ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ০৫/জুলাই/২০২০ : করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৫৫ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ২০৫২, নতুন ২৭৩৮ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ১৬২৪১৭, মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭২৬২৫ জন, একদিনে ১৩৯৮৮ জনের নমুনা পরীক্ষা।
  • সোমবার   ০৬ জুলাই ২০২০ ||

  • আষাঢ় ২২ ১৪২৭

  • || ১৫ জ্বিলকদ ১৪৪১

সর্বশেষ:
ডোনাল্ড ট্রাম্পকে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শুভেচ্ছা ডেল্টা প্ল্যান বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নেতৃত্বে কাউন্সিল গঠন চামড়াশিল্প রক্ষায় আসছে একগুচ্ছ প্রণোদনা ৭ জুলাইয়ের মধ্যে ঢাবিতে পুরোদমে অনলাইন ক্লাস ত্রাণ পেয়েছে ৭ কোটি ৩৫ লাখ মানুষ চলতি মাসেই জুনের বেতন পাবেন রাষ্ট্রায়ত্ত পাটকল শ্রমিকরা গাজীপুরের কালীগঞ্জ পৌরসভার ৩টি ওয়ার্ডের লকডাউন প্রত্যাহার অনলাইনে পশুর হাটের উদ্যোগ গাজীপুর জেলা প্রশাসনের শ্রীপুরে মুজিববর্ষ উপলক্ষে নেতাকর্মীদের মাঝে গাছের চারা বিতরণ
৮৬

বরিশালের উজিরপুরে সৌদি খেজুর চাষে সফল মামুন হাওলাদার

গাজীপুর কথা

প্রকাশিত: ২৬ জুন ২০২০  

বরিশাল জেলার উজিরপুর উপজেলার বামরাইল ইউনিয়নের পূর্ব ধামসর গ্রামে প্রথমবারের মত মধ্যপ্রাচ্য সৌদি খেজুর চাষ করার মাধ্যমে সফলতা অর্জন করতে সক্ষম হয়েছে আল-মামুন হাওলাদার। চলতি বছর মে মাসের শুরুর দিকে তার বাগানের একটি গাছে মদিনার আমবার জাতের খেজুর ফলন ধরেছে।

আল মামুন হাওলাদার দীর্ঘ ১৭বছর সৌদি আরবে থাকার পরে ২০১৪ সালে তিনি বাংলাদেশে আসেন, সেই সময়ে সৌদি আরব থাকাকালীন তার বাংলাদেশে সৌদির বিশেষ জাতের খেজুর চাষের জন্য মনের ভিতরে প্রবল ইচ্ছে জাগে। স্বদেশ মাটিতে ফিরে আসার পর থেকেই সে বিভিন্নভাবে খেজুর চাষের চেষ্টা শুরু করেন এবং দীর্ঘ ছয় বছর পরে তার চেষ্টা সফলতার মুখ দেখতে পায়।

বর্তমানে তার বাগানে প্রায় দেড় শতাধিক আজওয়া এবং অর্ধ শতাধিক আমবার জাতের খেজুর গাছ ও চারা রয়েছে। সৌদি আরবের মদিনা শহরের বিশেষ জাতের এই খেজুরের দাম ১৫শ থেকে তিন হাজার টাকা পর্যন্ত হয়ে থাকে। এবং প্রতিটি চারাগাছ দুই থেকে দশ হাজার টাকা পর্যন্ত বিভিন্ন জায়গায় বিক্রি হয়।

এর আগে, ময়মনসিংহের ভালুকায় এক চাষি, সৌদি খেজুর চাষে সফল হন, কিন্তু বরিশালে এই প্রথম কেউ সৌদি খেজুর চাষে সফলতা পেলো।

আল মামুন বলেন, অত্যন্ত সুস্বাদু এবং পুষ্টিকর এই নেয়ামতপূর্ন ফলকে বাংলাদেশের মানুষের কাছে সহজলভ্য করাটাই তার প্রধান লক্ষ।

গাজীপুর কথা
কৃষি বিভাগের পাঠকপ্রিয় খবর