ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১১/আগস্ট/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৩৩ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৩৪৭১, নতুন ২৯৯৬ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ২৬৩৫০৩, নতুন ১৫৩৫ জনসহ মোট সুস্থ ১৫১৯৭২ জন, একদিনে ১৪৮২০ টি সহ মোট নমুনা পরীক্ষা ১২৮৭৯৮৮ টি।
  • বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
মাস্ক পরাতে ভ্রাম্যমান আদালত পরিচালনার নির্দেশ প্রধানমন্ত্রীর পোশাক রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় বাংলাদেশ সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ জিডিপি প্রবৃদ্ধি ৫.২৪% স্বাস্থ্যবিধি মেনে সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা! ভারতের ওপর দিয়ে নেপালকে ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ কালীগঞ্জে বঙ্গমাতা`র জন্মবার্ষিকীতে সেলাই মেশিন ও চারা গাছ বিতরণ কালিয়াকৈরে কারখানার খাবার খেয়ে অর্ধশতাধিক শ্রমিক অসুস্থ ভালুকায় আইন শৃঙ্খলার ব্যাপক উন্নীত, স্বস্থিতে এলাকাবাসী
৪৮

মহাকাশে সূর্যোদয়ের বিস্ময়কর ছবি দেখালেন নাসার মহাকাশচারী

গাজীপুর কথা

প্রকাশিত: ২৯ জুলাই ২০২০  

ছবিতে কিংবা বাস্তবে পৃথিবীতে সূর্যোদয় আমরা অনেক দেখেছি। কিন্তু মহাকাশে কেমন করে সূর্যোদয় হয়, তার ছবি হয়তো অনেকেই দেখেনি। এ নিয়ে আগ্রহেরও শেষ নেই। আর এমনই কিছু ছবি পোস্ট করলেন নাসার এক মহাকাশচারী।

ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস’র এক প্রতিবেদনে বলা হয়েছে, বব বেনকেন নামের এক মহাকাশচারী সম্প্রতি তার টুইটার একাউন্ট থেকে পোস্ট করেছেন কিছু ছবি। যাতে দেখা যায়, মহাকাশে সূর্যোদয়ের বিস্ময়কর সব ছবি।

বব তার ভেরিফায়েড টুইটার একাউন্ট থেকে মঙ্গলবার চারটি ছবি পোস্ট করেন। সেখানে দেখা যায়, অন্ধকার আকাশের বুকে সরু বাঁকা এক ফালি আলোর রেখা। তারপর সেই এক ফালি রেখার মাঝখানে ফুটে উঠছে একটি উজ্জ্বল আলোকবিন্দু। পরের ছবিগুলোতে সেই বিন্দু আরো স্পষ্ট ও উজ্জ্বল হচ্ছে।

মহাকাশচারী বব বেনকেন এখন স্পেস স্টেশনে রয়েছেন। ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০০ কিলোমিটার উপরে পৃথিবীকে প্রদক্ষিণ করছে এই স্পেস স্টেশন। মহাকাশচারীরা প্রতিদিন একাধিকবার এই সূর্যোদয় দেখেন। কিন্তু কেউ হয়তো আগে সেই ছবি টুইটারে পোস্ট করার কথা ভাবেননি। তবে বব এই ছবি পোস্ট করা মাত্রই তা ভাইরাল হয়ে যায়।

<<<টুইটারে করা বব বেনকেনের পোস্টটি দেখতে ক্লিক করুন>>>

গাজীপুর কথা
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর