ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৪/০৬/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৮১ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩৮৬৮ জন, নতুন ৬০৫৮ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৮৭২৯৩৫ জন। নতুন ৩২৩০ জন সহ মোট সুস্থ ৭৯৪৭৮৩ জন । একদিনে ৩০৩৯১ টি সহ মোট নমুনা পরীক্ষা ৬৪৩৫৪৬৬।
  • শুক্রবার   ২৫ জুন ২০২১ ||

  • আষাঢ় ১১ ১৪২৮

  • || ১৫ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
আওয়ামীলীগের নেতা-কর্মীকে বাংলার জনগণের পাশে দাঁড়ানোর আহবান : প্রধানমন্ত্রীর টিকা তৈরিতে সক্ষম দেশগুলোর বৈশ্বিক সহযোগিতা দরকার: প্রধানমন্ত্রী দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা এডিবি ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে বাংলাদেশকে ‘জুলাই থেকে বীর মুক্তিযোদ্ধাদের ২০ হাজার টাকা করে সম্মানী ভাতা’ গাজীপুরের প্রবেশমুখ গুলোতে পুলিশের কড়াকড়ি,ঢাকা প্রবেশে নিষেধাজ্ঞা সব রেকর্ড ছাড়িয়ে রিজার্ভ ৪৫.৪৬ বিলিয়ন ডলার

১৬ কোটি টাকা দামের কবুতর

গাজীপুর কথা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২০  

প্রায় কুড়ি লাখ মার্কিন ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটি টাকারও বেশি দামে নিলামে বিক্রি হয়েছে একটি কবুতর। দুই বছর বয়সী মেয়ে কবুতরটির নাম ‘নিউ কিম’।

গতকাল রোববার অনলাইনে অনুষ্ঠিত নিলামে এ দাম হেঁকে কবুতরটি কিনে নিয়েছেন চীনের এক ব্যক্তি।

এটি কোনো সাধারণ কবুতর নয়। নিউ কিম একটি বিশেষ প্রজাতির কবুতর। যার পরিচয় ‘রেসের পায়রা’ হিসেবে। আর নিলামে নিউ কিমের যে দাম উঠেছে, এটি ছিল রেসের পায়রা বিক্রির ক্ষেত্রে রেকর্ড। এই বিশেষ প্রজাতির কবুতরের কাজ হল ওড়ার প্রতিযোগিতায় অংশ নেওয়া।

সাধারণত রেসে অংশ নেওয়া পায়রাগুলোকে ১০০ থেকে এক হাজার দূরত্বের কোনো স্থানে ছেড়ে দেওয়া হয়। সেখান থেকে সবচেয়ে আগে উড়ে যে বাড়ি পৌঁছাতে পারবে, সে বিজয়ী। মোটা অঙ্কের অর্থ মেলে পায়রার মালিকের।

নিউ কিমও ২০১৮ সাল থেকে বেশ কয়েকটি প্রতিযোগিতায় জিতেছে এবং এরপর সে অবসরে গেছে। অবসর জীবনে বেশ কয়েকটি ছানারও জন্ম দিয়েছে সে।

নিউ কিম মেয়ে কবুতর হওয়ায় তার দাম এত বেশি হয়েছে, কারণ তাকে এই প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগানো যাবে। নিলামে বিজয়ী চীনা নাগরিক নিউ কিমকে এই প্রতিযোগী প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগাবেন বলে ধারণা করা হচ্ছে।
সূত্র : রয়টার্স

গাজীপুর কথা
গাজীপুর কথা