ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৪/০৪/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৬৯ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৯ হাজার ৯৮৭ জন, নতুন ৫ হাজার ১৮৫ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৩ হাজার ১৭০ । জন। নতুন ৫ হাজার ৩৩৩ জন সহ মোট সুস্থ ৫ লাখ ৯১ হাজার ২৯৯ জন । একদিনে ২৪ হাজার ৮২৫টি সহ মোট নমুনা পরীক্ষা ৫০ লাখ ৯৫ হাজার ৬১৩ টি।
  • বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
শুরু হলো পবিত্র মাহে রমজান আজ পহেলা বৈশাখ পবিত্র মাহে রমজানের মোবারকবাদ ও পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড কঠোর লকডাউন: সরকারের ১৩ দফার বিধিনিষেধ

গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ হয় কেন? জেনে নিন

গাজীপুর কথা

প্রকাশিত: ২ মার্চ ২০২১  

এলপিজি বা সিলিন্ডারের গ্যাস আমাদের অনেকের বাড়িতেই ব্যবহৃত হয় রান্নার কাজে। প্রতিদিনের জীবনে অনেকের জন্যই এটি দরকারি। কিন্তু অসাবধানতার কারণে মাঝেমধ্যে এলপিজি সিলিন্ডার বিস্ফোরণ হয়। এতে ভয়াবহ দুর্ঘটনা ঘটে, এমনকি প্রাণহানিও হয়। কিন্তু সিলিন্ডার কেন বিস্ফোরণ হয় সেটা অনেকে জানিনা।

সব জিনিসের মত সিলিন্ডারেরও মেয়াদ শেষ বা expiry date থাকে যা আমরা অনেকে জানিনা। মেয়াদ শেষ হওয়া কোন সিলিন্ডারকে ঘরে রাখা মানে টাইম বোমা রাখার সমান।

যেভাবে চিনবেন সিলিন্ডার মেয়াদপূর্ণ

ফটোতে মার্ক করা লেখাই হল এক্সপায়ারি ডেট এখানে A,B,C,D সংকেত  দিয়ে বুঝানো হয়েছে। A = বছরের প্রথম তিন মাস যেমন:- জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ। 
B = তার পরের তিন মাস যেমন:- এপ্রিল, মে, জুন। একিভাবে C = জুলাই, আগস্ট, সেপ্টেম্বর। D দ্বারা অক্টোবর, নভেম্বর, ডিসেম্বের মাসকেই বুঝানো হয়।

আর সবার শেষে বছরের শেষ দুই ডিজিট থাকে, অর্থাৎ D 22 ( এখানে 22 দিয়ে 2022 ইং বোঝানো হয়েছে আর D দিয়ে অক্টোবর, নভেম্বর অথবা ডিসেম্বর মাস) যদি D 23 থাকে তার মানে হল 2023 সালের অক্টোবর, নভেম্বর অথবা ডিসেম্বর মাসেই আপনার সিলিন্ডারের মেয়াদ বা expiry date হবে।

দোকান হতে সিলিন্ডার নেয়ার সময় সেটা ভালো করে জেনে এবং দেখে নেবেন। আসুন নিজে সচেতন হই অন্যদেরকেও সচেতন করি।

গাজীপুর কথা
গাজীপুর কথা