ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২২/০৬/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৭৬ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩৭০২ জন, নতুন ৪৮৪৬ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৮৬১১৫০ জন। নতুন ২৯০৩ জন সহ মোট সুস্থ ৭৮৮৩৮৫ জন । একদিনে ২৫০২৮ টি সহ মোট নমুনা পরীক্ষা ৬৩৭৬৮১৯।
  • বুধবার   ২৩ জুন ২০২১ ||

  • আষাঢ় ৯ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
টিকা তৈরিতে সক্ষম দেশগুলোর বৈশ্বিক সহযোগিতা দরকার: প্রধানমন্ত্রী সারাদেশ থেকে বিচ্ছিন্ন রাজধানী ঢাকা এডিবি ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে বাংলাদেশকে ‘জুলাই থেকে বীর মুক্তিযোদ্ধাদের ২০ হাজার টাকা করে সম্মানী ভাতা’ গাজীপুরের প্রবেশমুখ গুলোতে পুলিশের কড়াকড়ি,ঢাকা প্রবেশে নিষেধাজ্ঞা সব রেকর্ড ছাড়িয়ে রিজার্ভ ৪৫.৪৬ বিলিয়ন ডলার

বজ্রপাতের সময় টিভি, ফ্রিজ, কম্পিউটার রক্ষায় যা করবেন

গাজীপুর কথা

প্রকাশিত: ৫ জুন ২০২১  

বিশ্বে বজ্রপাতজনিত ক্ষয়-ক্ষতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। আমাদের অজ্ঞানতা ও অসাবধানতার জন্য আমাদের অনেক ক্ষয়-ক্ষতি হয়ে থাকে। যেমন-অনেকের টিভি, ফ্রিজ, ফ্যান, মনিটর, ইউপিএস ইত্যাদি নষ্ট হয়ে যায়। তাই বজ্রপাতের সময় কোনো বৈদ্যুতিক যন্ত্র চালানো উচিৎ নয়।  বজ্রপাত থেকে বৈদ্যুতিক যন্ত্রপাতি যেন নষ্ট না হয় তার কয়েকটি উপায় নিচে দেওয়া হলো:
১. ঝড় কিংবা বজ্রপাত শুরু হলেই দ্রুত টিভি, ফ্রিজ, এসি, ফ্যান, টিভি কার্ড, মনিটর, কম্পিউটার, ল্যাপটপ, ইউপিএস, ওয়াশিং মেশিন ইত্যাদি সকল বৈদ্যুতিক যন্ত্র বন্ধ করে দিন।
২. সম্ভাব্য সকল বৈদ্যুতিক যন্ত্রের প্লাগ ও ক্যাবল সকেট থেকে খুলে রাখুন (চালু থাক বা না থাক)। ডিশের তার টিভি কিংবা মনিটর থেকে সম্পূর্ণরুপে খুলে বিচ্ছিন্ন করুন । ইন্টারনেটের ক্যাবল কম্পিউটার এবং নেটওয়ার্ক হাব থেকে বিচ্ছন্ন করে রাখুন। ইউপিএস থেকে কম্পিউটার ক্যাবল বিচ্ছিন্ন করুন এবং এগুলো থেকে দূরে থাকুন।
৩. বজ্রপাতের সময় যদি মনে হয় প্রচন্ড শব্দ হয়েছে এবং আশে পাশে হয়তো কোথায় পড়েছে তা হলে বৈদ্যুতিক যন্ত্র তাৎক্ষনিক চালু করবেন না। বজ্রপাত থেমে যাওয়ার বেশ কিছুক্ষণ পর তা চালু করতে পারেন। তবে এক সঙ্গে নয়। যেমন: যন্ত্রের পাশে গিয়ে নিশ্চিত হোন যে কোনো পোড়া গন্ধ পাওয়া যাচ্ছে কিনা। পোড়া গন্ধ মনে হলে কোনো বৈদুতিক যন্ত্র চালু করবেন না। আগে চিহ্নিত করুন কোনটি পুড়েছে তার পার সেটি আলাদা করুন এবং পরীক্ষা করে দেখুন। ইউপিএস যুক্ত কম্পিউটার থাকলে প্রথমে ইউপিএস চালু করুন এবং লক্ষ্য করুন কোনো শব্দ হয় কি না। যদি শব্দ হয় তবে বুঝবেন ইউপিএস নষ্ট হয়েছে। যদি কোনো শব্দ না হয় তবে ইউপিএস এর সাথে কম্পিউটার যুক্ত করুন এবং চালু করুন।

ধাতব বা লৌহজাতীয় বস্তু এবং বৈদ্যুতিক সংযোগযুক্ত সব যন্ত্রপাতি থেকে দূরে থাকুন। এসময় কোনো ধাতব বস্তু স্পর্শ করবেন না। যেমনঃ রেলিং, টেলিফোন, টিউবওয়েল, জানালার গ্রীল, টিভি, ফ্রিজ প্রভৃতি। ঘরের জানালা বন্ধ রাখুন এবং জানালা থেকে দূরে থাকুন।

গাজীপুর কথা
গাজীপুর কথা