ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ০৫/০৫/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৫০ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১১ হাজার ৭৫৫ জন, নতুন ১ হাজার ৭৪২ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৬৭ হাজার ৩৩৮ জন। নতুন ৩ হাজার ৪৩৩জন সহ মোট সুস্থ ৬ লাখ ৯৮ হাজার ৪৬৫ জন । একদিনে ২০ হাজার ২৮৪ টি সহ মোট নমুনা পরীক্ষা ৫৫ লাখ ৬০ হাজার ৬৭৮ টি।
  • বৃহস্পতিবার   ০৬ মে ২০২১ ||

  • বৈশাখ ২৩ ১৪২৮

  • || ২৪ রমজান ১৪৪২

সর্বশেষ:
রাষ্ট্রায়ত্ত্ব বাণিজ্যিক সংস্থাগুলোকে নিজ খরচে চলতে হবে: প্রধানমন্ত্রী পূবাইলে যুবলীগের উদ্যোগে দরিদ্রদের মাঝে ইফতার বিতরণ শ্রীপুরে প্রধানমন্ত্রীর উপহার নগদ অর্থ বিতরণ দেশব্যাপী চলমান লকডাউন বা বিধিনিষেধ আগামী ১৬ মে পর্যন্ত বাড়ানো হয়েছে ভালুকায় মেয়র ও কাউন্সিলরদের সাথে মত বিনিময় করেন এমপি ধনু শ্রমজীবীদের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি আহ্বান আওয়ামী লীগের ভালুকায় দুস্থদের মাঝে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে উপহার বিতরণ গাজীপুরের টঙ্গী প্রেসক্লাবের আগুন নিয়ন্ত্রণে এলপিজির দাম কমে এখন ৯০৬ টাকা গাজীপুর মহানগর যুবলীগের উদ্যোগে দরিদ্র মানুষের মধ্যে ইফতার বিতরণ

গোল্ডেন ক্রাউন তরমুজ চাষ করে সফল তিন তরুণ

গাজীপুর কথা

প্রকাশিত: ২৫ এপ্রিল ২০২১  

কুড়িগ্রামের রাজারহাটে নতুন জাতের গোল্ডেন ক্রাউন তরমুজ চাষ করে সফল তিন তরুণ। প্রথবারের মতো এ হলুদ রংয়ের তরমুজ চাষ করে উপজেলায় চমক লাগিয়েছে।

সরেজমিনে জানা যায়, রাজারহাট উপজেলার রাজারহাট সদর ইউনিয়নের মেকুরটারী গ্রামের ও চাকিপশার ইউপির রতিরাম কমলও ঝাঁ গ্রামের নুর আলম, মনিরুজ্জামান, মাহাবুবুল হাসান তিন বন্ধু মিলে রাজারহাট স্বাস্থ্য কমপ্লেক্সর উত্তর পাশে হরিশ্বর তালুক মৌজায় মাত্র ৪০ শতক জমিতে মাচানে নতুন জাতের গোল্ডেন ক্রাউন তরমুজ চাষ করে। প্রতিটি মাচান নেট দ্বারা আবৃত। পোকা-মাকড়ের হাত থেকে রক্ষায় মাচার মাঝখান দিয়ে ফেরোমেন ও ইয়েলো ট্যাপ লাগানো।

মাচানের ভিতরে ঢুকতে দেখা যায়, শতশত তরমুজ। তরমুজে মাচানগুলা ভরপুর। প্রতিটি গাছে চার থেকে পাচঁটি করে ঝুলে আছে। একেকটি তরমুজ দুই থেকে আড়াই কেজি ওজনের। খেতে সুস্বাদ এ তরমুজের বাইরের অংশ হলুদ হলেও ভেতরে টকটকে লাল। তাদের ওই তরমুজ ক্ষেতের মাচান ভর্তি তরমুজ দেখতে ভিড় করছে নানা বয়সের মানুষজন।

তরমুজ চাষী তরুণ উদ্দ্যক্তা নুর আলমের সঙ্গে কথা হলে তিনি বলেন, করোনার এ পরিস্থিতিতে প্রায় এক বছর ধরে কলেজ বন্ধ তাই বসে না থেকে লেখাপড়ার পাশাপাশি আমরা তিন বন্ধু মিলে তরমুজ চাষের প্রতি আগ্রহী হই। সম্পূর্ণ নিজস্ব র্অথায়নে ৪০শতক জমিতে নতুন জাতের এ তরমুজ লাগিয়েছি। আমদের খরচ হবে প্রায় ৭০-৮০ হাজার টাকা। প্রতি কেজি তরমুজ বাজারে ৮০ থেকে ১০০ টাকায় বিক্রিয় হচ্ছে। আর ২০ হতে ২৫ দিনের মধ্যে এ তরমুজ বাজারজাত করা হবে। প্রায় দেড় থেকে দুই লাখ টাকার তরমুজ বিক্রি আশাবাদী আমরা।

রাজারহাট উপজেলা কৃষি অফিসার সম্পা আকতার শুক্রবার বলেন, ওই তিন তরুণ ইন্টারনেটের মাধ্যমে নতুন জাতের তরমুজের সন্ধ্যান পান এবং অনলাইনের মাধ্যমে বীজ সংগ্রহ করে। পরে শুরু থেকে ওই তিন তরুণ উদ্যাক্তাকে প্রযুক্তিগত সবধরনের পরামর্শ ও সহায়তা দিয়ে যাচ্ছি। ওই তরুণরা সাফল্য দেখে অন্য চাষীরাও আগ্রহী দেখাচ্ছেন। এতে শিক্ষিত তরুণরা চাষাবাদে এগিয়ে এলে কৃষি সেক্টর আরো সমৃদ্ধ হবে। আগামী বছর এ উপজেলায় তরমুজ চাষ আরো বাড়বে।

গাজীপুর কথা
গাজীপুর কথা