ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৩/০৪/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৬৯ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৯ হাজার ৮৯১ জন, নতুন ৬ হাজার ২৮ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৬ লাখ ৯৭ হাজার ৯৮৫। জন। নতুন ৪ হাজার ৮৫৩ জন সহ মোট সুস্থ ৫ লাখ ৮৫ হাজার ৯৬৬ জন । একদিনে ৩২ হাজার ৯৫৫টি সহ মোট নমুনা পরীক্ষা ৫০ লাখ ৭০ হাজার ৭৮৮টি।
  • বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
শুরু হলো পবিত্র মাহে রমজান আজ পহেলা বৈশাখ পবিত্র মাহে রমজানের মোবারকবাদ ও পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড কঠোর লকডাউন: সরকারের ১৩ দফার বিধিনিষেধ

রেসিপি: ভিন্ন স্বাদের মজাদার দই চিকেন

গাজীপুর কথা

প্রকাশিত: ৩০ মার্চ ২০২১  

মুরগির মাংস দিয়ে বিভিন্ন পদ তৈরি করা যায়। লাল মাংসের চেয়ে মুরগির মাংসকেই বেছে নেন স্বাস্থ্য সচেতনরা। মুরগির মাংস দিয়ে ভাজা-পোড়া অনেক পদ তৈরি করা যায়।

চিকেন ফ্রাই থেকে শুরু করে চিকেন বল, চিকেন পপকর্ন, তন্দুরি চিকেন, বারবিকিউ চিকেন ইত্যাদি। ছোট-বড় সবাই চিকেনের বিভিন্ন পদ খেতে পছন্দ করেন।

তেমনই এক মজাদার আইটেম হলো দই চিকেন। গ্রেভি চিকেনের দই চিকেন ভাত, পোলাও, রুটি বা পরোটার সঙ্গে খেতে পারেন। এটি তৈরি করাও বেশ সহজ। মাত্র ৩০-৪৫ মিনিটের মধ্যেই দুর্দান্ত এ চিকেনের পদ তৈরি করতে পারবেন।

দইয়ের সঙ্গে ঘরে থাকা বিভিন্ন মশলা মিশিয়ে মুরগি মেরিনেট করে রান্না করলেই তৈরি হয়ে যাবে দই চিকেন। জেনে নিন রেসিপি-

উপকরণ

১. দই ২ কাপ

২. জিরা গুঁড়ো ১ চা চামচ

৩. রসুন বাটা ১ চা চামচ

৪. গরম মশলা আধা চা চামচ

৫. হলুদের গুঁড়ো ১/৪ চা চামচ

৬. মরিচ গুঁড়ো আধা চা চামচ

৭. লবণ ১ চা চামচ

৮. হাড় ছাড়া চিকেন ৫০০ গ্রাম

৯. তেল ১ টেবিল চামচ

১০. কাঁচা মরিচ ৫টি

১১. পেঁয়াজ কুচি ২টি

১২. টমেটো কুচি ১টি


পদ্ধতি

একটি পাত্রে দই নিন। দইয়ের সঙ্গে জিরার গুঁড়ো, রসুন বাটা, হলুদ গুঁড়ো, লাল মরিচ গুঁড়ো এবং লবণ মিশিয়ে নিন। এ মিশ্রণে হাড় ছাড়া মুরগির টুকরোগুলো ভালো করে মিশিয়ে নিন।

মেরিনেট করার জন্য এ মিশ্রণটি ৩০ মিনিট একটি পাত্রে রেখে দিন। চাইলে ফ্রিজে বা মুখ ঢাকা বক্সে রেখে দিন। মেরিনেট হয়ে গেলে একটি প্যানে তেল গরম করে নিন।

তেলের মধ্যে কাঁচা মরিচ কুচি, পেঁয়াজ দিয়ে ভালো করে নাড়তে থাকুন। এরপর টমেটো কুচি মিশিয়ে নেড়ে নিয়ে মেরিনেট করা মাংস ঢেলে দিন। অল্প আঁচে রেখে ভালোভাবে নেড়ে দিয়ে ঢেকে রান্না করুন।

যতক্ষণ না মাংস সেদ্ধ হচ্ছে; ততক্ষণ রান্না করুন। যদি মাংস লেগে যায় প্যানে; তাহলে সামান্য পানি মিশিয়ে নিতে হবে। এজন্য অল্প আঁচে রান্না করতে হবে। রান্না হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন দই চিকেন।

গাজীপুর কথা
গাজীপুর কথা