ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২২/০৬/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৭৬ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩৭০২ জন, নতুন ৪৮৪৬ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৮৬১১৫০ জন। নতুন ২৯০৩ জন সহ মোট সুস্থ ৭৮৮৩৮৫ জন । একদিনে ২৫০২৮ টি সহ মোট নমুনা পরীক্ষা ৬৩৭৬৮১৯।
  • বুধবার   ২৩ জুন ২০২১ ||

  • আষাঢ় ৯ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
টিকা তৈরিতে সক্ষম দেশগুলোর বৈশ্বিক সহযোগিতা দরকার: প্রধানমন্ত্রী সারাদেশ থেকে বিচ্ছিন্ন রাজধানী ঢাকা এডিবি ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে বাংলাদেশকে ‘জুলাই থেকে বীর মুক্তিযোদ্ধাদের ২০ হাজার টাকা করে সম্মানী ভাতা’ গাজীপুরের প্রবেশমুখ গুলোতে পুলিশের কড়াকড়ি,ঢাকা প্রবেশে নিষেধাজ্ঞা সব রেকর্ড ছাড়িয়ে রিজার্ভ ৪৫.৪৬ বিলিয়ন ডলার

রেসিপি: ইফতারে সহজেই তৈরি করুন মচমচে চিকেন ফ্রাই

গাজীপুর কথা

প্রকাশিত: ৫ মে ২০২১  

সারাদিন রোজা রাখার পর ইফতারে মজার মজার খাবার খেতে ইচ্ছে করে সবারই। প্রতিদিন ইফতারে একই খাবার খেতে ইচ্ছে করে না কারও। এজন্য ইফতারে চায় মজাদার সব পদ! তবে তৈরি করার বিষয়েও নজর রাখতে হবে।

কারণ সারাদিন রোজা রেখে অনেকেই ইফতারের আগে ক্লান্ত হয়ে পড়েন। আর এজন্য বেশিকিছু রান্নার ঝক্কি পোহাতে চান না অনেকেই। চাইলে কিন্তু ঘরেই সুস্বাদু চিকেন ফ্রাই তৈরি করে নিতে পারেন।

খুবই কম সময়ে আর অল্প কয়েকটি উপকরণ দিয়েই তৈরি করে নেওয়া যায় মচমচে চিকেন ফ্রাই। ঘরে তৈরি এই চিকেন ফ্রাই দোকানের চেয়েও অনেক সুস্বাদু আর স্বাস্থ্যকর হয়ে থাকে। চলুন তবে জেনে নেওয়া যাক রেসিপি-

উপকরণ

১. ৪০০ গ্রাম মুরগির মাংস
২. আদা-রসুনের পেস্ট ১ চা চামচ করে
৩. কালো মরিচ গুঁড়ো ১ চা চামচ
৪. মরিচের গুঁড়ো দেড় চা চামচ
৫. চিলি ফ্লেক্স আধা চা চামচ
৬. সয়া সস ১ টেবিল চামচ
৭. ময়দা ১ কাপ
৮. কর্ন ফ্লা্ওয়ার ২ টেবিল চামচ
৯. তেল পরিমাণমতো
১০. লবণ স্বাদমতো

পদ্ধতি

মুরগির টুকরোগুলো ভালো করে ধুয়ে অতিরিক্ত পানি টিস্যু দিয়ে মুছে নিন। এবার একটি বড় পাত্রে ২ টেবিল চামচ তরল দুধ এবং ১ চামচ লেবুর রস মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে আদা-রসুন বাটা, কালো মরিচের গুঁড়ো, মরিচের গুঁড়ো, সয়া সস এবং লবণ মিশিয়ে নিন ভালো করে।

মশলার মিশ্রণ মুরগির টুকরোগুলোর গায়ে ভালো করে মাখিয়ে নিন। এরপরে ফ্রিজে রেখে দিন সর্বনিম্ন ২ ঘণ্টা। এবার ফ্রিজ থেকে বের করে একটি বড় পাত্রে ময়দা, কর্ন ফ্লাওয়ার, মরিচের গুঁড়ো, কালো মরিচ গুঁড়ো, চিলি ফ্লেক্স একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণ মুরগির টুকরোগুলোর গায়ে মাখিয়ে দিন।

এবার চুলায় প্যান বসিয়ে পর্যাপ্ত তেল গরম করে মুরগির টুকরোগুলো ছেড়ে দিন। যতক্ষণ না বাদামি বর্ণের হয়; ততক্ষণ অল্প আঁচে ভাজতে থাকুন মুরগির টুকরোগুলো। ১০-১৫ মিনিট সময় লাগতে পারে পুরোপুরি ভাজা হতে। তারপরে এগুলো তেল থেকে উঠিয়ে টিস্যুর উপরে রাখুন।

এরপর আরও একবার ২-৩ মিনিটের জন্য মাঝারি আঁচে গরম তেলে ভেজে নিতে হবে। তৈরি হয়ে গেলে তেল থেকে উঠিয়ে টিস্যু পেপারের উপর রেখে তারপরে পরিবেশন করুন ইফতারের সময়। ছোট-বড় সবাই পছন্দ করবে ঘরে তৈরি মচমচে এই চিকেন ফ্রাই।

গাজীপুর কথা
গাজীপুর কথা