ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৭/০১/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ২৩ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৭৯০৬, নতুন ৫৬৯ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫২৭৬৩২ জন। নতুন ৬৮১ জন সহ মোট সুস্থ ৪৭২৪৩৭ জন। একদিনে ১৩৪৪৬টি সহ মোট নমুনা পরীক্ষা ৩৪৫৭৪৫৩টি।
  • সোমবার   ১৮ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৫ ১৪২৭

  • || ০৪ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
মানুষের সেবক হয়েই কাজ করে যেতে চাই: প্রধানমন্ত্রী উন্নয়ন দেখতে বাংলাদেশে আসতে চান বেলজিয়ামের রাজা ফিলিপ বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রীর স্ত্রী বুলাহ আহম্মেদ আর নেই কাকরাইলে মা-ছেলে হত্যা মামলায় ৩ জনের মৃত্যুদণ্ড প্রধানমন্ত্রীকে নিয়ে আয়োজিত প্রদর্শনী দেখলেন মার্কিন রাষ্ট্রদূত ৯০ শতাংশ সরকারি সেবা ডিজিটালাইজড করা হবে : প্রতিমন্ত্রী পলক শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি বাড়ল ৩০ জানুয়ারি পর্যন্ত বঙ্গবন্ধু শিল্পনগরে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করবে বার্জার পেইন্টস টঙ্গীতে দুস্থ লোকদের মাঝে শীতবস্ত্র বিতরন কালিয়াকৈরে বিভিন্ন জলাশয়ে দেখা মিলছে নানা প্রজাতির অতিথি পাখি শনিবার ১৬ জানুয়ারি, শ্রীপুর পৌরসভা নির্বাচন গাজীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে জন্ম নিল উঠপাখির ৪ ছানা
১৭৯

ডিলিট হওয়া ছবি ও নম্বর ফিরে পাওয়ার উপায়

গাজীপুর কথা

প্রকাশিত: ৫ জানুয়ারি ২০২১  

অনেক সময় ভুলবশত ফোন থেকে গুরুত্বপূর্ণ ছবি বা ফোন নম্বর ডিলিট হয়ে যায়। এ সময় করণীয় কী? তা জানেন না অনেকেই। ফোন থেকে মুছে যাওয়া ছবি বা নম্বর পুনরুদ্ধার করা বেশি কঠিন কাজ নয়। চাইলেই সহজে ফিরে পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেওয়া যাক, কীভাবে উদ্ধার করবেন ছবি ও নম্বর-

বর্তমানে মোবাইল ফোনের হারিয়ে যাওয়া তথ্য, ছবি ইত্যাদি উদ্ধারে নতুন অনেক অ্যাপ বের হয়েছে। গুগল প্লে স্টোরে খুঁজলেই পাওয়া যায় এসব অ্যাপ। এগুলোর যেকোনো একটি অ্যাপ ডাউনলোড করলেই উদ্ধার করা সম্ভব ছবি বা নম্বর।

ছবি উদ্ধারে করণীয়: যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করেন, তাদের ডিভাইসগুলোর মুছে ফেলা ছবি ও ভিডিও উদ্ধার করতে প্লে স্টোর থেকে ডিলিটেড ফটো রিকভারির মতো একটি থার্ড পার্টি অ্যাপ ডাউনলোড করুন। এরপর অ্যাপটিতে থাকা স্ক্যান অপশন ব্যবহার করে মুহূর্তেই আপনার ছবি বা নম্বর খুঁজে পেতে পারেন।

আইফোন ব্যবহারকারীরা কাজটি আরও সহজেই করতে পারবেন। আইফোনের সর্বশেষ সংস্করণটির ফটো অ্যাপে ডিলিটেড ফটো নামে আলাদা একটি ফোল্ডারই রয়েছে। যেখানে সাম্প্রতিক সময়ে ডিলিট করা ছবিগুলো একমাস পর্যন্ত সংরক্ষিত থাকে। তবে যদি স্থায়ীভাবে কিছু মুছে ফেলেন, সেক্ষেত্রে হারিয়ে ফেলা তথ্য উদ্ধার করতে আপনাকে আই ক্লাউড বা আই টিউন্স ব্যবহার করতে হবে।

কন্ট্যাক্ট ও টেক্সট উদ্ধার: হারিয়ে যাওয়া কন্ট্যাক্ট লিস্ট, টেক্সট এমনকি আপনার মোবাইল থেকে মুছে যাওয়া ছবিগুলো উদ্ধার করতে অ্যান্ড্রয়েড ডাটা রিকভারি অ্যাপটি ব্যবহার করতে পারেন। সব ধরনের অ্যান্ড্রয়েড ডিভাইসেই এটি কার্যকরী। গুগল প্লে স্টোর থেকে অ্যাপটি ডাউনলোড করে মুছে যাওয়া নম্বরগুলো পুনরায় ফিরে পেতে পারেন।

অন্যদিকে আপনি যদি আইফোন ব্যবহারকারী হন, তবে কন্ট্যাক্ট লিস্ট এবং টেক্সট ফিরে পেতে আই টিউন ব্যবহার করুন। আই টিউনে ঢুকেই উপরের ডানদিকের কোণায় ক্লিক করুন। এরপর ব্যাকআপ অপশনটিতে ক্লিক করুন। এরপর দেখবেন, আপনার আইওএস ডিভাইসটিতে আইটিউনে ব্যাকআপ হিসেবে থাকা সব কন্ট্যাক্ট লিস্ট এবং টেক্সটগুলো উদ্ধার হবে।

গাজীপুর কথা
বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের পাঠকপ্রিয় খবর