ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২২/০৬/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৭৬ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৩৭০২ জন, নতুন ৪৮৪৬ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৮৬১১৫০ জন। নতুন ২৯০৩ জন সহ মোট সুস্থ ৭৮৮৩৮৫ জন । একদিনে ২৫০২৮ টি সহ মোট নমুনা পরীক্ষা ৬৩৭৬৮১৯।
  • বুধবার   ২৩ জুন ২০২১ ||

  • আষাঢ় ৯ ১৪২৮

  • || ১৩ জ্বিলকদ ১৪৪২

সর্বশেষ:
টিকা তৈরিতে সক্ষম দেশগুলোর বৈশ্বিক সহযোগিতা দরকার: প্রধানমন্ত্রী সারাদেশ থেকে বিচ্ছিন্ন রাজধানী ঢাকা এডিবি ২৫ কোটি ডলার ঋণ দিচ্ছে বাংলাদেশকে ‘জুলাই থেকে বীর মুক্তিযোদ্ধাদের ২০ হাজার টাকা করে সম্মানী ভাতা’ গাজীপুরের প্রবেশমুখ গুলোতে পুলিশের কড়াকড়ি,ঢাকা প্রবেশে নিষেধাজ্ঞা সব রেকর্ড ছাড়িয়ে রিজার্ভ ৪৫.৪৬ বিলিয়ন ডলার

দাম পাওয়ায় খুশী কাপাসিয়ার লিচু চাষীরা

গাজীপুর কথা

প্রকাশিত: ৮ জুন ২০২১  

এক সময় গাজীপুরের কাপাসিয়া ছিলো মসলিন কাপড়ের তুলা কার্পাসের জনপদ। কাপাসিয়ায় ব্যাপকভাবে কার্পাস উৎপাদন হতো। সেই  আমল থেকেই কাপাসিয়া হয়ে উঠে মৌসুমী ফলের জন্য বিখ্যাত । কাপাসিয়ায় বিভিন্ন মৌসুমী ফল চাষ হলেও  লিচু চাষের প্রতি মানুষের আগ্রহ অনেক বশি। প্রায় প্রতিটি মানুষেরই রয়েছে লিচু বাগান কিংবা বসত ভিটায় লিচু গাছ।

রাজধানী ঢাকা সহ দেশের বিভিন্ন এলাকার কাপাসিয়ার লিচুর প্রচুর চাহিদা রয়েছে। এবার লিচুর ফলন কম হলেও চাহিদার কারনে দামও পেয়েছে অনেক বেশী। উপজেলার দুর্গাপুর ইউনিয়নের, নাজাই, ফুলবাড়িয়া, নাশেরা, ঘিঘাট, তারাগঞ্জ, রানীগঞ্জ গ্রামে লিচুর ফলন বেশী হয়ে থাকে। প্রতিদিন সকাল বিকাল রানীগঞ্জবাজারে ও তারাগঞ্জবাজারে দুর দুরান্ত থেকে পাইকার এসে লিচু কিনে ঢাকা সহ বিভিন্ন এলাকায় নিয়ে খুচরা বিক্রি করে থাকে। তবে লিচু বিক্রেতারা এবার কম ফলনে বেশী দাম পাওয়ায় বেজায় খুশী। লিচুর রাজ্য যদি হয় কাপাসিয়া, আর সেই লিচু রাজ্যের রাজধানী হলো উপজেলার দুর্গাপুর ইউনিয়নের রানীগঞ্জ এলাকা।

কাপাসিয়ায় দু ধরনের লিচু চাষ হয়ে থাকে। বেলারী ও বোম্বে। বেলারী জাতের লিচু শেষ হওয়ার পর পরই বোম্বে জাতের লিচু পাকতে শুরু করে। বেলারী বোম্বে লিচুর আকৃতি ও স্বাদে ভিন্নতা থাকলেও দুটো জাতই নিজ গুণে অনন্য। স্বাদে, পুষ্টি ও নানান গুণে কাপাসিয়া উপজেলার লিচুর কোন তুলনা নেই। এ লিচু অতুলনীয়। দেশীয় এ লিচুর চাহিদাও অনেক। লিচু একটি মুখরোচক খাবার।

লিচুর পুষ্টি গুণ সম্পর্কে আমরা অনেকেই ওয়াকিবহাল নই। মজা লাগে, ভালো লাগে মনে করে অনেকেই লিচু খেয়ে তৃপ্তির ঢেঁকুর তোলেন। তবে লিচুর রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি গুণ। এই লিচু পুষ্টিগুণে অনন্য। লিচুর রয়েছে নানা উপকারিতা। কাপাসিয়ার লিচু পুষ্টি স্বাদে গুণে অনন্য । নাশেরা গ্রামের অধ্যাপক শামসুল হুদা জানান, আমাদের এলাকার লিচু রাজধানীতে ব্যাপক চাহিদা রয়েছে। কারণ এই লিচুতে কোন রানায়নিক ঔষধ ব্যবহার করা হয় না । প্রকৃতিক নিয়মেই এই ধরে এবং প্রকৃতিক নিয়মে এই পাকে।

আমরা শুধু রাতে বাদুরের হাত থেকে নিচুকে বাচার জন্য পাহাড়ার দিতে হয়। এবার লিচুর দাম পেয়ে আমরা খুশি। তবে উপজেলা কৃষি অফিসের তদারকি থাকলে এবার লিচুর ফলন আরো অনেক ভাল হতো বলে জানান একাধিক লিচু বাগান মালিক।

গাজীপুর কথা
গাজীপুর কথা