ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২১/০১/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১৬ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৭৯৬৬, নতুন ৫৮৪ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫৩০২৭১ জন। নতুন ৬০২ জন সহ মোট সুস্থ ৪৭৫০৭৪ জন। একদিনে ১৪৭৬১টি সহ মোট নমুনা পরীক্ষা ৩৫১৫৪২৮টি।
  • শুক্রবার   ২২ জানুয়ারি ২০২১ ||

  • মাঘ ৮ ১৪২৭

  • || ০৮ জমাদিউস সানি ১৪৪২

সর্বশেষ:
২০৩৫ সালে বাংলাদেশ হবে বিশ্বের ২৫তম বৃহৎ অর্থনীতির দেশ: প্রধানমন্ত্রী বাংলাদেশে পৌঁছেছে ভারতের উপহার করোনা ভ্যাকসিন পরিকল্পিত নগর গড়তে আমরা রাতদিন কাজ করে যাচ্ছি : গাসিক মেয়র শুক্রবার থেকে আসছে তীব্র শৈত্যপ্রবাহ শ্রীপুরের বঙ্গবন্ধু সাফারি পার্কে ভাল্লুক পরিবারে নতুন অতিথি নোয়াখালীর ভাসানচরে রোহিঙ্গাদের জন্য নতুন থানার উদ্বোধন আওয়ামী লীগের মহিলা বিষয়ক উপ কমিটি’র সদস্য সচিব হলেন চুমকি এমপি `দ্বিতীয় কাঁচপুর, মেঘনা, গোমতী সেতু` : ব্যয় কমলো ১৫০০ কোটি টাকা বঙ্গবন্ধু শিল্পনগরে ২৫০ কোটি টাকা বিনিয়োগ করবে বার্জার পেইন্টস বীর মুক্তিযোদ্ধাদের ভাতা যাবে মোবাইলে: মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী কালিয়াকৈরে গুরুত্বপূর্ণ সড়ক উন্নয়ন কাজের উদ্বোধন গাজীপুরে বিনামূল্যে দেয়া হবে করোনা ভ্যাকসিন, তালিকা শুরু
৫৪

গরিলার শরীরে পাওয়া গেল করোনা

গাজীপুর কথা

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১  

করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান ডিয়েগো চিড়িয়াখানায় দুটি গরিলা। এ ছাড়া আরেকটি গরিলার শরীরে উপসর্গ দেখা দিয়েছে। সোমবার চিড়িয়াখানা কর্তৃপক্ষ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত বুধবার থেকে দুটি গরিলা কাশি দিতে শুরু করে। শুক্রবার প্রাথমিক পরীক্ষায় গরিলা দলে করোনার উপস্থিতি শনাক্ত হয়। পরে যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তরের জাতীয় ভেটেরিনারি সার্ভিস ল্যাবরেটরি গরিলার করোনা পজিটিভের তথ্য নিশ্চিত করে। আরো এক গরিলার কাশি শুরু হয়েছে।

গরিলারা যেহেতু পরিবারের মতো একত্রে বাস করে। তাই চিড়িয়াখানার বাকি গরিলাগুলোরও আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। গরিলাগুলোকে নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে বলে চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানিয়েছে।

সান ডিয়েগো জু সাফারি পার্কের নির্বাহী পরিচালক লিসা পিটারসন বলেন, ‘সংক্রমিত গরিলার মধ্যে কাশি ও কিছু অস্বাভাবিকতা আছে। এ ছাড়া তাদের আর কোনো সমস্যা নেই। তাদের একসঙ্গে কোয়ারেন্টেইনে রাখা হয়েছে। তারা ঠিকমতো খাওয়া দাওয়া করছে। তাদের পুরোপুরি সুস্থ হওয়ার ব্যাপারে চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশাবাদী।’

গত বছরের ডিসেম্বরের শুরুর দিক থেকে সান ডিয়েগো চিড়িয়াখানা জনসাধারণের জন্য বন্ধ রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রে করোনার একটি কেন্দ্রে পরিণত হয়েছে ক্যালিফোর্নিয়া। অঙ্গরাজ্যটির করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ নিয়েছে।

এর আগে নিউ ইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানার একাধিক প্রাণীর শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। ভারতের একাধিক প্রজাতির বাদুড়ের মধ্যেও সংক্রমণ দেখা গেছে। বিশ্বের প্রায় সব প্রান্তেই প্রাণীদের শরীরে সংক্রমণের খবর পাওয়া গেছে। কিন্তু এর আগে কোনো গরিলার শরীরে এই ভাইরাসের উপস্থিতিরি প্রমাণ মেলেনি।

গাজীপুর কথা
আন্তর্জাতিক বিভাগের পাঠকপ্রিয় খবর