ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ৩০/১০/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১৯ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫৯০৫, নতুন ১৬০৪ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৪০৬৩৬৪ জন। নতুন ১৪২২ জনসহ মোট সুস্থ ৩২২৭০৩ জন। একদিনে ১৪১৪১টি সহ মোট নমুনা পরীক্ষা ২৩২৪৭৩০ টি।
  • শনিবার   ৩১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ১৫ ১৪২৭

  • || ১৪ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
করোনায় সশস্ত্রবাহিনী দৃষ্টান্ত স্থাপন করেছে: প্রধানমন্ত্রী আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) ৪১শ কোটি ডলার ছাড়াল রিজার্ভ শিগগিরই ঢাকায় আসছেন এরদোয়ান ৮ ব্যক্তি ১ প্রতিষ্ঠানকে স্বাধীনতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী সব জেলায় ১০ নভেম্বর থেকে ই-পাসপোর্ট ১ নভেম্বর থেকে খুলে দেয়া হচ্ছে গাজীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্ক ১৪ নভেম্বর পর্যন্ত বাড়লো শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি
২৪

বাজারে এলো বহুল প্রতীক্ষিত ‘আইফোন ১২’

গাজীপুর কথা

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০২০  

বাজারে এলো অ্যাপলের বহুল প্রতীক্ষিত ‘আইফোন ১২’ মডেলের মুঠোফোন। মঙ্গলবার এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে অ্যাপলের সিইও টিম কুক যুক্তরাষ্ট্রের ক্যালিফর্নিয়ায় আনুষ্ঠানিক ভাবে এ ঘোষণা দেন।
৫জি সুবিধা সম্বলিত মিনি এবং প্রো ভার্সনের নতুন এই মডেল নিয়ে এসেছে জনপ্রিয় কোম্পানিটি। আর এ উপলক্ষে ‘হাই স্পিড’ লেখা আমন্ত্রণপত্র দেয়া হয়েছে অতিথিদের। অর্থাৎ ফাইভজির গতিকে স্বাগত জানাচ্ছে তারা।

আইফোন মানেই আলোচনা আর উত্তেজনা। আর আইফোনের সর্বশেষ সংস্করণ কেমন হতে যাচ্ছে, কত দামে কেনা যাবে এসব নিয়ে আলোচনায় মেতেছে অ্যাপলপ্রেমীরা। ভোক্তাদের আগ্রহকে বিবেচনায় এনে ‘আইফোন ১২’ এর আগাম ধারণা দিয়েছে মার্কিন সাময়িকী ফোর্বস ও প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জ। জানা গেছে, ১৬ অক্টোবর থেকে আইফোন ১২-র প্রি-অর্ডার নেয়া শুরু হবে এবং বিক্রি শুরু হবে ২৩ অক্টোবর থেকে।

অ্যাপলের কর্মকর্তাদের বরাত দিয়ে ভার্জ জানিয়েছে, ‘আইফোন ১২’ একটি ফাইভজি প্রযুক্তির ফোন। এটির চারটি সংস্করণ বাজারে অবমুক্ত হবে। প্রতিটি সংস্করণের সাইজে ভিন্নতা থাকছে। আইফোন ১২ ফোনটি হবে ৫.৪ ইঞ্চি, আইফোন ১২ ম্যাক্স ৬.১ ইঞ্চি, আইফোন ১২ প্রো ৬.১ ইঞ্চি এবং আইফোন ১২ প্রো ম্যাক্স ফোনটি হবে ৬.৭ ইঞ্চি।

অ্যাপল সম্পর্কে পূর্বাভাস দেয়ার জন্য বিখ্যাত হয়ে ওঠা বিশ্লেষক মিং সি কুয়ো বলেছেন, নতুন লেন্সের কারণে ফোনের ক্যামেরা পারফরম্যান্স আরো উন্নত হবে এবং অটোফোকাস সুবিধা বাড়বে। দুটি সংস্করণেই ওএলইডি স্ক্রিন প্যানেল ব্যবহার করা হতে পারে। দুটি ফোনের ৬ জিবি র‍্যাম ও আরো বড় ব্যাটারি যুক্ত হতে পারে।

করোনা পরিস্থিতির কারণে এবারের নতুন আইফোনের দাম কম হতে পারে বলে গুঞ্জন রয়েছে। আইফোনের নতুন সংস্করণের দাম ৬৪৯ থেকে এক হাজার ৯৯ মার্কিন ডলারের মধ্যে নির্ধারণ হতে পারে।

গাজীপুর কথা
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর