কালীগঞ্জ পৌরসভার ৩টি ওয়ার্ডের লকডাউন প্রত্যাহার অনলাইনে পশুর হাটের উদ্যোগ গাজীপুর জেলা প্রশাসনের শ্রীপুরে মুজিববর্ষ উপলক্ষে নেতাকর্মীদের মাঝে গাছের চারা বিতরণ
৩৭১

৫ জুন-৭ জুলাই আজব দিন দেখবে মানুষ, ‘অদৃশ্য’ হবে ছায়া!

গাজীপুর কথা

প্রকাশিত: ৪ জুন ২০২০  

বিষয়টি ভৌতিক বা মহাজাগতিক তার কোনো নির্দিষ্ট কারণ খুঁজে পাচ্ছিলেন না মানুষেরা। অদ্ভত ঘটনাটি দেখার মতো প্রস্তুতি ছিল না ভারতের কলকাতার লোকদের। হঠাৎ সোজা দাঁড়িয়ে সবার ছায়া অদৃশ্য হয়ে যাচ্ছে। অদৃশ্য হয়ে যাচ্ছে ল্যাম্প পোস্ট বা খুঁটির ছায়াও। কেউ ধরতে পারছেন না কেউ ধরতে পারছেন নাএর রহস্যও। এমনকি, ৫ জুন-৭ জুলাই ছায়া ছাড়া আজব দিন দেখবে কলকাতা ও হাওড়ার মানুষেরা। 
বিশেষজ্ঞরা বলছেন, বেলা ১১টা ৩৪ মিনিটে কিছুক্ষণের জন্য কলকাতার ঠিক মাথার উপর দিয়ে সূর্য চলে যায়। ফলে কিছুক্ষণের জন্য খাঁড়াভাবে পোঁতা কোনো বস্তুর ছায়া দেখা যায়নি। এমনকি, ল্যাম্প পোস্ট বা কোনো খুঁটিরও ছায়া দেখা যায়নি।

পজিশনাল অ্যাস্ট্রোনমি সেন্টারের পক্ষ থেকে জানানো হয়েছে, বৃহস্পতিবার ২২.৫ ডিগ্রি উত্তর অক্ষাংশ অতিক্রম করছে সূর্য । ফলে কলকাতায় ওই সময়ে ঠিক মাথার উপরে সূর্য ছিল। একটুও আড়াআড়িভাবে ছিল না। 

সাধারণত, কর্কটক্রান্তি রেখার দক্ষিণে থাকায় প্রতি বছরই দুই বার করে কলকাতার ঠিক মাথার উপর দিয়ে যায় সূর্য। এর মধ্যে একটি দিন ৩ বা ৪ জুন হয়।

কলকাতার বাসিন্দাদের জানানো হয়েছে, ৫ই জুন সকালের রোদ উঠলে ছাদে বা খোলা আকাশের নিচে কয়েকটা বালতি, মগ, টব, বা খাড়া কৌটা অথবা পাইপ দাঁড় করিয়ে রাখুন। দেখবেন, পশ্চিম দিকে প্রত্যেকেরই ছায়া পড়েছে। এরপর বেলা সাড়ে ১১ টা হওয়ার একটু আগেই ক্যামেরা নিয়ে আবারো সেখানে যান। ১১ টা ৩৬ মিনিটে সোজা হয়ে দাঁড়ালে দেখবেন ছায়া উধাও হয়েছে।

কলকাতা ও হাওড়ায় ৫ জুন এবং ৭ জুলাই ফের ছায়াহীন দিন দেখবে। সূর্য তার উত্তরায়ণের পথে ৫ ই জুন এবং দক্ষিণায়নের ফিরতি পথে ৭ জুলাই কোলকাতা-হাওড়ার একই অক্ষাংশে পৌঁছাবে। তাই ঐ দুইদিন স্থানীয় সময় দুপুর ১২ টায়, অর্থাৎ ভারতীয় সময় ১১ টা ৩৬ মিনিটে সূর্য ঠিক মাথার উপরে সু-বিন্দুতে থাকবে। তাই প্রত্যেকের ছায়া তার পায়ে পড়বে। কোন পাশে পড়বে না। তাই ছায়া দেখা যাবে না।

গাজীপুর কথা
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর