ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৭/১১/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ২০ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৬৫৪৪, নতুন ২২৭৩ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৫৮৭১১ জন। নতুন ২২২৩ জনসহ মোট সুস্থ ৩৭৩৬৭৬ জন। একদিনে ১৬৩৭৮টি সহ মোট নমুনা পরীক্ষা ২৭২৯৫৮০টি।
  • শুক্রবার   ২৭ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৩ ১৪২৭

  • || ১২ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
সৌদি সহায়তায় ৮ বিভাগে ‘আইকনিক মসজিদ’ নির্মিত হবে: প্রধানমন্ত্রী বরেণ্য অভিনেতা আলী যাকেরের দাফন সম্পন্ন পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান, দৃশ্যমান সেতুর ৫ হাজার ৮৫০ মিটার বছরে প্রতি উপজেলা থেকে এক হাজার কর্মী যাবে বিদেশ ২ ডিসেম্বর মহাকাশে যাচ্ছে বাংলাদেশের ধনে বীজ গাজীপুরে জাল নোটসহ ২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ
৬১

দ্বিতীয় বর্ষে স্বেচ্ছাসেবক লীগের নতুন নেতৃত্ব

গাজীপুর কথা

প্রকাশিত: ১৬ নভেম্বর ২০২০  

সভাপতি নির্মল রঞ্জন গুহ এবং সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু’র নেতৃত্বে এক বছর পূর্ণ করেছে আওয়ামী লীগের অন্যতম সহযোগী সংগঠন বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ। ২০১৯ সালের ১৬ নভেম্বর সংগঠনটির তৃতীয় কেন্দ্রীয় সম্মেলনে কাউন্সিল শেষে নতুন কমিটি ঘোষণা করা হয়।
 
গত একবছরে বাংলাদেশ আওয়ামী লীগ ঘোষিত নির্দেশ অনুসারে সারা দেশে করোনা সংক্রমণ প্রতিরোধের কার্যক্রমকে শীর্ষে রাখতে চায় সংগঠনের নীতিনির্ধারক মহল। করোনা মহামারীর শুরুতে দেশব্যাপি লিফলেট, হ্যান্ডস্যানিটাইজার, মাস্ক বিতরণের পাশাপাশি জনসচেতনতা মূলক প্রচারণা চালানো হয়। এছাড়া, অ্যাম্বুলেন্স সেবা, টেলিহেলথ সার্ভিস, কল সেন্টার স্থাপন করে বিশেষজ্ঞ ডাক্তারের মাধ্যমে বিনামূল্যে পরামর্শের ব্যবস্থা করা হয়। কুমিল্লা, সাতক্ষীরাসহ দেশের বিভিন্ন স্থানে করোনা আক্রান্ত হয়ে মৃতদের গোসল, জানাজা, লাশ দাফন, সৎকারে কাজ করেছে সংগঠনের নেতাকর্মীরা। 

করোনাকালীন সময়ে স্বেচ্ছাসেবক লীগ সেবার এক অনন্য নজির স্থাপন করেছে বলে জানিয়েছেন সভাপতি নির্মল রঞ্জন গুহ। তিনি বলেন, ‘স্বেচ্ছাসেবক লীগ সু-শৃঙ্খল, সু-সংগঠিত এবং শক্তিশালী একটি সংগঠন হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিটি নির্দেশনা মেনে মানবিক কাজ বাস্তবায়নে কাজ করে যাচ্ছে।’

বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের ঝুঁকি মোকাবেলায় স্বেচ্ছাসেবক লীগের পক্ষ থেকে দেশব্যাপী ৫ লাখ বৃক্ষরোপন করা হয়। ঢাকা জেলার বিভিন্ন এলাকা, জামালপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিরহাটসহ দেশের বিভিন্ন স্থানে বন্যার্তদের মাঝে খাদ্য সহায়তা দেয়া হয়। এছাড়া, কেন্দ্রীয় সভাপতি নির্মল রঞ্জন গুহ এবং সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু’র সরাসরি তত্বাবধানে ধান কাটা কার্যক্রম পরিচালনা করা হয়। একই সঙ্গে স্বেচ্ছাসেবক লীগের অসুস্থ নেতাকর্মীদের পাশে থেকে তাদের চিকিৎস সহায়তায় কাজ করা হচ্ছে। এরই অংশ হিসাবে কুড়িগ্রাম, বাগেরহাট এবং রাজবাড়িতে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত তহবিল থেকে অনুদান সংগ্রহ করে তা প্রদান করা হয়। এছাড়া, নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন করে স্বেচ্ছাসেবক লীগ।

একই সঙ্গে দ্রুততম সময়ে ঘোষণা করা হয় কেন্দ্রীয় পূর্ণাঙ্গ কমিটি।

সাফল্য-ব্যর্থতার হিসাব-নিকাশ করলে গত এক বছরে সংগঠনের পাল্লা সফলতায় ভারী বলেই দাবি নেতাদের। তবে ব্যর্থতার পাল্লা কম হলেও গুরুত্বহীন নয় বলে জানান তারা। সংগঠনের ব্যর্থতা মূল্যায়নের জন্য একবছর যথেষ্ট সময় নয়- বলে মনে করেন সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু। তিনি বলেন, মহামারী করোনার কারণে কমিটিগুলো পূর্ণাঙ্গ করতে কিছুটা সময় লেগেছে। তবে, দ্রতই বিভিন্ন ইউনিটের পূর্ণাঙ্গ কমিটি করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

গাজীপুর কথা
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর