ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৮/১১/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৩৬ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৬৫৮০, নতুন ১৯০৮ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৪৬০৬১৯ জন। নতুন ২২০৯ জনসহ মোট সুস্থ ৩৭৫৮৮৫ জন। একদিনে ১৪০১২টি সহ মোট নমুনা পরীক্ষা ২৭৪৩৫৯২টি।
  • শনিবার   ২৮ নভেম্বর ২০২০ ||

  • অগ্রাহায়ণ ১৪ ১৪২৭

  • || ১৩ রবিউস সানি ১৪৪২

সর্বশেষ:
সৌদি সহায়তায় ৮ বিভাগে ‘আইকনিক মসজিদ’ নির্মিত হবে: প্রধানমন্ত্রী বরেণ্য অভিনেতা আলী যাকেরের দাফন সম্পন্ন পদ্মা সেতুতে বসলো ৩৯তম স্প্যান, দৃশ্যমান সেতুর ৫ হাজার ৮৫০ মিটার বছরে প্রতি উপজেলা থেকে এক হাজার কর্মী যাবে বিদেশ ২ ডিসেম্বর মহাকাশে যাচ্ছে বাংলাদেশের ধনে বীজ গাজীপুরে জাল নোটসহ ২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ
১৬৫

ঝুঁকিতে অবিবাহিতরা!

গাজীপুর কথা

প্রকাশিত: ২৬ অক্টোবর ২০২০  

সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয়ের গবেষকদের দাবি, মহামারি করোনাভাইরাসের ঝুঁকি ঠেকাতে পারে বিয়ে। অবিবাহিতদের করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হওয়ার উচ্চতর ঝুঁকি দেখছেন গবেষকরা।
সমীক্ষায় দেখা যায়, যাদের আয় কম, নিম্ন স্তরের পড়াশোনা, অবিবাহিত এবং নিম্ন-মধ্যম আয়ের দেশে জন্মগ্রহণ করেছেন এসব পুরুষরাই মহামারি করোনায় বেশি আক্রান্ত হচ্ছেন।

নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এক গবেষণায় ড্রেফাহল ব্যাখ্যা করেছেন, আয় এবং পড়াশোনার দৌড় কম পুরুষদের করোনা দেখা দিচ্ছে। একজন পুরুষের স্বল্প আয় এবং নিম্ন স্তরের শিক্ষার ফলে করোনা থেকে মারা যাওয়ার ঝুঁকিপূর্ণ কারণও রয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি হওয়ার পেছনে অবিবাহিত নারী ও পুরুষের অসচেতন ও অগোছালো জীবনযাত্রাও কিছুটা দায়ী বলে মনে করেন বিশেষজ্ঞরা। আর নিজের ও প্রিয়জনের প্রতি যত্নবান ও সচেতন হতে এই সমস্যার সমাধান হতে পারে বিয়ে।

গবেষক সোভেন ড্রেফাহল বলেন, করোনা সম্পর্কিত বিতর্ক এবং সংবাদগুলো বিভিন্ন পৃথক ঝুঁকিপূর্ণ কারণের স্বতন্ত্র প্রভাব রয়েছে। এই গবেষণাটি সুইডেনে ২০ বছর বা তার বেশি বয়সীদের পর্যবেক্ষণ করে যে তথ্য উঠে এসেছে এবং সুইডিশ জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ বোর্ডের তথ্যের ভিত্তিতে করা হয়েছে সমীক্ষা।

গাজীপুর কথা
লাইফস্টাইল বিভাগের পাঠকপ্রিয় খবর