ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১১/আগস্ট/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৩৩ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৩৪৭১, নতুন ২৯৯৬ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ২৬৩৫০৩, নতুন ১৫৩৫ জনসহ মোট সুস্থ ১৫১৯৭২ জন, একদিনে ১৪৮২০ টি সহ মোট নমুনা পরীক্ষা ১২৮৭৯৮৮ টি।
  • বুধবার   ১২ আগস্ট ২০২০ ||

  • শ্রাবণ ২৭ ১৪২৭

  • || ২২ জ্বিলহজ্জ ১৪৪১

সর্বশেষ:
মাস্ক পরাতে ভ্রাম্যমান আদালত পরিচালনার নির্দেশ প্রধানমন্ত্রীর পোশাক রপ্তানিতে বিশ্বে দ্বিতীয় বাংলাদেশ সরকারের পদক্ষেপে সিনহার মা বোনের সন্তোষ জিডিপি প্রবৃদ্ধি ৫.২৪% স্বাস্থ্যবিধি মেনে সেপ্টেম্বরে এইচএসসি পরীক্ষা! ভারতের ওপর দিয়ে নেপালকে ট্রানজিট দিচ্ছে বাংলাদেশ কালীগঞ্জে বঙ্গমাতা`র জন্মবার্ষিকীতে সেলাই মেশিন ও চারা গাছ বিতরণ কালিয়াকৈরে কারখানার খাবার খেয়ে অর্ধশতাধিক শ্রমিক অসুস্থ ভালুকায় আইন শৃঙ্খলার ব্যাপক উন্নীত, স্বস্থিতে এলাকাবাসী
৭১

চামড়া নিয়ে সমস্যা সমাধানে ফোন করুন

গাজীপুর কথা

প্রকাশিত: ১ আগস্ট ২০২০  

কোরবানির পশুর চামড়া নিয়ে যেকোনো সমস্যায় জনগণকে সহায়তা করতে একটি নিয়ন্ত্রণকক্ষ (কন্ট্রোল সেল) গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। চামড়া সংরক্ষণ, বেচাকেনা ও পরিবহন সংক্রান্ত যেকোনো পরিস্থিতির সমাধান দেবে এ সেল।
গতকাল বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় বাণিজ্য মন্ত্রণালয়। 

বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, জনগণের সহায়তা দিতে কন্ট্রোল সেলে চারজন কর্মকর্তা সার্বক্ষণিক দায়িত্ব পালন করবেন। যেসব মোবাইল নম্বররে যোগাযোগ করা যাবে তা হলো- ০১৭১১-৭৩৪২২৫, ০১৭১৬-৪৬২৪৮৪, ০১৭১৩-৪২৫৫৯৩ এবং ০১৭১২-১৬৮৯১৭। 

গত বছর কোরবানির পশুর চামড়ার দাম ৩১ বছরের মধ্যে সর্বনিম্ন ছিলো বলে জানা গেছে। দাম না পেয়ে অনেকে পশুর চামড়া নদীতেও ফেলে দেন বলে মন্ত্রণালয়ের কাছে তথ্য রয়েছে। এবার যাতে সে ধরনের পরিস্থিতি না হয়, তাই আগে-ভাগেই সরকার ব্যবস্থা নিয়েছে বলে জানান বাণিজ্য সচিব মো.জাফর উদ্দীন। 

এবার চামড়া ক্রেতা-বিক্রেতা উভয়পক্ষের স্বার্থই দেখা হয়েছে বলে মনে করেন বাণিজ্য সচিব। 

সচিব জাফর উদ্দীন বলেন, বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের সঙ্গে আমরা কথা বলে যাচ্ছি। তারা সার্বিক সহায়তা করবেন বলে আশ্বাস দিয়েছেন। যেকোনো মূল্যে আমরা গতবারের পরিস্থিতি হতে দেবো না।

এবার কোরবানির পশুর চামড়ার দাম ২০ থেকে ২৯ শতাংশ কমিয়ে ধরা হয়েছে। যেমন বলা হয়েছে, এবার ঢাকায় লবণযুক্ত গরুর চামড়া কেনাবেচা করতে হবে প্রতি বর্গফুট ৩৫ থেকে ৪০ টাকা দরে, যা গত বার ছিলো প্রতি বর্গফুট ৪৫ থেকে ৫০ টাকা। সে হিসেবে দাম কমানো হয়েছে ২৯ শতাংশ। আর ঢাকার বাইরে ধরা হয়েছে প্রতি বর্গফুট ২৮ থেকে ৩২ টাকা, যা গত বছর ছিলো ৩৫ থেকে ৪০ টাকা। এক্ষেত্রে গত বছরের চেয়ে দাম কমানো হয়েছে প্রায় ২০ শতাংশ।

এ ছাড়া সারাদেশে খাসির চামড়া গত বছরের প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা থেকে ২৭ শতাংশ কমিয়ে ১৩ থেকে ১৫ টাকা করা হয়। আর বকরির চামড়া গত বছরের ১৩ থেকে ১৫ টাকা বর্গফুটের দর থেকে কমিয়ে এবার ১০ থেকে ১২ টাকা করা হয়েছে।

গাজীপুর কথা
জাতীয় বিভাগের পাঠকপ্রিয় খবর