ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৪/০৪/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৬৯ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৯ হাজার ৯৮৭ জন, নতুন ৫ হাজার ১৮৫ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৩ হাজার ১৭০ । জন। নতুন ৫ হাজার ৩৩৩ জন সহ মোট সুস্থ ৫ লাখ ৯১ হাজার ২৯৯ জন । একদিনে ২৪ হাজার ৮২৫টি সহ মোট নমুনা পরীক্ষা ৫০ লাখ ৯৫ হাজার ৬১৩ টি।
  • বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
শুরু হলো পবিত্র মাহে রমজান আজ পহেলা বৈশাখ পবিত্র মাহে রমজানের মোবারকবাদ ও পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড কঠোর লকডাউন: সরকারের ১৩ দফার বিধিনিষেধ

কিডনি বেঁচে আইফোন কিনে কিশোর এখন বিছানায়

গাজীপুর কথা

প্রকাশিত: ১১ মার্চ ২০২১  

অ্যাপলের তৈরি আইফোনের প্রতি ঝোঁক নেই এমন মানুষ পাওয়া ভার। স্মার্টফোন বা ট্যাবলয়েড ব্রান্ডগুলোর মধ্যে অ্যাপল শীর্ষে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো অ্যাপলের ফোন নানা রকম ট্রল হয়ে থাকে। তার মধ্যে খুবই পরিচিত একটি ট্রল হলো, ‘আইফোন কিনতে হলে বেঁচতে হবে কিডনি।’

ব্যাপারটি এতোদিন ট্রল হলেও এর বাস্তবতা পাওয়া গেছে। চীনের একটি ওয়াং সাংকুন নামের কিশোর ২০১১ সালে আইফোন-৪ কেনার জন্য নিজের একটি কিডনি কালোবাজারে বিক্রি করে দিয়েছিলেন। শুধুমাত্র একটি অ্যাপল ব্র্যান্ডের স্মার্টফোনের নেশায় নিজেকে মৃত্যুর মুখে ঠেলে দেয়া ওয়াং সাংকুন এখন একটি কিডনি নিয়ে পড়েছেন বিপাকে।

সখ মিটাতে গিয়ে তিনি এখন শয্যাশায়ী। পাগলাটে ওই কিশোরের বয়স এখন ২৫/২৬ বছর। তিনি যখন কিডনি বিক্রি করেছিলেন, তখন দাম পেয়েছিলেন প্রায় ৩ হাজার ২৭৩ ডলার। যা দিয়ে সেসময় তিনি একটি ‘আইপ্যাড ২’ মডেলের ট্যাব ও একটি ‘আইফোন ৪’ মডেলের স্মার্টফোন কিনেছিলেন।

পরে ছেলে ওয়াং সাংকুনের হাতে অ্যাপলের আইফোন দেখে তার মা তাকে জিজ্ঞেস করে। এক পর্যায়ে মায়ের কাছে সব খুলে বলেন ওয়াং। ওই ঘটনা পরে আদালতে গড়ায়। চাঞ্চল্যকর ওই ঘটনা কালোবাজারে অঙ্গ ক্রয়ের অভিযোগে নয়জনকে গ্রেপ্তার করে চীনা পুলিশ। তাদের মধ্যে পাঁচজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেন আদালত।

তবে কালোবাজারীদের খপ্পরে পড়ে অস্বাস্থ্যকর পরিবেশে অপারেশন করার কারণে ওয়াং সাংকুনের অন্য কিডনিতে সংক্রমণ শুরু হয়। বর্তমানে তার কিডনিতে নিয়মিত ডায়ালাইসিস করা হচ্ছে। তিনি এখন আর স্বাভাবিক জীবনে নেই।

সখ পূরণ করতে গিয়ে ওয়াং আজ বিছানার চাদরে নিজেকে বিলিয়ে দিয়েছেন। যা কোনো ভাবেই কাম্য নয়। কারণ জীবন কখনো ট্রল হতে পারেনা, জীবন সে তো জীবনই।

গাজীপুর কথা
গাজীপুর কথা