ব্রেকিং:
দেশে গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছেন এক লাখ ৮১ হাজার ৯৮৫ জন। এখন পর্যন্ত টিকা নিয়েছেন ২৬ লাখ ৭৩ হাজার ৩৮ জন। করোনা আপডেট বাংলাদেশ ২৫/০২/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ০৫ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮৩৮৪, নতুন ৪১০ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৪৪৯৫৪ জন। নতুন ৯৫৭ জন সহ মোট সুস্থ ৪৯৪৭৫৫ জন। একদিনে ১৫৫৬০টি সহ মোট নমুনা পরীক্ষা ৪০০৩২২৬টি।
  • শুক্রবার   ২৬ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১৩ ১৪২৭

  • || ১৪ রজব ১৪৪২

সর্বশেষ:
পিলখানার শহীদদের প্রতি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বাংলাদেশ থেকে ব্রডব্যান্ড ইন্টারনেট আমদানি করার আগ্রহ প্রকাশ করেছে ভুটান। ৫৭ লাখ কৃষক পেলেন ৩৭২ কোটি টাকার প্রণোদনা বৈদেশিক মুদ্রার রিজার্ভে নতুন রেকর্ড করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার রাত-দিন চলছে কাজ, মেট্রোরেলের লাইন বসেছে ৭ কিলোমিটার বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেবে সিঙ্গাপুর, রোমানিয়া হল খুলছে ১৭ মে, বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২৪ মে : শিক্ষামন্ত্রী বন্ডের বাজার রমরমা ॥ রেকর্ড পরিমাণ লেনদেন আর্থিক প্রতিষ্ঠানে লুটপাট ঠেকাতে বলেছেন হাইকোর্ট ডুয়েটে ‘রিসার্চ প্রোপোজাল,পাবলিকেশন অ্যান্ড ডকুমেন্টেশন’ কর্মশালা ভালুকায় বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আঞ্চলিক শাখা কমিটি গঠিত কাপাসিয়ায় ঘর পেল অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ২ পরিবার

রেসিপি: তৈরি করুন মজাদার স্টাফড চিকেন

গাজীপুর কথা

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারি ২০২১  

চিকেন দিয়ে হাজারো পদ তৈরি করা যায়। ঘরে রান্না করা চিকেন বাদেও আমরা বিভিন্ন ফাস্টফুডের দোকান থেকে গ্রিলড চিকেন, চিকেন ফ্রাই, চিকেন সসেজসহ বাহারি নাম ও পদের চিকেন খেয়ে থাকি। তবে কখনো চিকেন স্টাফড খেয়েছেন কি?

দুর্দান্ত এ পদটি ছোট-বড় সবার সামনে দিলেই চেটে-পুটে খাবে। চাইলে ঘরে বসেই খুব কম সময়ে তৈরি করে নিতে পারেন এ রেসিপি।

এটি খেতেও যেমন মজাদার; ঠিক এর স্বাস্থ্য উপকারিতাও অনেক। কারণ এ পদ তৈরি করতে চিকেনের পাশাপাশি পালং শাক, চিজ ইত্যাদির প্রয়োজন হয়। এসব উপাদান স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

যারা স্বাস্থ্য সচেতন; চাইলেই তারা এ পদটি ডায়েটে রাখতে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক কীভাবে ঘরে বসেই চিকেন স্টাফড তৈরি করবেন-

উপকরণ

১. হাড় ছাড়া চিকেন ব্রেস্ট
২. লবণ ১ চা চামচ
৩. ক্রিম চিজ ২৫০ মিলিগ্রাম
৪. মোজারেলা চিজ ৪০০ গ্রাম
৫. পালংশাক ভাপিয়ে নেওয়া ৭০০ গ্রাম
৬. অর্ধেক পেঁয়াজের বাটা
৭. রসুন কুচি ১ কোয়া
৮. অলিভ অয়েল ২ টেবিল চামচ
৯. লবণ ছাড়া মাখন ১ টেবিল চামচ

পদ্ধতি

প্রথমে চিকেন ব্রেস্টে ছোট ছোট পকেট তৈরি করে নিন। চিকেনের যে অংশটি সবচেয়ে বেশি মাংসল সেখানে ছুরি দিয়ে সাবধানে মাঝ বরাবর ৩ ইঞ্চির একটি গর্ত তৈরি করুন।

এবার খুব ভালো করে লবণ ও গোলমরিচ ছিটিয়ে নিন। পুর তৈরির জন্য কুরে নেওয়া মোজারেলা চিজ, ক্রিম চিজ, পালং শাক, পেঁয়াজ আর রসুন খুব ভালো করে মিক্স করে নিন। পুর চিকেন ব্রেস্টে তৈরি করা পকেটের মধ্যে সাবধানে ভরে দিন।

এবার একটি বড় লোহার কড়াইয়ে তেল গরম করুন। মাঝারি আঁচে ৩ মিনিট গরম করে নিন তেল, ধোঁয়া উঠলেই বুঝবেন তেল গরম হয়ে গেছে। সাবধানে তেলে চিকেন ছেড়ে দিন।

মাঝারি আঁচে রেখেই এপিঠ ওপিঠ করে ৫-৭ মিনিট বাদামি করে ভেজে নিন। যখন মনে হবে ভাজা হয়ে এসেছে প্রায়, তখন মাখন ছেড়ে দিন চিকেনের উপর।

মাখন গলতে আরম্ভ করলে খুব সাবধানে প্যানটা ঘুরিয়ে মাখন চিকেনের উপর লাগিয়ে নিন। নামিয়ে ৩ মিনিট ঠাণ্ডা হওয়ার জন্য অপেক্ষা করুন।

এরপর চিকেন ব্রেস্ট টুকরো করে কেটে পরিবেশন করুন। সঙ্গে হোয়াইট সস, সবজি, আলু আর গার্লিক টোস্ট নিতে পারেন।

গাজীপুর কথা