ব্রেকিং:
দেশে গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছেন এক লাখ ৮১ হাজার ৯৮৫ জন। এখন পর্যন্ত টিকা নিয়েছেন ২৬ লাখ ৭৩ হাজার ৩৮ জন। করোনা আপডেট বাংলাদেশ ২৫/০২/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ০৫ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮৩৮৪, নতুন ৪১০ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৪৪৯৫৪ জন। নতুন ৯৫৭ জন সহ মোট সুস্থ ৪৯৪৭৫৫ জন। একদিনে ১৫৫৬০টি সহ মোট নমুনা পরীক্ষা ৪০০৩২২৬টি।
  • শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১৪ রজব ১৪৪২

সর্বশেষ:
পিলখানার শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বাংলাদেশ থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট আমদানি করার আগ্রহ প্রকাশ করেছে ভুটান। ৫৭ লাখ কৃষক পেলেন ৩৭২ কোটি টাকার প্রণোদনা বৈদেশিক মুদ্রার রিজার্ভে নতুন রেকর্ড করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার রাত-দিন চলছে কাজ, মেট্রোরেলের লাইন বসেছে ৭ কিলোমিটার বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেবে সিঙ্গাপুর, রোমানিয়া হল খুলছে ১৭ মে, বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২৪ মে : শিক্ষামন্ত্রী বন্ডের বাজার রমরমা ॥ রেকর্ড পরিমাণ লেনদেন আর্থিক প্রতিষ্ঠানে লুটপাট ঠেকাতে বলেছেন হাইকোর্ট ডুয়েটে ‘রিসার্চ প্রোপোজাল,পাবলিকেশন অ্যান্ড ডকুমেন্টেশন’ কর্মশালা ভালুকায় বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আঞ্চলিক শাখা কমিটি গঠিত কাপাসিয়ায় ঘর পেল অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ২ পরিবার

রেসেপি : শীতের বিকেল জমে উঠুক মালাই চিতইয়ে

গাজীপুর কথা

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২১  

শীত মানেই পিঠাপুলির উৎসব। শীতকালে পিঠা খেতে ভালোবাসেন না এমন বাঙালি খুঁজে পাওয়া মুশকিল। আর এসময় চিতই পিঠা খাওয়ার মজাই আলাদা। আবার বিকেলের নাস্তায় মালাই চিতই খাওয়ার লোভ সামলানোও যেন দায়।

এই পিঠা বানিয়ে পরিবারের সবাইকে নিয়ে উপভোগ করার আনন্দই অন্যরকম। চলুন তবে জেনে নেয়া যাক মালাই চিতই পিঠা তৈরির রেসিপিটি- 

উপকরণ:
পোলাওয়ের চাল তিন কাপ, ভাত আধা কাপ, পানি দেড় কাপ, লবণ এক চাচামচ।

প্রণালী: 
প্রথমে চাল পাঁচ থেকে ছয় ঘন্টা ভিজিয়ে ধুয়ে সব উপকরণ দিয়ে ব্লেন্ড করে নিন। একটা ঘন মিশ্রণ তৈরি হবে। এবার আধা ঘণ্টা ঢেকে রাখুন। তারপর যে তাওয়াতে চিতই পিঠা তৈরি করবেন সেটা ভালো মতো গরম করে নিন। তারপর চুলার আঁচ মাঝারি করে দিন।

বড় চামচে করে তাওয়াতে মিশ্রণ ঢেলে দিয়ে পাঁচ মিনিটের জন্য ঢেকে দিন। এবার দেখুন পিঠা হয়েছে কিনা। হয়ে গেলে নামিয়ে নিন।  

দুধের সিরা তৈরি উপকরণ করবেন যেভাবে: 
খেজুরের গুড় দুই কাপ, দুধ দুই লিটার, এলাচ দুইটি, দুধের সর বা মালাই আধা কাপ, পানি তিন কাপ, নারকেল কোড়ানো এক কাপ।

দুধের সিরায় ভেজাবেন যেভাবে: 
প্রথমে খেজুরের গুড় তিন কাপ পানি মিশিয়ে চুলায় দিন। মিশ্রণটি ফুটে উঠলে এলাচ ও নারকেল কোড়ানো দিয়ে নামিয়ে ফেলুন। ঠাণ্ডা হলে দুধ মিশিয়ে সিরা তৈরি করুন। কারণ গরম অবস্থায় গুড়ের মিশ্রণ দুধে মেশালে দুধ নষ্ট হয়ে যাওয়ার সম্ভবনা থাকে।

এবার সিরা আবার চুলায় দিন। দুই লিটার দুধ ঘন হয়ে এক লিটার হলে গরম অবস্থায় চিতই পিঠা দুধের সিরায় ভেজান। এবার এর ওপর মালাই ছড়িয়ে দিন। পাঁচ থেকে ছয় ঘণ্টা পর পরিবেশন করুন মজাদার মালাই চিতই।

গাজীপুর কথা