ব্রেকিং:
প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন) দেশে এ পর্যন্ত ৪৫ লাখ ৩০ হাজার ৮২০ জন করোনা টিকা নেয়ার জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে ৩৩ লাখ ৪১ হাজার ৫০৫ জন মানুষ টিকা গ্রহণ করেছেন। করোনা আপডেট বাংলাদেশ ০৩/০৩/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ০৫ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৮৪২৮, নতুন ৬১৪ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৫ লাখ ৪৭ হাজার ৯৩০ জন। নতুন ৯৩৬ জন সহ মোট সুস্থ ৪ লাখ ৯৯ হাজার ৬৩৭ জন। একদিনে ১৬ হাজার ৪১৪টি সহ মোট নমুনা পরীক্ষা ৪০ লাখ ৮৯ হাজার ৩৩৬টি।
  • বৃহস্পতিবার   ০৪ মার্চ ২০২১ ||

  • ফাল্গুন ২০ ১৪২৭

  • || ২০ রজব ১৪৪২

সর্বশেষ:
এইচ টি ইমামের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সরকার খাদ্য, বাসস্থান ও টিকার প্রাধান্য দিচ্ছে: প্রধানমন্ত্রী বাংলাদেশকে এক কোটি ৯ লাখ ডোজ টিকা দেবে জাতিসংঘ সংগীতশিল্পী জানে আলম আলম আর নেই পঞ্চম দফায় ভাসানচর যাচ্ছে আরও ৩ হাজার রোহিঙ্গা ঢাকা-জলপাইগুড়ি ট্রেন চালু হচ্ছে ২৬ মার্চ করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন ৪৫ লক্ষাধিক মানুষ

কাবা শরিফের ওপর চাঁদের বিরল দৃশ্য দেখবে আজ বিশ্ববাসী

গাজীপুর কথা

প্রকাশিত: ২৮ জানুয়ারি ২০২১  

আজ বিশ্ববাসী এক বিরল দৃশ্যের মুখোমুখি হবেন। পৃথিবীর সবচেয়ে সুন্দরের প্রতীক চাঁদ আজ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) দেখা যাবে কাবা শরিফের ঠিক ওপরে। চন্দ্র মাসের এ চৌদ্দতম দিনে চাঁদের আলোয় ঝলমল করবে কাবার প্রান্তরে। 

অ্যাস্ট্রোনমিক্যাল সায়েন্স সোসাইটির প্রধান প্রকৌশলী মাজিদ আবু জাহরার উদ্ধৃতি দিয়ে সৌদি আরব-ভিত্তিক সংবাদমাধ্যম উর্দু নিউজ এ খবর নিশ্চিত করেছে।

সাবাক নিউজ জানিয়েছে, ২০২১ সালে সৌদি আরবে এটাই সর্বপ্রথম চাঞ্চল্যকর ঘটনা হিসেবে গণ্য হতে যাচ্ছে। কাবা প্রান্তরে চাঁদের কিরণ উপভোগ করার জন্য সৌদি আরবের সব শ্রেণি-পেশার মানুষ অনেক ধরনের প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে।

এরআগে ২০১৮ সালের ২৬ নভেম্বর এবং একই বছর ২৪ ডিসেম্বরে চাঁদকে কাবা শরিফের উপরে দেখা গিয়েছিল। সর্বশেষ ২০২০ সালের মার্চ মাসে এমন দৃশ্য দেখা গিয়েছিল। এভাবে প্রতি বছর কাবা ঘরের ওপর একবারই চাঁদ অবস্থান করে। যা মসজিদে হারামের ডান দিকে অবস্থান করে।

উল্লেখ্য, পবিত্র কাবা শরিফ হচ্ছে বিশ্বের সমগ্র মুসলিম উম্মাহর হৃদয়ের স্পন্দন ও কিবলা। প্রত্যেক মুসলমানের জীবনে সুপ্ত বাসনা থাকে বাইতুল্লাহ বা আল্লাহর ঘর (কাবা) জিয়ারাতের। কারণ এটি বাইতুল্লাহ বা আল্লাহ-তায়ালার ঘর। এ ঘরের দিকে মুখ করে সারা বিশ্বের সকল মুসলমান নামাজ আদায় করে থাকেন। হজ ও উমরাহ আদায়ের সময় হাজিরা এ ঘরকেই বারবার তাওয়াফ  (প্রদক্ষিণ) করে হৃদয়কে প্রশান্ত করে থাকেন।
সূত্র : সৌদি গ্যাজেট 

গাজীপুর কথা