ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৭/০৪/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১০১ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ হাজার ২৮৩ জন, নতুন ৩ হাজার ৪৭৩ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ১৫ হাজার ২৫২ জন। নতুন ৫ হাজার ৯০৭ জন সহ মোট সুস্থ ৬ লাখ ৮ হাজার ৮১৫ জন । একদিনে ১৬ হাজার ১৮৫টি সহ মোট নমুনা পরীক্ষা ৫১ লাখ ৫০ হাজার ৬৬৩ টি।
  • রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৪ ১৪২৮

  • || ০৬ রমজান ১৪৪২

সর্বশেষ:
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা কিংবদন্তী অভিনেত্রী সারাহ বেগম কবরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। প্রধানমন্ত্রীর শোক প্রকাশ। ১৭ এপ্রিল মুজিব নগর দিবস, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ ইতিহাসের এক চির ভাস্বর অবিস্মরণীয় দিন দেশ গঠনে নিজ নিজ দায়িত্ব পালন করুন: রাষ্ট্রপতি মুজিবনগর দিবস উপলক্ষে ই-পোস্টার প্রকাশ প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবে ৩৬ লাখ পরিবার ১৭ এপ্রিল থেকে প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট করোনা রোগীর সহায়তায় বিমান বাহিনীর জরুরি সেবা করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে ২৫০০ টাকা দেয়ার উদ্যোগ করোনামুক্ত হওয়ার ২৮ দিন পর টিকা নেওয়া যাবে

প্লাস্টিক খাতকে প্রাধান্য দিতে চায় সরকার

গাজীপুর কথা

প্রকাশিত: ৭ মার্চ ২০২১  

পণ্য বহুমুখী করতে পোশাকের পাশাপাশি প্লাস্টিক খাতকে প্রাধান্য দিতে চায় সরকার। এরই মধ্যে পরিকল্পিত প্লাস্টিক পল্লী গড়ে তুলতে আলাদা জমির বরাদ্দ দেয়া হয়েছে। বিশ্বে প্লাস্টিক পণ্যের বাজার সাড়ে ৬ হাজার কোটি ডলারের। এর মধ্যে অভ্যন্তরীণ ও রফতানি মিলিয়ে বাংলাদেশের বাণিজ্য ৩০০-৩৫০ কোটি ডলারের মধ্যে ঘুরপাক খায়।

বাংলাদেশ মাথাপিছু সাড়ে ৭ কেজি প্লাস্টিক ব্যবহার করে। যেখানে আমেরিকায় ১১০ কেজি আর সিঙ্গাপুরে ১৩৫ কেজি। ধারণা করা হয় অভ্যন্তরীণ ব্যবহার ২০৩০ সালে বেড়ে হবে মাথাপিছু ৩৫ কেজি। ইউরোপ, আমেরিকা, ভারতসহ বিভিন্ন দেশে প্লাস্টিক পণ্য রফতানি করে বাংলাদেশ।

প্লাস্টিক খাতের অবদান বাড়াতে শিল্পপল্লী গড়তে ৫০ একরের জমি দেয়া হয়েছে। বর্তমানের ১০০ কোটি ডলার রফতানির দ্বিগুণ করার লক্ষ্যমাত্রা ব্যবসায়ীদের।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, পণ্য বহুমুখীকরণের অংশ হিসেবে প্লাস্টিক খাতের সম্ভাবনা কাজে লাগাতে সব রকম সহায়তা করতে প্রস্তুত সরকার।

প্লাস্টিকের উৎপাদন ও ব্যবহার বাড়লে পরিবেশের ক্ষতি ঠেকানোর কথাও চিন্তা করার পরামর্শ অর্থনীতিবিদদের।

অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন, প্লাস্টিক খাতের সম্ভাবনাকে কাজে লাগানোর জন্য বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেয়া যেমন দরকার পাশাপাশি এই খাতের রিসাইক্লিংয়ের ব্যবস্থা করা দরকার এবং এই খাতের প্রডাক্টগুলোর মধ্যে উৎপাদনের যে সামগ্রীগুলো ব্যবহার করা হয় সেগুলো কতটুকু স্বাস্থ্যসম্মত সেগুলোও কিন্তু বিবেচনায় আনতে হবে।

দেশে ৫০০০ এর বেশি ছোট বড় প্লাস্টিক কারখানা গড়ে উঠেছে। কর্মসংস্থান হয়েছে ১২ লাখ মানুষের। এ খাত থেকে সরকার রাজস্ব পাচ্ছে প্রায় সাড়ে তিন হাজার কোটি টাকা।

গাজীপুর কথা
গাজীপুর কথা