ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২০/০৯/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ২৬ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৪৯৩৯, নতুন ১৫৪৪ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৪৮৯১৬ জন। নতুন ২১৭৯ জনসহ মোট সুস্থ ২৫৬৫৬৫ জন। একদিনে ১১৫৯১টি সহ মোট নমুনা পরীক্ষা ১৮২১২৭০টি।
  • সোমবার   ২১ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৬ ১৪২৭

  • || ০৩ সফর ১৪৪২

সর্বশেষ:
করোনাভাইরাস মোকাবিলায় সকলেই আন্তরিকতার সঙ্গে কাজ করেছে : প্রধানমন্ত্রী অনলাইনে কেজিপ্রতি পেঁয়াজের দাম ৩৬ টাকা ৪০ উপজেলায় অ্যাপে আমন ধান কিনবে সরকার রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা এরদোয়ানের মহানগরের হায়দরাবাদ এলাকায় রমনী কুমার বিদ্যালয়ের ৬তলা ভিত স্থাপন গাজীপুরে ২৪ ঘন্টায় নতুন ৩ জন করোনায় আক্রান্ত গাজীপুরে আলাদা দু’টি সড়ক দুর্ঘটনায় নিহত ২, আহত ২ গাজীপুর সাংবাদিক ইউনিয়নের বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত গাজীপুর-ময়মনসিংহ মহাসড়ক সেজেছে বর্ণিল ফুলে ফুলে এলইডি বাতিতে আলোকিত হচ্ছে ডিএনসিসির সড়ক দেড় হাজার মেট্রিক টন ভারতীয় পেঁয়াজ এসেছে আইনমন্ত্রীর মহানুভবতায় বিক্রি করা সন্তান ফিরে পেলেন মা শিক্ষার্থী ঝরে পড়া রোধে আসছে নানা কর্মসূচি
১৬৩

মোবাইলে এসএমএস পাঠিয়ে পাওয়া যাবে স্মার্টকার্ড

গাজীপুর কথা

প্রকাশিত: ১৭ আগস্ট ২০২০  

করোনার কারণে গত মার্চ থেকে স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম বন্ধ রাখে নির্বাচন কমিশন (ইসি)। তবে বর্তমানে মোবাইলে মেসেজ পাঠিয়ে ভোটারদের উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসি।
বর্তমানে সব কর্মকর্তা-কর্মচারীর অফিস করার জন্য সরকার থেকে নির্দেশনা আসার পর স্মার্টকার্ড বিতরণ কার্যক্রমও সীমিত আকারে চালুর সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

ইসির এনআইডি অনুবিভাগের কমিউনিকেশন কনসালট্যান্ট মোহাম্মদ শফিক জানান, এ পর্যন্ত ৬ কোটি ১ লাখ স্মার্টকার্ড উপজেলা পর্যায়ে পাঠানো হয়েছে। মোট বিতরণ হয়েছে ৫ কোটি ৭ লাখ ৯০ হাজার কার্ড। এছাড়া ১ কোটি ২ লাখ ফাঁকা কার্ডে তথ্য সন্নিবেশ করার কাজ চলছে। একটি ফরাসি কোম্পানির কাছ থেকে ৭ কোটি ৩ লাখ কার্ড নিয়েছে নির্বাচন কমিশন।

জানা যায়, ২০২০ সালে হালানাগদ শেষে তালিকায় নতুন ভোটার যুক্ত হয়েছেন ৫৫ লাখ ৭৯ হাজার ৩০ জন। এক্ষেত্রে দেশে মোট ভোটারের সংখ্যা ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এ হিসাবে দেশের অর্ধেক সংখ্যক ভোটারের হাতে স্মার্টকার্ড তুলে দিয়েছে নির্বাচন কমিশন। অবশিষ্ট ৩ কোটি ৯৫ লাখ ১৯ হাজার ১১১টি কার্ড উৎপাদন ও বিতরণ করতে হচ্ছে ইসিকে।
 
সম্প্রতি অনুষ্ঠিত ইসির মাসিক সমন্বয় সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে জানা যায়। সভার কার্যবিবরণীতে উল্লেখ করা হয়েছে, বর্তমানে করোনা পরিস্থিতির কারণে জনসমাগমপূর্ণ কার্যক্রমগুলো স্বাস্থ্যবিধি মোতাবেক সম্পন্ন করা দুরূহ। এ পরিপ্রেক্ষিতে মুদ্রিত/সংরক্ষিত স্মার্টকার্ড কীভাবে স্বাস্থ্যবিধি মেনে সুচারুভাবে বিতরণ করা যায় তা নিয়ে আলোচনা হয়।

এরই পরিপ্রেক্ষিতে ইসি সচিব মো. আলমগীর জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগকে বিষয়টি পর্যালোচনা করার জন্য নির্দেশনা দিয়েছেন। তিনি বলেন, ওয়েবসাইটে নির্ধারিত পোর্টালের যারা স্মার্টকার্ড নিতে আগ্রহী তাদের তথ্য সংগ্রহের মাধ্যমে সীমিত পরিসরে স্মার্টকার্ড দেয়ার বিষয়টি পর্যালোচনা করতে হবে। এক্ষেত্রে স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে স্মার্টকার্ড বিতরণ শুরু করতে হবে। একই সময়ে বেশি লোকসমাগম এড়াতে মোবাইলে এসএমএস পাঠিয়ে স্বল্পসংখ্যক লোক জড়ো করে স্মার্টকার্ড বিতরণ করা যেতে পারে।
 
এ বিষয়ে এনআইডি শাখার পরিচালক মো. আবদুল বাতেন বলেন, বর্তমানে সব সেবাই অনলাইনে পাওয়া যাচ্ছে। স্মার্টকার্ড বিতরণও সীমিত আকারে শুরু করার পরিকল্পনা করা হচ্ছে। শিগগিরই সেবাটি চালু করা হবে। 

নির্বাচন কমিশন স্মার্টকার্ড বিতরণ বর্তমানে বন্ধ রাখলেও নতুন ভোটারদের অনলাইনে (services.nidw.gov.bd) নিবন্ধন করার মাধ্যমে নিজের এনআইডি নিজেকেই ডাউনলোড করার সুযোগ দিচ্ছে। 

তবে একবারের বেশি কেউ তার নিজের এনআইডি ডাউনলোড করতে পারবেন না। পরবর্তীকালে ডাউনলোড করতে ব্যাংকে নির্দিষ্ট পরিমাণ ফি দিতে হবে।

গাজীপুর কথা
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর