ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৭/০৪/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১০১ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১০ হাজার ২৮৩ জন, নতুন ৩ হাজার ৪৭৩ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ১৫ হাজার ২৫২ জন। নতুন ৫ হাজার ৯০৭ জন সহ মোট সুস্থ ৬ লাখ ৮ হাজার ৮১৫ জন । একদিনে ১৬ হাজার ১৮৫টি সহ মোট নমুনা পরীক্ষা ৫১ লাখ ৫০ হাজার ৬৬৩ টি।
  • রোববার   ১৮ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ৪ ১৪২৮

  • || ০৬ রমজান ১৪৪২

সর্বশেষ:
মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা কিংবদন্তী অভিনেত্রী সারাহ বেগম কবরী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। প্রধানমন্ত্রীর শোক প্রকাশ। ১৭ এপ্রিল মুজিব নগর দিবস, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সুদীর্ঘ ইতিহাসের এক চির ভাস্বর অবিস্মরণীয় দিন দেশ গঠনে নিজ নিজ দায়িত্ব পালন করুন: রাষ্ট্রপতি মুজিবনগর দিবস উপলক্ষে ই-পোস্টার প্রকাশ প্রধানমন্ত্রীর ঈদ উপহার পাবে ৩৬ লাখ পরিবার ১৭ এপ্রিল থেকে প্রবাসীদের জন্য বিশেষ ফ্লাইট করোনা রোগীর সহায়তায় বিমান বাহিনীর জরুরি সেবা করোনায় ক্ষতিগ্রস্ত ৫০ লাখ দরিদ্র পরিবারকে ২৫০০ টাকা দেয়ার উদ্যোগ করোনামুক্ত হওয়ার ২৮ দিন পর টিকা নেওয়া যাবে

নবাব পরিবারের আর্থিক সহায়তায় তৈরি দেশের প্রথম পানির ট্যাংক

গাজীপুর কথা

প্রকাশিত: ৩ মার্চ ২০২১  

১৫৭ বছর আগে তৈরি করা হয়েছিল বাংলাদেশের প্রথম পানির ট্যাংক। বর্তমানে এটার অবস্থান পুরান ঢাকার ভিকে্টোরিয়া পার্ক তথা বাহাদুর শাহ পার্কের কাছে। খন্দকার মাহমুদুল হাসানের ‘বাংলাদেশের প্রথম ও প্রাচীন’ গ্রন্থ থেকে জানা যায়, ১৮৬৪ সালে ঢাকা পৌরসভা প্রতিষ্ঠার পর পৌরবাসীকে বিশুদ্ধ পানি সরবরাহের জন্য নবাব পরিবার আর্থিক সহায়তা করে। ফলে ১৮৭৮ সালের ২৪ মে থেকে ঢাকাবাসীকে বিশুদ্ধ পানি সরবরাহ করা হয়। এই সরবরাহ করার জন্য পানির ট্যাংকটি নির্মিত হয়েছিল। তবে এরও আগে ঢাকা শহরে সাক্কা বা ভিস্তিওয়ালারা গত শতাব্দীর ষাটের দশক পর্যন্ত মশকের সাহায্যে পানি সরবরাহের কাজ করত। সাক্কারা যেখানে বাস করত, তা এখন সিক্কাটুলী নামে পরিচিত।

অবাক করা বিষয় হলো— এদেশের অন্যান্য প্রত্নতাত্বিক নিদর্শনের মতো ইতিহাস-ঐতিহ্যের ধারক এই স্থাপনাটিও চরম অবহেলার শিকার। বেদখল হয়ে আছে এর ভেতর ও চারপাশ। ভেতরে মাজার, চারপাশে বাজার-দোকানপাট, ভ্যান রিকশার গ্যারেজসহ নানা রকম ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

বাংলাদেশ প্রত্নতত্ত্ব অধিদপ্তরের পক্ষ থেকে জানানো হয়েছে- বাংলাদেশের প্রথম পানির ট্যাংকটি তাদের প্রত্নতত্ত্ব অধিদপ্তরের অধীনে নয়। তবে পুরান ঢাকার বেশ কিছু পুরনো বাড়ি, যেগুলোর বয়স শতবর্ষের বেশি, সেগুলো না ভাঙার একটি নির্দেশ দেওয়া আছে। সে ক্ষেত্রে যদি এটি এই ক্যাটাগরিতে পরে তবে এটাও তারা সংরক্ষণের ব্যবস্থা গ্রহণ করবে।

তবে, সামান্য যত্ন ও তদারকি করা হলে এটি দারুণ এক দর্শনীয় স্থাপনা হয়ে উঠতে পারে।

গাজীপুর কথা
গাজীপুর কথা