ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৪/০২/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ০৫ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮৩৭৯, নতুন ৪২৮ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৪৪৫৪৪ জন। নতুন ৯১১ জন সহ মোট সুস্থ ৪৯৩৭৯৮ জন। একদিনে ১৬১৫২টি সহ মোট নমুনা পরীক্ষা ৩৯৮৭৬৭৬টি।
  • বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১২ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

সর্বশেষ:
বাংলাদেশেই যুদ্ধবিমান তৈরি করা হবে : প্রধানমন্ত্রী বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ৫৭ লাখ কৃষক পেলেন ৩৭২ কোটি টাকার প্রণোদনা টিকা কিনতে ৯৪ কোটি ডলার সহায়তা দেবে এডিবি করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার রাত-দিন চলছে কাজ, মেট্রোরেলের লাইন বসেছে ৭ কিলোমিটার বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেবে সিঙ্গাপুর, রোমানিয়া হল খুলছে ১৭ মে, বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২৪ মে : শিক্ষামন্ত্রী বন্ডের বাজার রমরমা ॥ রেকর্ড পরিমাণ লেনদেন আর্থিক প্রতিষ্ঠানে লুটপাট ঠেকাতে বলেছেন হাইকোর্ট ডুয়েটে ‘রিসার্চ প্রোপোজাল,পাবলিকেশন অ্যান্ড ডকুমেন্টেশন’ কর্মশালা ভালুকায় বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আঞ্চলিক শাখা কমিটি গঠিত কাপাসিয়ায় ঘর পেল অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ২ পরিবার

প্রযুক্তির দুনিয়ায় নতুন বিপদ ‘টু-ওয়ে মিরর’

গাজীপুর কথা

প্রকাশিত: ১ ফেব্রুয়ারি ২০২১  

খুব সহজেই আপনি অথবা আপনার স্বজন কিংবা আপনার সবচেয়ে প্রিয়জনটাও যেকোন হতে পারে ভয়ানক নোংরামীর শিকার! বিপদ থেকে রক্ষা পেতে একদিকে আপনি যতই বাড়াচ্ছেন সতর্কতা প্রযুক্তির নিত্য নতুন আবিস্কারের সুবাদে পেছনের পরিচিত কৌশল ফেলে অপরাধীরা নতুন কৌশলে আপনাকে ফাঁ’দে ফেলতে আবারো কোমর বেধে নিচ্ছে প্রস্তুতি!

একমাত্র সাবধানতা আর প্র’য়োজনীয় স’তর্কতাই একমাত্র পারে আমাদের অনাকাঙ্খিত বিপদ এবং বি’ব্রতকর কোন পরিস্থিতি থেকে নিরাপদে রাখতে। দিনের পালাবদলে এসেছে সব কিছুর পরিবর্তন।

প্রযুক্তির হাত ধরে এগিয়ে বদলেছে পুরোনো অ’ভ্যাস। কেনাকা’টায় যোগ হয়েছে দারুণ সব সুযোগ। অধিকাংশ শপিং সেন্টারে থাকছে ট্রায়াল রুম। পছন্দের পোশাকটি ঠিকঠিক গায়ের মাপে কি না তা দোকান থেকেই দেখে নেয়া যাচ্ছে।

কিছু কু’রুচিপূর্ণ মানুষ সেই প্রযুক্তিকে ব্যবহার করে সমাজে ঘ’টাচ্ছে নানা রকম নোং’রামি। প্রয়োজনীয় ট্রায়াল রুম বা পাবলিক টয়লেটে সেট করছে গো’পন ক্যামেরা। আর গোপনে ভিডিও করা হচ্ছে অভ্যন্তরীণ দৃশ্য।

এমন পরিস্থিতিতে আপনি বা আমি কতটুকু নিরাপদ? তাই দরকার আগেই গোপন ক্যামেরা শনাক্ত করা। কিন্তু কীভাবে? শপিংম’লের ট্রায়াল রুমে যে আয়না থাকে সেটা আসল নাও হতে পারে, এটিও গোপন ক্যামেরার মতই মারাত্ম’ক!

প্রযুক্তির অ’পব্যবহারে আ’সল আয়নার মাঝে এখন যুক্ত হয়েছে ন’কল আয়না, যাকে বলা হয় দ্বিমুখী আয়না। এই আয়নায় আপনি আপনার চে’হারা দেখতে পারবেন, কিন্তু ভু’লেও বুঝতে পারবেন না যে অন্য পাশ হতে কেউ আপনাকে দেখছে!

কাপড় কেনার পর মে;য়েদের ট্রায়ালরুম ব্যবহারের ঝু’কি না নেয়াই ভালো! শপিংম’লের ট্রায়াল রুমে পোশাক পাল্টানোর সময় হিডেন বা পিন হোল ক্যামেরায় ছবি উঠে যাওয়ার ঘটনাতো সবাই জানেন।

কিন্তু এবার নতুন বি’পদ! ট্রায়াল রুমে আপনি যে আয়নার সামনে পোশাক পাল্টাচ্ছেন সেই আয়নার মধ্য দিয়েই হয়তো আপনার গো’পন মুহূর্ত দেখে নিচ্ছে অন্য কেউ।

এক ধরণের আয়না রয়েছে যাকে বলে ‘টু-ওয়ে মিরর’। আজকাল টয়লেট বা ট্রায়ালরুমে অনেক ক্ষেত্রেই দেখা যাচ্ছে এই ‘টু-ওয়ে মিরর’। দেখতে পুরো সাধারণ আয়নার মতোই। এতে সাধারণ আয়নার মতোই নিজেকে দেখতে পাওয়া যাবে কিন্তু আয়নার পেছনে যে আছে তাকে দেখা যায় না।

অথচ সে আপনাকে স্পষ্ট দেখতে পাবে। আর সেখান থেকেই তৈরি হবে গোপন মুহূর্তের ভিডিও। কিভাবে বুঝবেন টু ওয়ে মিরর ব্যবহার করা হয়েছে কি না ?

শপিংমল অথবা দোকানের যে ট্রায়ালরুমে আপনি চেঞ্জের জন্য ঢুকছেন সেখানে কোন আয়না থাকলে নিচের দেখানো ছবির মত আপনার আঙ্গুল তির্যকভাবে রাখুন সেখানে আপনার আঙ্গুলের ছবিতে এভাবে যদি গ্যাপ দেখতে পান তাহলে ঠিক আছে।

আর যদি এই ছবির মত দেখেন কোন গ্যাপ নেই তাহলে বুঝবেন সমস্যা আছে ওপার থেকে কেও ঠিক দেখছে আপনার কাপড় বদলানোর মুহুর্ত !

গাজীপুর কথা