ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৪/০৬/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৮১ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩৮৬৮ জন, নতুন ৬০৫৮ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৮৭২৯৩৫ জন। নতুন ৩২৩০ জন সহ মোট সুস্থ ৭৯৪৭৮৩ জন । একদিনে ৩০৩৯১ টি সহ মোট নমুনা পরীক্ষা ৬৪৩৫৪৬৬।
  • শুক্রবার   ২৫ জুন ২০২১ ||

  • আষাঢ় ১১ ১৪২৮

  • || ১৫ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
আওয়ামীলীগের নেতা-কর্মীকে বাংলার জনগণের পাশে দাঁড়ানোর আহবান : প্রধানমন্ত্রীর টিকা তৈরিতে সক্ষম দেশগুলোর বৈশ্বিক সহযোগিতা দরকার: প্রধানমন্ত্রী দমকা হাওয়া ও বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা এডিবি ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে বাংলাদেশকে ‘জুলাই থেকে বীর মুক্তিযোদ্ধাদের ২০ হাজার টাকা করে সম্মানী ভাতা’ গাজীপুরের প্রবেশমুখ গুলোতে পুলিশের কড়াকড়ি,ঢাকা প্রবেশে নিষেধাজ্ঞা সব রেকর্ড ছাড়িয়ে রিজার্ভ ৪৫.৪৬ বিলিয়ন ডলার

‘নতুন জাতের ধান চাষে দেশে সবুজ বিপ্লব ঘটবে’

গাজীপুর কথা

প্রকাশিত: ৯ মে ২০২১  

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, ব্রি-৮১, ব্রি- ৮৯ ও ব্রি ৯২ জাতের ধানের ফলন অনেক বেশি। প্রতি বিঘায় ২৫-৩০ মণ, প্রতি শতকে প্রায় ১ মণ। এ জাতগুলো চাষের মাধ্যমে দেশে নতুন করে সবুজ বিপ্লব ঘটবে। দেশে খাদ্য উৎপাদন অনেকগুণ বাড়বে ও ভবিষ্যতে খাদ্য সংকট হবে না।

শনিবার দুপুরে টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলার মুশুদ্দি কামারপাড়ায়  ‘ব্রি-৮৯ ও ৯২ জাতের ধান কর্তন ও কৃষক সমাবেশ’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এ অনুষ্ঠানের আয়োজন করে।

তিনি বলেন, ব্রি ৮৯ ও ব্রি-৯২ চাষের মাধ্যমে উন্নত শস্য বিন্যাসে বোরো ধান ও আমন ধান চাষ করে পতিত সময়ে সরিষা করা যাবে। প্রতিবছর আমাদের বিদেশ থেকে বিপুল পরিমাণ তেল আমদানি করতে হয়, এটি চাষ করলে অতিরিক্ত ফসল হিসেবে সরিষা উৎপাদন করা যাবে। ফলে সরিষার উৎপাদন বাড়বে ও তেল আমদানির পরিমাণ কমবে।

ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. শাহজাহান কবীরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আসাদুল্লাহ, বারির মহাপরিচালক ড. নাজিরুল ইসলাম, টাঙ্গাইলের জেলা প্রশাসক আতাউল গণি, পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় প্রমুখ।

গাজীপুর কথা
গাজীপুর কথা