ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ০৭/০৩/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১১ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮৪৬২, নতুন ৬০৬ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ লাখ ৫০ হাজার ৩৩০ জন। নতুন ১ হাজার ৩৭ জন সহ মোট সুস্থ ৫ লাখ ৩ হাজার ০৩ জন। একদিনে ১৪ হাজার ৯২টি সহ মোট নমুনা পরীক্ষা ৪১ লাখ ৪৬ হাজার ২০৫টি।
  • রোববার   ০৭ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২৩ ১৪২৭

  • || ২৪ রজব ১৪৪২

সর্বশেষ:
৭ মার্চের ভাষণই স্বাধীনতার প্রকৃত ঘোষণা: প্রধানমন্ত্রী স্বাধীনতা পদক পাচ্ছেন ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠান খুলনায় দেড় লক্ষাধিক ক্ষুদে শিশুর কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণ কমনওয়েলথের অনুপ্রেরণাদায়ী ৩ নারী নেতার একজন শেখ হাসিনা জাতিসংঘের সকল দাপ্তরিক ভাষায় অনূদিত হলো বঙ্গবন্ধুর ভাষণ বাংলাদেশের অসাধারণ সাফল্যের প্রশংসা করলেন ইতালির রাষ্ট্রপতি ভালুকা মডেল থানা পুলিশের উদ্যোগে ঐতিহাসিক ৭ই মার্চ পালিত চট্টগ্রাম বন্দরে পৌঁছাল রেলের ৮ ব্রডগেজ ইঞ্জিন গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদর থানায় ঐতিহাসিক ৭ই মার্চ পালন গাজীপুরে ডুয়েটে ঐতিহাসিক ৭ই মার্চ উদযাপন দেশে প্রথম চালু হলো ভ্রাম্যমাণ মুক্তিযুদ্ধ জাদুঘর

সিলিন্ডারে কতটা গ্যাস আছে বুঝবেন যেভাবে

গাজীপুর কথা

প্রকাশিত: ৫ ডিসেম্বর ২০২০  

যারা সিলিন্ডারের গ্যাস ব্যবহার করেন তাদের মোটামুটি একটা ধারণা থাকে, এক সিলিন্ডার গ্যাসে কতদিনের রান্না সম্ভব। এটি মূলত নির্ভর করে আপনি প্রতিদিন কতটা সময় রান্না করেন তার ওপর। অনেক সময় বাড়িতে তুলনামূলক বেশি রান্না হলে গ্যাসও দ্রুত ফুরায়। রান্নার মাঝামাঝি গ্যাস ফুরিয়ে গেলে আরেক ঝামেলা।

আমরা অনেকেই সিলিন্ডারের ওজন দেখে বা হাতে তুলে ধরে বোঝার চেষ্টা করি, কতটুকু গ্যাস বাকি আছে। কিন্তু তাতেও নিশ্চিন্ত হওয়া যায় না। একটি পদ্ধতি কাজে লাগিয়ে সহজেই বোঝা সম্ভব যে, সিলিন্ডারে আর কতটা গ্যাস বাকি রয়েছে। চলুন জেনে নেয়া যাক-

প্রথমে একটা ভেজা কাপড় দিয়ে সিলিন্ডারটিকে খুব ভালো করে মুছতে হবে। খেয়াল রাখতে হবে, সিলিন্ডারের গায়ে যেন কোনো ধুলোর আস্তরণ না থাকে।

সিলিন্ডার মোছা হয়ে গেলে ২-৩ মিনিট পর দেখা যাবে, সিলিন্ডারের কিছুটা অংশ শুকিয়ে গিয়েছে, বাকি অংশ ভেজা রয়েছে।

সিলিন্ডারের যে অংশটা শুকোতে বেশি সময় নিচ্ছে, সেই অংশেই গ্যাস রয়েছে। আর যে অংশটা তাড়াতাড়ি শুকিয়ে গেছে, সেটিতে গ্যাস নেই।

এর কারণ হলো, সিলিন্ডারের যেখানে তরল রয়েছে, সেখানকার তাপমাত্রা খালি জায়গার তুলনায় কিছুটা হলেও কম হয়। ফলে সিলিন্ডারের যে অংশে গ্যাস রয়েছে, সেই অংশে তাপমাত্রার তারতম্যের জন্য শুকাতে বেশি সময় লাগে।

সুতরাং, দুশ্চিন্তা করার আর প্রয়োজন নেই। তাই এখন থেকে সিলিন্ডারে ঠিক কতটা গ্যাস রয়েছে তা জানতে চাইলে নিজেই দেখে নিন।

গাজীপুর কথা