ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৪/০২/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ০৫ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮৩৭৯, নতুন ৪২৮ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৪৪৫৪৪ জন। নতুন ৯১১ জন সহ মোট সুস্থ ৪৯৩৭৯৮ জন। একদিনে ১৬১৫২টি সহ মোট নমুনা পরীক্ষা ৩৯৮৭৬৭৬টি।
  • বৃহস্পতিবার   ২৫ ফেব্রুয়ারি ২০২১ ||

  • ফাল্গুন ১২ ১৪২৭

  • || ১৩ রজব ১৪৪২

সর্বশেষ:
বাংলাদেশেই যুদ্ধবিমান তৈরি করা হবে : প্রধানমন্ত্রী বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর ও বিশিষ্ট অর্থনীতিবিদ খোন্দকার ইব্রাহিম খালেদ আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। ৫৭ লাখ কৃষক পেলেন ৩৭২ কোটি টাকার প্রণোদনা টিকা কিনতে ৯৪ কোটি ডলার সহায়তা দেবে এডিবি করোনা মোকাবিলায় বাংলাদেশের প্রশংসা বিশ্ব স্বাস্থ্য সংস্থার রাত-দিন চলছে কাজ, মেট্রোরেলের লাইন বসেছে ৭ কিলোমিটার বাংলাদেশ থেকে ১২ হাজার কর্মী নেবে সিঙ্গাপুর, রোমানিয়া হল খুলছে ১৭ মে, বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২৪ মে : শিক্ষামন্ত্রী বন্ডের বাজার রমরমা ॥ রেকর্ড পরিমাণ লেনদেন আর্থিক প্রতিষ্ঠানে লুটপাট ঠেকাতে বলেছেন হাইকোর্ট ডুয়েটে ‘রিসার্চ প্রোপোজাল,পাবলিকেশন অ্যান্ড ডকুমেন্টেশন’ কর্মশালা ভালুকায় বাংলাদেশ পরিবেশ আন্দোলনের আঞ্চলিক শাখা কমিটি গঠিত কাপাসিয়ায় ঘর পেল অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ২ পরিবার

দ্রুত ওজন কমায় যে ৪ খাবার

গাজীপুর কথা

প্রকাশিত: ১৮ ফেব্রুয়ারি ২০২১  

আজকাল আমরা কমবেশি সবাই বেশ স্বাস্থ্য সচেতন হয়ে পড়েছি। শরীর ফিট রাখতে ওজন কমানোর নানা টিপস আমরা নিজেরাই বানিয়ে ফেলি নিজেদের জন্য বা ডায়েটিশিয়ান দেখিয়ে সে অনুযায়ী খাবার খাই। কিন্তু এতো খরচ করে এতো কিছু খাবার না খেয়েই আপনি কিন্তু সেই হালকা ছিপছিপে শরীর তৈরি করতে পারেন। সেক্ষেত্রে আপনাকে ডায়েটে রাখতে হবে এমন কিছু খাবার যা চট করে ফ্যাট গলিয়ে দেবে, আবার আপনার খাবার সুস্বাদুও হবে।

১. ওটমিল: রিসার্চ বলছে যারা ৩ বার বা তার থেকে বেশি ওট খান, তাদের পেটের চর্বি ১০% কম হয় সাধারণের থেকে। তাই আপনার ব্রেকফাস্ট, লাঞ্চ বা ডিনারে একবার থেকে দুইবার হলেও রাখুন ওটমিল।

২. ডার্ক চকোলেট: আমরা ভাবি চকোলেট কোনওদিনই ডায়েটে থাকতে পারে না। এই কারণেই যাদের ওজন স্বাভাবিকের তুলনায় বেশি, তারা চকোলেটের ধারে-কাছে ঘেঁষেন না। কিন্তু বাজারে যে সাধারণ চকোলেট পাওয়া যায় তা কাজে আসে না। এর জন্য আপনাকে খেতে হবে ডার্ক চকোলেট। যেসব চকোলেটে ৭০%-এর উপরে কোকো আছে, সেগুলোই আপনার জন্য কার্যকর। এর এন্টিঅক্সিডেন্ট পলিফেনল চর্বি গলিয়ে আপনাকে দেবে ঝরঝরে ফিগার।
৩. ডিম: আদতে আমরা মনে করি ডিম খেলে ওজন বাড়ে কিন্তু ডাক্তারেরাও আপনার ডায়েটে ডিম রাখেন। কারণ একটাই যে এটা পেটের ফ্যাট কমাতে জাদু দেখায়। সেদ্ধ করে বা হাফ বয়েল করে আপনি খেতে পারেন রোজ সকালে। কয়টা করে খাবেন তা একজন ডায়েটিশিয়ানের সঙ্গে কথা বলে জানতে পারেন। তবে শুরুতেই একটার বেশি খাবেন না। এতে থাকা কোলিন ফ্যাট গলানোর কাজ করে।

৪. নারকেল তেল: পড়তে অদ্ভুত লাগলেও মাথায় মাখার এই তেল পেটের চর্বি গলায় খুব দ্রুত। আপনি চাইলে এটা দিয়ে রান্না করতে পারেন বা সকালে ঘুম থেকে উঠে খালি পেটে এক চা চামচ নারকেল তেল খেতে পারেন। প্রথম প্রথম এর স্বাদ আর গন্ধ আপনার ভালো লাগবে না। কিন্তু মানুষ অভ্যাসের দাস। পেটের নীচের অংশের স্থুলতা সমস্যা থাকলে তাতেও কাজ দেয় এই তেল।

গাজীপুর কথা