ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৪/০৪/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৬৯ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৯ হাজার ৯৮৭ জন, নতুন ৫ হাজার ১৮৫ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৩ হাজার ১৭০ । জন। নতুন ৫ হাজার ৩৩৩ জন সহ মোট সুস্থ ৫ লাখ ৯১ হাজার ২৯৯ জন । একদিনে ২৪ হাজার ৮২৫টি সহ মোট নমুনা পরীক্ষা ৫০ লাখ ৯৫ হাজার ৬১৩ টি।
  • বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
শুরু হলো পবিত্র মাহে রমজান আজ পহেলা বৈশাখ পবিত্র মাহে রমজানের মোবারকবাদ ও পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড কঠোর লকডাউন: সরকারের ১৩ দফার বিধিনিষেধ

গরমে খাবার তালিকায় রাখুন টক দই

গাজীপুর কথা

প্রকাশিত: ৪ এপ্রিল ২০২১  

শরীর ভালো রাখতে সারা বছরই দই খাওয়া যেতে পারে। সকালের নাস্তা থেকে শুরু করে রাতের খাবার যেকোন সময় খেতে পারেন টক দই। বিশেষ করে গরমের দিনে টক দই আপনাকে সুস্থ রাখার পাশাপাশি ওজন নিয়ন্ত্রণে রাখবে। টকদই কেবল আমাদের হজমে সহায়তা করে না, বরং এর পুষ্টিগুলো হজম সিস্টেমে সহজেই শোষিত হয়। অসংখ্য গবেষণায় এটি প্রমাণিত হয়েছে। পেপটিক আলসার নিরাময়ে সহায়তা করতে পারে দইতে থাকা ভালো ব্যাকটিরিয়া রোগ প্রতিরোধ ক্ষমতার জন্য খুব উপকারী।

শরীরকে ডি-টক্সিফাই করতে দইয়ের তুলনা নেই। শরীরের টক্সিন যত সরবে, সুস্থতার পথে ততই এগিয়ে থাকবেন আপনি। ঘরোয়া পদ্ধতিতেই কিছু শরীরচর্চা, পর্যাপ্ত পানি ও টক দইয়ের সাহায্যে অতি সহজেই আপনি শরীরকে ডি-টক্সিফাই করতে পারেন।

রায়তা খান 
যারা শুধু দই খেতে পচ্ছন্দ করেন না তারা সবজি যোগ করে রায়তা বানিয়ে নিয়ে পারেন। এটিকে আপনার ডায়েটে অন্তর্ভুক্ত করা খাবারকে কেবল সুস্বাদু করে তুলবে না, স্বাস্থ্যের জন্যও উপকারী হবে।

বাদাম এবং ফলমূল দিয়ে খেতে পারেন
দইয়ের সঙ্গে আরও বেশি করে পুষ্টি যুক্ত করার চেষ্টা করুন। দইয়ের সাথে ফল ও বাদাম যোগ করুন। এর মাধ্যমে আপনি সুস্থ থাকবেন এবং গ্রীষ্মের সময়ে শরীরও শীতল থাকবে।

স্মুদি তৈরি করতে পারেন
দইয়ের সঙ্গে একটি স্মুদি তৈরি করুন। এটিতে আপনার পছন্দের ফলগুলি দিয়ে তৈরি করে নেবন ভালো ফল পাবেন। যদিও ওয়ার্কআউটের পরে স্মুডি খুব ভালো তবে এটি ব্রেকফাস্টের জন্যও খাওয়া যেতে পারে।

টক দই হজম করতে ভালো সাহায্য করবে, আপনার শরীরকেও শীতল করে। অ্যাসিডিটি এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দেবে সহজেই।

ঘরে টক দই তৈরি করুন
বাজারে অনেক টক দই কিনতে পাওয়া যায়। তবে ভালো হয় যদি আপনি বাড়িতে টক দই বানান। বাজারের দইয়ে অনেক সময় চিনি মেশানো থাকে। এজন্য বাড়িতে বানানো টক দই স্বাস্থ্যের জন্য ভালো আবার খেতেও সুস্বাদু।

সূত্র: জি নিউজ

গাজীপুর কথা
গাজীপুর কথা