ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৬/১১/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৩৭ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৬৫২৪, নতুন ২২৯২ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৫৬৪৩৮ জন। নতুন ২২৭৪ জনসহ মোট সুস্থ ৩৭১৪৫৩ জন। একদিনে ১৭৫৩২টি সহ মোট নমুনা পরীক্ষা ২৭১৩২০২টি।
  • শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
সৌদি সহায়তায় ৮ বিভাগে ‘আইকনিক মসজিদ’ নির্মিত হবে: প্রধানমন্ত্রী বরেণ্য নাট্যব্যক্তিত্ব আলী যাকের আর নেই, প্রধানমন্ত্রীর শোক ২৭ নভেম্বর, শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর জন্মদিন বছরে প্রতি উপজেলা থেকে এক হাজার কর্মী যাবে বিদেশ ২৭ নভেম্বর, শহীদ ডা. মিলন দিবস মা-বাবার পাশে চিরশায়িত ডিয়েগো ম্যারাডোনা
৮১

৪৩ লাখ টাকা দামের জুতা

গাজীপুর কথা

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০২০  

সম্প্রতি এক জোড়া জুতা বিক্রি হয়েছে ৫১ হাজার ডলারে। যার বাংলাদেশী টাকার মূল্যমান হচ্ছে প্রায় ৪৩ লাখ টাকা। জুতাটি হীরা অথবা সোনা দিয়ে নয়, ছাগলের চামড়া দিয়ে তৈরি। অতি সাধারণ মানের জুতা হলেও এর কদর অনেক। কারণ এটি আড়াইশ’ বছরের পুরনো জুতা। তাও আবার একজন বিখ্যাত মানুষের পায়ের জুতা। আর তাই দাম একটু বেশি। শুধুমাত্র সংগ্রহে রাখার জন্য এতো টাকা দিয়ে কিনে নিয়েছেন এক ক্রেতা। যদিও তার নাম প্রকাশ করা হয়নি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়, ফ্রান্সের সর্বশেষ রানি মারি-আনতোয়ানেতের জুতা এটি। সম্প্রতি এটি নিলামে উঠানো হয়। ১০-১২ হাজার ডলার পর্যন্ত দাম উঠতে পারে, এমনটাই ধারণা ছিল অনসেন্ট নিলাম হাউসের কর্মকর্তাদের। কিন্তু নিলামে তোলার পর সারা বিশ্ব থেকে ডাক উঠতে থাকে। শেষ পর্যন্ত তা বিক্রি হয় ৫১ হাজার ডলারে অর্থাৎ ৪৩ লাখ টাকায়। সাদা রংয়ের, আট দশমিক আট ইঞ্চি লম্বা এ জুতা ছাগলের চামড়া দিয়ে তৈরি। কিছুটা উঁচু হিলের এ জুতার উপরের অংশটি রিবন দিয়ে সাজানো। 

দেশটির ষোড়শ রাজা লুই এর স্ত্রী মারি-আনতোয়ানেতে ১৭৮৯ সালে ফরাসি বিপ্লবের সময় ফ্রান্সের রানি ছিলেন। বছর দুয়েক আগে রানির ব্যবহৃত অলংকারও নিলামে তোলা হয়েছে। যা কয়েক মিলিয়ন ডলারে বিক্রি হয়।
সূত্র : ডয়চে ভেলে বাংলা

গাজীপুর কথা
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর