ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৬/১১/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৩৭ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৬৫২৪, নতুন ২২৯২ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৫৬৪৩৮ জন। নতুন ২২৭৪ জনসহ মোট সুস্থ ৩৭১৪৫৩ জন। একদিনে ১৭৫৩২টি সহ মোট নমুনা পরীক্ষা ২৭১৩২০২টি।
  • শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

  • || ১১ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
সৌদি সহায়তায় ৮ বিভাগে ‘আইকনিক মসজিদ’ নির্মিত হবে: প্রধানমন্ত্রী বরেণ্য নাট্যব্যক্তিত্ব আলী যাকের আর নেই, প্রধানমন্ত্রীর শোক ২৭ নভেম্বর, শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরীর জন্মদিন বছরে প্রতি উপজেলা থেকে এক হাজার কর্মী যাবে বিদেশ ২৭ নভেম্বর, শহীদ ডা. মিলন দিবস মা-বাবার পাশে চিরশায়িত ডিয়েগো ম্যারাডোনা
১৩০

১৬ কোটি টাকা দামের কবুতর

গাজীপুর কথা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২০  

প্রায় কুড়ি লাখ মার্কিন ডলার অর্থাৎ বাংলাদেশি মুদ্রায় ১৬ কোটি টাকারও বেশি দামে নিলামে বিক্রি হয়েছে একটি কবুতর। দুই বছর বয়সী মেয়ে কবুতরটির নাম ‘নিউ কিম’।

গতকাল রোববার অনলাইনে অনুষ্ঠিত নিলামে এ দাম হেঁকে কবুতরটি কিনে নিয়েছেন চীনের এক ব্যক্তি।

এটি কোনো সাধারণ কবুতর নয়। নিউ কিম একটি বিশেষ প্রজাতির কবুতর। যার পরিচয় ‘রেসের পায়রা’ হিসেবে। আর নিলামে নিউ কিমের যে দাম উঠেছে, এটি ছিল রেসের পায়রা বিক্রির ক্ষেত্রে রেকর্ড। এই বিশেষ প্রজাতির কবুতরের কাজ হল ওড়ার প্রতিযোগিতায় অংশ নেওয়া।

সাধারণত রেসে অংশ নেওয়া পায়রাগুলোকে ১০০ থেকে এক হাজার দূরত্বের কোনো স্থানে ছেড়ে দেওয়া হয়। সেখান থেকে সবচেয়ে আগে উড়ে যে বাড়ি পৌঁছাতে পারবে, সে বিজয়ী। মোটা অঙ্কের অর্থ মেলে পায়রার মালিকের।

নিউ কিমও ২০১৮ সাল থেকে বেশ কয়েকটি প্রতিযোগিতায় জিতেছে এবং এরপর সে অবসরে গেছে। অবসর জীবনে বেশ কয়েকটি ছানারও জন্ম দিয়েছে সে।

নিউ কিম মেয়ে কবুতর হওয়ায় তার দাম এত বেশি হয়েছে, কারণ তাকে এই প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগানো যাবে। নিলামে বিজয়ী চীনা নাগরিক নিউ কিমকে এই প্রতিযোগী প্রজাতির কবুতর প্রজননে কাজে লাগাবেন বলে ধারণা করা হচ্ছে।
সূত্র : রয়টার্স

গাজীপুর কথা
ইত্যাদি বিভাগের পাঠকপ্রিয় খবর