ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৭/০৪/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১০১ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ হাজার ২৮৩ জন, নতুন ৩ হাজার ৪৭৩ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ১৫ হাজার ২৫২ জন। নতুন ৫ হাজার ৯০৭ জন সহ মোট সুস্থ ৬ লাখ ৮ হাজার ৮১৫ জন । একদিনে ১৬ হাজার ১৮৫টি সহ মোট নমুনা পরীক্ষা ৫১ লাখ ৫০ হাজার ৬৬৩ টি।
  • রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৫ ১৪২৮

  • || ০৬ রমজান ১৪৪২

সর্বশেষ:
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা কিংবদন্তী অভিনেত্রী সারাহ বেগম কবরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। প্রধানমন্ত্রীর শোক প্রকাশ। ১৭ এপ্রিল মুজিব নগর দিবস, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ ইতিহাসের এক চির ভাস্বর অবিস্মরণীয় দিন দেশ গঠনে নিজ নিজ দায়িত্ব পালন করুন: রাষ্ট্রপতি মুজিবনগর দিবস উপলক্ষে ই-পোস্টার প্রকাশ প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবে ৩৬ লাখ পরিবার ১৭ এপ্রিল থেকে প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট করোনা রোগীর সহায়তায় বিমান বাহিনীর জরুরি সেবা করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে ২৫০০ টাকা দেয়ার উদ্যোগ করোনামুক্ত হওয়ার ২৮ দিন পর টিকা নেওয়া যাবে

৪ মার্চ, ‘টাকা দিবস’

গাজীপুর কথা

প্রকাশিত: ৪ মার্চ ২০২১  

দেশের ইতিহাসে একটি বিশেষ গুরুত্বপূর্ণ দিন ৪ মার্চ। ১৯৭২ সালের এই দিনের স্বাধীন বাংলাদেশের প্রথম দুটি ব্যাংক নোট প্রকাশিত হয়, যার মূল্যমান ছিল ১ ও ১০০ টাকা। এর আগে এ দেশে পাকিস্তানের ব্যাংক নোট প্রচলিত ছিল এবং মুদ্রার নাম ছিল রুপি। স্বাধীন বাংলাদেশের মুদ্রার নাম রাখা হয় টাকা।

১৯৭২ সালের ৪ মার্চ প্রকাশিত দুটি ব্যাংক নোট ভারতের নাসিক প্রিন্টার্স থেকে ছাপানো হয়। ১ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্রের ছবি ও গণপ্রজাতন্ত্রী ‘বাংলাদেশ’ লেখা এবং অর্থ সচিব কে এ জামান স্বাক্ষরিত। অন্যদিকে ১০০ টাকার নকশায় বাংলাদেশের মানচিত্র ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এবং বাংলাদেশ ব্যাংক উল্লেখ করা হয়। ১০০ টাকার ব্যাংক নোটটি তৎকালীন বাংলাদেশ ব্যাংক গভর্নর এ. এন. হামিদ উল্ল্যাহ স্বাক্ষরিত।

এ বছর স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপিত হতে যাচ্ছে। স্বাধীনতার ৫০ বছরে আজকের এই বিশেষ দিনটি কেউ বিশেষভাবে উদযাপন করেনি। আর তাই বাংলাদেশের প্রথম ও একমাত্র ব্যাংক নোট এবং মুদ্রাবিষয়ক তথ্য ও গবেষণাধর্মী ত্রৈমাসিক মুখপাত্র ‘কালেক্টার’-এর পক্ষ থেকে দিনটিকে ‘টাকা দিবস’ হিসেবে উদযাপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এবং আজ প্রথমবারের মতো উদযাপিত হচ্ছে।

এ উপলক্ষে কালেক্টার ৪ ও ৫ মার্চ ঢাকায় বাংলাদেশের মুদ্রা ও ব্যাংক নোট সংগ্রাহকদের নিয়ে বর্ণাঢ্য সমাবেশের আয়োজন করেছে। ‘টাকা দিবস’-এর যাত্রা শুভ হোক।

গাজীপুর কথা
গাজীপুর কথা