ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২০/১০/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১৮ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫৬৯৯, নতুন ১৩৮০ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৯১৫৮৬ জন। নতুন ১৫৪২ জনসহ মোট সুস্থ ৩০৭৭৮১ জন। একদিনে ১৩৬১১ টি সহ মোট নমুনা পরীক্ষা ২১৯২৩২৫ টি।
  • বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
পদ্মা সেতুতে বসলো ৩৩তম স্প্যান, ৫ কি.মি. দৃশ্যমান বাংলাদেশকে দারিদ্র মুক্ত করতে হবে : প্রধানমন্ত্রী গ্লোব বায়োটেকের ভ্যাকসিন তালিকাভুক্ত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা শেখ রাসেলের ৫৬তম জন্মবার্ষিকীতে স্মারক ডাকটিকেট অবমুক্ত বাংলা ব্যান্ড জগতের জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্ব আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ দেশের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শিগগিরই কক্সবাজারের চেয়ে ১৮টি উন্নত সেবা ভাসানচরে মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়েছে বাংলাদেশ পদ্মা সেতুর শেষ স্প্যানের ফিটিং সম্পন্ন বাংলাদেশ করোনার ৩ কোটি ভ্যাকসিন পাবে : স্বাস্থ্য সচিব বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নেবে ইতালি গাজীপুরে পূজা উদযাপনের সব প্রস্তুতি সম্পন্ন কাপাসিয়ায় অসহায় ও দুস্থ মহিলাদের মাঝে চাল বিতরণ করা হবে গাজীপুরে ২৪ ঘন্টায় নতুন ১০ জন করোনায় আক্রান্ত গাজীপুরে অবৈধভাবে গ্যাস সংযোগ দেয়ায় জেল জরিমানা কালীগঞ্জের নাগরী ইউনিয়নের উপনির্বাচনে নৌকার প্রার্থীর বিজয় কাপাসিয়ায় আলোচিত বন্ধুর স্ত্রীকে ধর্ষণের ঘটনায় ছাত্রদল নেতা আটক
২১৩

নিজের কবর নিজেই খনন করে মৃত্যুর প্রতীক্ষায় শ্রীপুরের আমীর আলী

গাজীপুর কথা

প্রকাশিত: ৩ অক্টোবর ২০২০  

বয়স ১০০ বছর ছুঁই ছুঁই। পাঁচ বছর বয়সে বাবার মৃত্যুর পর জীবন সংসারে রীতিমতো সংগ্রাম করেই বেঁচে আছেন তিনি। দাম্পত্য জীবনে এক মেয়ে আর এক ছেলে থাকলেও শেষ বয়সে কেউ পাশে নেই। তাই নিজের কবর নিজেই খনন করে ৩ বছর ধরে মৃত্যুর প্রতীক্ষায় চেয়ে আছেন গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার কৃষক আমীর আলী ওরফে পচুঁ।

৩ অক্টোবর শনিবার সকালে পৌর এলাকার লোহাগাছ গ্রামের তার নিজ বাড়ীর আঙিনায় খননকৃত কবরের পাশে কথা হয় তার সাথে।
 
সরেজমিনে গিয়ে দেখা যায়, নিজের শরীরের সঠিক মাপ দিয়ে ৩ বছর পূর্বে কবর খনন করেছেন তিনি। কবরের ভেতরের চারদিক ইট দিয়ে পাকাকরণ করে দিয়েছেন । এছাড়াও কবরের উপরে টিনের ছাউনি ও এর চারদিকে পাটখড়ির বেড়ায় তৈরি করেছেন ছাপড়া ঘর।

আমীর আলী ওরফে পচুঁ স্থানীয় মৃত জহর আলী মোল্লার ছেলে। তিনি কাটাখালী ছিরছিন্দ নগর পাক দরবার শরীফের একজন মুরিদ।
 
মৃত্যুর আগেই কবর খননের রহস্য জানতে চাওয়া হলে দীর্ঘ নিশ্বাস ফুঁকে তিনি বলেন, এ যুগে কেউ কারো নয়। জীবিত অবস্থায়ই আমার স্বজনরা কাছে আসতে চায় না। মরার পরে তাদের জন্য অপেক্ষা করার দরকার কী। তাই নিজের চিরস্থায়ী ঘর নিজেই বানালাম।

দরবার শরীফের নির্দেশনায় কবর খনন করে রেখেছেন জানিয়ে তিনি আরও বলেন, মানুষের মৃত্যু নিশ্চিত। তাই মরার আগেই প্রস্তুতি নিয়ে রেখেছি।

স্থানীয় আরফান সরকার বলেন, মৃত্যুর আগে কবর খননের বিষয়টি আর কোথাও শুনিনি। কেননা, মানুষের কি অবস্থায় মৃত্যু হবে তা নিশ্চিত করে কেউ বলতে পারেনা। তাই সামাজিক ভাবে বিষয়টি সমাধান করা উচিৎ।

শ্রীপুর পাকা জামে মসজিদের ইমাম হাফেজ মাওলানা মুফতী মামুনুর রশীদ জানান, কোরআন হাদিস অনুযায়ী মৃত্যুর আগে কবর খনন করে রাখার কোনো বিধান নাই। কেননা, সে কোন স্থানে এবং কি অবস্থায় মৃত্যুবরণ করবে তা জানা নেই। আর মৃত্যুর পরবর্তী সময়ই তার কবর খননের স্থান নির্দিষ্ঠ হতে হবে । যদি কেউ মৃত্যুর আগে কবর খনন করে রাখে অবশ্যই সে তা ভুল করেছে। এছাড়াও, কবর পাকাকরণের বিষয়টি সম্পুর্ণই শরীয়ত বিরোধী কাজ। সার্বিক বিবেচনায় আমীর আলীর কবর খননের বিষয়টি এসরাফ।

গাজীপুর কথা
গাজীপুর বিভাগের পাঠকপ্রিয় খবর