ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৪/০১/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ২০ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮০২৩, নতুন ৪৭৩ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৩১৭৯৯ জন। নতুন ৫১৪ জন সহ মোট সুস্থ ৪৭৬৪১৩ জন। একদিনে ১৪১৬৯টি সহ মোট নমুনা পরীক্ষা ৩৫৫৫৫৫৮টি।
  • সোমবার   ২৫ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ১২ ১৪২৭

  • || ১১ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
ঢাকায় পৌঁছাল ভ্যাকসিনের প্রথম চালানের ৫০ লাখ ডোজ ইতিহাস সৃষ্টি করলেন প্রধানমন্ত্রী, বাড়ি পেল ৭০হাজার গৃহহীন পরিবার ২৫ জানুয়ারি, মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৭তম জন্মবার্ষিকী ২৭ জানুয়ারি করোনার প্রথম টিকা পাবেন কুর্মিটোলার নার্স কাপাসিয়ায় প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলেন ভূমিহীন ও গৃহহীনরা প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলেন ভালুকার ১৯৯ গৃহহীন পরিবার গাজীপুরের গাছা’য় বঙ্গবন্ধু কলেজের ভবন উদ্বোধন গণঅভ্যুত্থান দিবস উপলক্ষে স্মারক ডাকটিকিট প্রকাশ কালিয়াকৈরে গৃহহীন বিধবাকে গৃহ নির্মাণ করে দিল পল্লীবিদ্যুৎ সমিতি প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলেন শ্রীপুরের ২০ পরিবার বাংলাদেশকে করোনার টিকা উপহার দেবে চীনা প্রতিষ্ঠান বঙ্গবন্ধু শিল্পনগরে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করবে বার্জার পেইন্টস বীর মুক্তিযোদ্ধাদের ভাতা যাবে মোবাইলে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী কালিয়াকৈরে গুরুত্বপূর্ণ সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন ভালুকায় নৌকা প্রার্থীর পক্ষে ব্যবসায়ী সমিতির মতবিনিময় সভা
৯৭

যারা পাসওয়ার্ড ভুলে যান

গাজীপুর কথা

প্রকাশিত: ৭ জানুয়ারি ২০২১  

পাসওয়ার্ড ভুলে যাওয়া কোনো অস্বাভাবিক ঘটনা না। হয়তো সে কারণেই প্রায় সব ওয়েবসাইটে হারানো পাসওয়ার্ড পুনরুদ্ধারের সুবিধা থাকে। তা ছাড়া ডিজিটাল প্ল্যাটফর্মের সঙ্গে আমাদের সম্পৃক্ততা দিন দিন যত বাড়ছে, তত বেশি পাসওয়ার্ড মনে রাখার ঝামেলা যুক্ত হচ্ছে। কারণ, এক ওয়েবসাইট বা অ্যাপের পাসওয়ার্ড দ্বিতীয় কোথাও যে ব্যবহার করা যাবে না, সে বিষয়ে মোটামুটি দুনিয়ার সব নিরাপত্তা বিশেষজ্ঞ একমত। এ সমস্যার একটি ভালো সমাধান হলো পাসওয়ার্ড ম্যানেজার সেবা ব্যবহার করা।

পাসওয়ার্ড ম্যানেজারের কাজ হলো, আপনার হয়ে আপনার সব পাসওয়ার্ড মনে রাখবে। সেটা কম্পিউটারে হোক বা স্মার্টফোনে। প্রয়োজনে ওয়েব সেবার জন্য শক্তপোক্ত পাসওয়ার্ড প্রস্তাব করবে। পাসওয়ার্ড ম্যানেজার খুলতে হয় ‘মাস্টার পাসওয়ার্ড’ ব্যবহার করে। অর্থাৎ, একটি পাসওয়ার্ড মনে রাখলেই হলো, বাকিগুলো মনে রাখার ভার সফটওয়্যারের ওপর চাপানো যেতে পারে। এখন প্রশ্ন হলো, সে ভার চাপিয়ে নির্ভার হওয়া যাবে কি না। অর্থাৎ, পাসওয়ার্ড ম্যানেজারের ওপর ভরসা করা উচিত হবে কি না।

এ প্রশ্নের কোনো সদুত্তর নেই। তবে যথেষ্ট নিরাপত্তাব্যবস্থা মেনেই সফটওয়্যারগুলো তৈরি করা হয়, নিয়মিত নিরাপত্তা হালনাগাদের ব্যবস্থাও আছে। তবু জনপ্রিয়গুলোর বাইরে কোনো পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা মোটেই উচিত হবে না। এখানে একটি সংক্ষিপ্ত তালিকা দেওয়ার চেষ্টা করা হলো। মোটামুটি সব পাসওয়ার্ড ম্যানেজার অর্থ পরিশোধ করে ব্যবহার করতে হয়। তবে ফ্রি সংস্করণ পাওয়া যায়, এমন সেবাগুলোর উল্লেখ করা হলো এখানে।

লাস্টপাস

ওয়েবসাইট: www.lastpass.com

লগ মি ওয়ান্স

ওয়েবসাইট: www.logmeonce.com

বিটওয়ারডেন

ওয়েবসাইট: bitwarden.com

এবার যে সেবা ব্যবহার করতে চান সেটির ওয়েবসাইটে গিয়ে প্রয়োজন বুঝে কম্পিউটার বা স্মার্টফোনের জন্য অ্যাপ নামিয়ে নিন।

গাজীপুর কথা
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর