ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২১/০১/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১৬ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৭৯৬৬, নতুন ৫৮৪ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৩০২৭১ জন। নতুন ৬০২ জন সহ মোট সুস্থ ৪৭৫০৭৪ জন। একদিনে ১৪৭৬১টি সহ মোট নমুনা পরীক্ষা ৩৫১৫৪২৮টি।
  • শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৮ ১৪২৭

  • || ০৮ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
২০৩৫ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ: প্রধানমন্ত্রী বাংলাদেশে পৌঁছেছে ভারতের উপহার করোনা ভ্যাকসিন পরিকল্পিত নগর গড়তে আমরা রাতদিন কাজ করে যাচ্ছি : গাসিক মেয়র শুক্রবার থেকে আসছে তীব্র শৈত্যপ্রবাহ শ্রীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে ভাল্লুক পরিবারে নতুন অতিথি নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের জন্য নতুন থানার উদ্বোধন আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ কমিটি’র সদস্য সচিব হলেন চুমকি এমপি `দ্বিতীয় কাঁচপুর, মেঘনা, গোমতী সেতু` : ব্যয় কমলো ১৫০০ কোটি টাকা বঙ্গবন্ধু শিল্পনগরে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করবে বার্জার পেইন্টস বীর মুক্তিযোদ্ধাদের ভাতা যাবে মোবাইলে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী কালিয়াকৈরে গুরুত্বপূর্ণ সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন গাজীপুরে বিনামূল্যে দেয়া হবে করোনা ভ্যাকসিন, তালিকা শুরু
১৬৮

বিজিবিতে যুক্ত হলো এপিসি ও রায়ট কন্ট্রোল

গাজীপুর কথা

প্রকাশিত: ১০ নভেম্বর ২০২০  

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)-এর অপারেশনাল কর্মকাণ্ড পরিচালনা ও সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে অত্যাধুনিক আর্মার্ড পার্সোনেল ক্যারিয়ার (এপিসি) এবং রায়ট কন্ট্রোল ভেহিক্যাল সংযোজন করা হয়েছে। মঙ্গলবার (১০ নভেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে বিজিবি। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, একুশ শতকের চ্যালেঞ্জ মোকাবিলায় বিজিবিকে একটি বিশ্বমানের আধুনিক ত্রিমাত্রিক সীমান্তরক্ষী বাহিনী হিসেবে গড়ে তোলার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘বর্ডার গার্ড বাংলাদেশ ভিশন ২০৪১’ এর পরিকল্পনা গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় বিজিবি’র অপারেশনাল সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বর্তমান সময়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ সীমান্তে ও অভ্যন্তরীণ নিরাপত্তা রক্ষায় আর্মার্ড পার্সোনেল ক্যারিয়ার (এপিসি) ক্রয় করা হয়েছে।

এছাড়াও বিজিবি সীমান্তের সার্বিক সুরক্ষা ও দেশের সার্বভৌমত্ব অক্ষুণ্ন রাখার পাশাপাশি অভ্যন্তরীণ আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে বেসামরিক প্রশাসনকে সহায়তাসহ সরকার কর্তৃক অর্পিত যেকোনও দায়িত্ব অত্যন্ত নিষ্ঠার সঙ্গে পালন করে আসছে। নিজস্ব নিরাপত্তা নিশ্চিতকরণের পাশাপাশি অভ্যন্তরীণ দাঙ্গা হাঙ্গামা কার্যকরীভাবে নিয়ন্ত্রণ করে দেশের সার্বিক আইন-শৃঙ্খলা রক্ষার লক্ষ্যে বিজিবিতে রায়ট কন্ট্রোল ভেহিক্যাল সংযোজন করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এসব আর্মার্ড পার্সোনেল ক্যারিয়ার (এপিসি) এবং রায়ট কন্ট্রোল ভেহিক্যাল সংযোজনের ফলে বিজিবি’র সক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পেয়েছে। অত্যাধুনিক এসব সরঞ্জামাদির সুষ্ঠু ও সর্বোচ্চ ব্যবহার নিশ্চিতে বিজিবি ইতোমধ্যে অপারেশনাল কর্মকাণ্ড পরিচালনা শুরু করেছে। 

ফলে বিজিবি সীমান্তের সার্বিক সুরক্ষার পাশাপাশি দেশের অভ্যন্তরীণ আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও দেশ মাতৃকার সার্বভৌমত্ব রক্ষায় আরও গতিশীল ভূমিকা রাখতে সক্ষম হচ্ছে বলেও জানানো হয়।

গাজীপুর কথা
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর