ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ১৪/০৪/২০২১: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ৬৯ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৯ হাজার ৯৮৭ জন, নতুন ৫ হাজার ১৮৫ জন সহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৭ লাখ ৩ হাজার ১৭০ । জন। নতুন ৫ হাজার ৩৩৩ জন সহ মোট সুস্থ ৫ লাখ ৯১ হাজার ২৯৯ জন । একদিনে ২৪ হাজার ৮২৫টি সহ মোট নমুনা পরীক্ষা ৫০ লাখ ৯৫ হাজার ৬১৩ টি।
  • বুধবার   ১৪ এপ্রিল ২০২১ ||

  • বৈশাখ ১ ১৪২৮

  • || ০৩ রমজান ১৪৪২

সর্বশেষ:
শুরু হলো পবিত্র মাহে রমজান আজ পহেলা বৈশাখ পবিত্র মাহে রমজানের মোবারকবাদ ও পহেলা বৈশাখের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা নববর্ষ উপলক্ষে ই-পোস্টার প্রকাশ দেশে বিদ্যুৎ উৎপাদনে নতুন রেকর্ড কঠোর লকডাউন: সরকারের ১৩ দফার বিধিনিষেধ

ইতিহাসের স্বাক্ষী কালিয়াকৈরের শ্রীফলতলী জমিদার বাড়ি

গাজীপুর কথা

প্রকাশিত: ৫ এপ্রিল ২০২১  

গাজীপুর জেলার কালিয়াকৈরের শ্রীফলতলী গ্রামে শ্রীফলতলী জমিদার বাড়ি (Shreefaltali Court Of Estate) অবস্থিত। রহিম নেওয়াজ খান চৌধুরীর মাধ্যমে এই জমিদার বাড়ির গোড়াপত্তন ঘটে। রহিম নেওয়াজ খানের পিতা খোদা নেওয়াজ খান শ্রীফলতলী জমিদার এস্টেটের কর্ণধার ছিলেন। শ্রীফলতলী জমিদার বাড়িটি জমিদারী পরিচালনার কাজে ব্যবহৃত হত। রহিম নেওয়াজ খানের প্রচেষ্টার ফলে প্রায় ১০০ বছর আগে কালিয়াকৈর থানা হিসেবে আত্মপ্রকাশ করে।

যেকোন দর্শনার্থী শ্রীফলতলী জমিদার বাড়ির দুই তরফ অংশটি ঘুরে দেখতে পারেন। ছোট তরফ অংশে জমিদারের বর্তমান উত্তরাধীকারীগণ বসবাস করেন ফলে এখানে প্রবেশের জন্য অনুমতির প্রয়োজন। বিভিন্ন ছবির শুটিংয়ের জন্য ছোট তরফ ভাড়া দেয়া হয়ে থাকে। বড় ও ছোট তরফের মাঝামাঝি স্থানে একটি মসজিদ রয়েছে।
 
যাওয়ার উপায়
ঢাকা হতে রাজধানী পরিবহণের বাস এয়ারপোর্ট এবং উত্তরা হয়ে কালিয়াকৈর যায়। রাজধানী পরিবহণের বাসে শ্রীফলতলী মোড়ে নামতে পারবেন। শ্রীফলতলী মোড় হতে মাত্র ৫-৬ মিনিট হাঁটলেই জমিদার বাড়ি পৌঁছে যাবেন।

গাবতলী বাস টার্মিনাল হতে মৌমিতা, ইতিহাস ও ঠিকানা পরিবহণের বাস গাজীপুরের চন্দ্রা পর্যন্ত চলাচল করে। চন্দ্রা থেকে কালিয়াকৈর বাস স্ট্যান্ড এসে সেখান থেকে রিক্সা নিয়ে শ্রীফলতলী জমিদার বাড়ি যেতে পারবেন।

কোথায় থাকবেন
রাত্রিযাপনের জন্য গাজীপুরে বেশকিছু ভাল মানের আবাসিক হোটেল ও রিসোর্ট রয়েছে। হ্যাপি ডে ইন, নক্ষত্রবাড়ি রিসোর্ট, নন্দন ভিলেজ, হলিডে এক্স ইত্যাদি উল্লেখযোগ্য।

গাজীপুর কথা
গাজীপুর কথা