ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২৩/০৯/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৩৭ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫০৪৪, নতুন ১৬৬৬ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৫২২৮৭ জন। নতুন ২১৬৩ জনসহ মোট সুস্থ ২৬২৯৫৩ জন। একদিনে ১৪১৫০ টি সহ মোট নমুনা পরীক্ষা ১৮৬২৬৫৭টি।
  • বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||

  • আশ্বিন ৮ ১৪২৭

  • || ০৬ সফর ১৪৪২

সর্বশেষ:
শক্তিশালী বৈশ্বিক অংশীদারিত্বের ওপর প্রধানমন্ত্রীর গুরুত্বারোপ রাষ্ট্রপতির সঙ্গে পিএসসির নবনিযুক্ত চেয়ারম্যানের সাক্ষাৎ কালীগঞ্জে জামালপুর কলেজের চারতলা একাডেমি ভবন উদ্বোধন করলেন চুমকি সৌদি পৌঁছেছেন ২৫২ প্রবাসী গাজীপুরে সাশ্রয়ী মূল্যে টিসিবি পণ্য বিক্রি শুরু করেছে বাংলাদেশিদের আকামার মেয়াদ আরও বাড়াল সৌদি গাজীপুরে ২৪ ঘন্টায় নতুন ৫ জন করোনাভাইরাসে আক্রান্ত কাপাসিয়ায় সন্ধ্যার পর কিশোর-কিশোরীদের ঘোরাফেরায় নিষেধাজ্ঞা পায়রা নদীর ওপর নির্মিত হবে ‘শেখ হাসিনা পায়রা ব্রিজ’ আটকে পড়া সৌদি প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়াতে চিঠি সাড়ে ৯ হাজার শ্রমিককে ৪০ কোটি টাকা সহায়তা
১৫৩

গাজীপুরের শ্রীপুরের বনভূমি সেজেছে মিশ্র বাগানে

গাজীপুর কথা

প্রকাশিত: ১৮ আগস্ট ২০২০  

ঢাকা বন বিভাগের অধীন গাজীপুর শ্রীপুর রেঞ্জে গত দেড় বছরে ১৫০ হেক্টর বনভূমি বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের জবরদখল থেকে উদ্ধার হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। উদ্ধারকৃত বনভূমিতে অনুন্নয়ন খাত এবং সুফল প্রকল্পের অধীন বাগান সৃজিত হয়েছে। তবে শ্রীপুরে ক্রমবর্ধমান শিল্প প্রতিষ্ঠানের বিকাশ এবং জনসংখ্যা বৃদ্ধি পাওয়ায় বনভূমি দখল প্রবণতা বেড়েছে। উদ্ভূত পরিস্থিতিতে বনায়নের পাশাপাশি বনভূমি রক্ষা বেশ চ্যালেঞ্জিং হয়ে পড়েছে। ফলে মাঠ পর্যায়ে স্বাভাবিক কার্যক্রমে দেখা দিয়েছে বহুমুখী প্রতিবন্ধকতা।

শ্রীপুর রেঞ্জ কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, শ্রীপুর রেঞ্জের শ্রীপুর সদর, সিংড়াতলী, শিমলাপাড়া, রাথুরা, গোসিংগা, সাতখামার ও কাওরাইদ বিটের অধীন বনভূমির পরিমাণ ২৫ হাজার ১৭১.৫০ একর। গত দেড় বছরে শ্রীপুুরের বিভিন্ন বিটে বনভূমি উদ্ধারের পাশাপাশি ২০১৯-২০ অর্থবছরে সুফল প্রকল্পের কার্যক্রম সম্পন্ন হয়েছে। শ্রীপুরে সুফল প্রকল্পের পাশাপাশি ১৫০ হেক্টর বনভূমিতে শালকপিচ ম্যানেজমেন্টের কার্যক্রম চলমান রয়েছে। গত দেড় বছরে শ্রীপুরে বড় ধরনের ২০টি উচ্ছেদ অভিযান সম্পন্ন হয়। এ সময়ে অবৈধ করাতকল উচ্ছেদ হয়েছে দুইটি। ২০২০-২১ অর্থবছরে শ্রীপুর রেঞ্জে অনুন্নয়ন খাতের আওতায় অন্তত ৬০ হেক্টর বনভূমি জবরদখল থেকে উদ্ধার করে বনায়নের পরিকল্পনা হাতে নেওয়া হয়েছে। কেন্দ্রীয় অঞ্চল বন সংরক্ষক (সিএফ) আর এস এম মুনিরুল ইসলামের সার্বিক দিক নির্দেশনায় শ্রীপুর রেঞ্জাধীন বিট অফিসগুলোর কার্যক্রম মনিটরিং করছেন ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ ইউছুপ।

সিংড়াতলী বিট কর্মকর্তা মো. সেলিম মিয়া জানান, তিনি ওই বিটের দায়িত্ব গ্রহণের পর গত ছয় মাসে ১০ একর বনভূমি জবরদখল থেকে উদ্ধার করে বাগান সৃজন করা হয়েছে। তার আমলে তিনটি পিওআর এবং পাঁচটি ফৌজদারি মামলা দায়ের হয়েছে। বন দখল প্রতিরোধ করতে গিয়ে বিগত দিনে তিনি হামলার শিকার হন। হামলাকারীরা তার হাত ভেঙে দেয়। পুড়িয়ে দেওয়া হয় তার সরকারি মোটরসাইকেলটিও।

শ্রীপুর সদর বিট কর্মকর্তা সজীব কুমার মজুমদার জানান, গত ৮ মাসে সদর বিটে জবরদখলে থাকা ১৮ একর বনভূমি উদ্ধার করা হয়েছে। ওই সময়ে পিওআর মামলা দায়ের হয়েছে ৮টি, উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে ১৩টি। গত ৮ মাসে বনভূমি রক্ষা করতে গিয়ে তিনি পাঁচবার হামলার শিকার হন।

গোসিংসা বিট কর্মকর্তা মো. বিপ্লব হোসেন জানান, গোসিংগা বিটে ২০১৮-১৯ অর্থবছরে ১৬ হেক্টর এবং ২০১৯-২০ অর্থবছরে ৭ হেক্টর বনভূমি জবরদখল থেকে উদ্ধার করা হয়েছে। ২০১৯-২০ অর্থবছরে অনুন্নয়ন খাতে ৭ হেক্টরে বাগান সৃজিত হয়েছে। জবরদখল থেকে উদ্ধার করে ৩ হেক্টরে ঔষধি বাগান সৃজিত হয়েছে। গত দুই বছরে পিওআর মামলা দায়ের হয়েছে ২৫টি।

বন বিভাগে মাঠ পর্যায়ে কর্মরতদের ওপর ভূমিদস্যুদের হামলায় ঘটনায় তাৎক্ষণিক উপজেলা এবং পুলিশ প্রশাসনের অসহযোগিতা প্রসঙ্গে পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার জানান, প্রয়োজনের সময় বন বিভাগ কাউকে পাশে পায় না। এই সমস্যা বহু বছরের। সম্প্রতি স্ট্যান্ডিং কমিটির সভায় এ ব্যাপারে তিনি কথা বলেছেন। যা বেহাত হওয়ার তা হয়েছে। এখন যা আছে তা কি বন বিভাগ এককভাবে ধরে রাখতে পারবে? দেশে সরকারি প্রয়োজনে যেমন বনভূমি ব্যবহৃত হচ্ছে তেমনি প্রভাবশালী এবং দলীয় পরিচয় ব্যবহার করেও বনভূমি দখলের চেষ্টা চলছে। বিশেষ করে গাজীপুরসহ অন্যান্য শিল্পঅধ্যুষিত জেলাগুলোতে বন দখলের প্রবণতা বেশি।

গাজীপুর কথা
গাজীপুর বিভাগের পাঠকপ্রিয় খবর