ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৪/০৪/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৬৯ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৯ হাজার ৯৮৭ জন, নতুন ৫ হাজার ১৮৫ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৩ হাজার ১৭০ । জন। নতুন ৫ হাজার ৩৩৩ জন সহ মোট সুস্থ ৫ লাখ ৯১ হাজার ২৯৯ জন । একদিনে ২৪ হাজার ৮২৫টি সহ মোট নমুনা পরীক্ষা ৫০ লাখ ৯৫ হাজার ৬১৩ টি।
  • বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
শুরু হলো পবিত্র মাহে রমজান আজ পহেলা বৈশাখ পবিত্র মাহে রমজানের মোবারকবাদ ও পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড কঠোর লকডাউন: সরকারের ১৩ দফার বিধিনিষেধ

সুস্থ থাকতে মেথি চা

গাজীপুর কথা

প্রকাশিত: ৩১ মার্চ ২০২১  

দিন শেষে আমাদের সবার একটাই চাওয়া, তা হচ্ছে সুস্থ থাকা। কিন্তু অনেক সময় শরীর ভিন্ন ভাষায় কথা বলে। অর্থাৎ আমরা অসুস্থ হয়ে যাই। এমনটি হলে আমাদের চিকিৎসা নিতে হয়, ওষুধ খেতে হয়। অথচ আমরা যদি আমাদের লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনতে পারি তবে সব সময় সুস্থ থাকা সম্ভব। দৈনিক চলাফেরার সঙ্গে খাদ্যের তালিকাতেও এ জন্য আনতে হবে ভিন্নতা।

আজ আমরা একটি খাবার নিয়ে আলোচনা করবো। তা হচ্ছে ‘মেথি’। অনেকেই হয়তো বলবেন- মেথি আবার কিভাবে খায়? এটা কি খাওয়া সম্ভব? চিকিৎসা বিজ্ঞান বলে মেথি শরীরের জন্য বেশ উপকারি।

ভেষজ মসলা হিসেবে মেথি আমাদের সবার কাছেই বেশ পরিচিত। এছাড়া মেথি কিন্তু আপনার ওজন কমাতে খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে। শুধু ওজন কমানোর ক্ষেত্রেই নয়, কোষ্ঠকাঠিন্য থেকে ডায়াবেটিসের মতো অসুখ নিয়ন্ত্রণে রাখতে মেথি অত্যন্ত কার্যকরী। 

শরীর ঠিক রাখতে ভেষজ উপাদানের অবদান অস্বীকার করার উপায় নেই। ছোট-বড় অসুখ থেকে দূরে থাকতে তাই নিয়মিত মেথি চা পান করতে পারেন। 

জেনে নিন মেথি চায়ের উপকারিতা ও বানানোর পদ্ধতি-
উপকারিতা
- ইনসুলিনের কার্যক্ষমতা এবং পরিমাণ বাড়িয়ে দেয় মেথি চা। ফলে প্রতিদিন এই চায়ে চুমুক দেওয়া মানেই সুগার দূরে থাকবে আপনার থেকে।   
- সকালে খালি পেটে এক কাপ মেথি চা মানেই হজম ক্ষমতা বেড়ে যাওয়া। একই সঙ্গে ঝরবে মেদও।
- মেথিতে থাকা বিভিন্ন উপাদান নিয়ন্ত্রণ করে হজমের যাবতীয় সমস্যা। একই সঙ্গে মেথিতে থাকা ফাইবার পেট পরিষ্কার রাখতে সাহায্য করে। এতে দ্রুত হজম হয়। 
- প্রতিদিন সকালে মেথি চা পান করলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। আর তাতে ধমনী ও শিরার চর্বি থাকতে পারে না। এতে রক্ত চলাচল ভালো হয়। ভালো থাকে হার্ট।  
- নিয়মিত মেথি চা পান করলে পরিষ্কার থাকে কিডনিও। মেথির প্রভাবে ইউরিন ক্লিয়ার থাকে। কিডনিতে স্টোন হওয়ার সম্ভাবনা কমে।

যেভাবে বানাবেন মেথি চা
- এক চা চামচ মেথি গুঁড়া করে নিন।
- এক কাপ ফুটন্ত গরম পানিতে গুঁড়া করা মেথি মিশিয়ে দিন।
- এক চা চামচ মধু অথবা তুলসি পাতাও মেশাতে পারেন। 
- সব উপকরণ দিয়ে মিনিট তিনেক ভিজিয়ে রাখুন। 
- ছেঁকে পান করুন স্বাস্থ্যকর মেথি চা।

গাজীপুর কথা
গাজীপুর কথা