ব্রেকিং:
করোনা আপডেট বাংলাদেশ ২০/১০/২০২০: করোনা আক্রান্ত হয়ে ২৪ ঘণ্টায় দেশে ১৮ জনের মৃত্যু এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ৫৬৯৯, নতুন ১৩৮০ জনসহ আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৯১৫৮৬ জন। নতুন ১৫৪২ জনসহ মোট সুস্থ ৩০৭৭৮১ জন। একদিনে ১৩৬১১ টি সহ মোট নমুনা পরীক্ষা ২১৯২৩২৫ টি।
  • বুধবার   ২১ অক্টোবর ২০২০ ||

  • কার্তিক ৬ ১৪২৭

  • || ০৪ রবিউল আউয়াল ১৪৪২

সর্বশেষ:
পদ্মা সেতুতে বসলো ৩৩তম স্প্যান, ৫ কি.মি. দৃশ্যমান বাংলাদেশকে দারিদ্র মুক্ত করতে হবে : প্রধানমন্ত্রী গ্লোব বায়োটেকের ভ্যাকসিন তালিকাভুক্ত করলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা শেখ রাসেলের ৫৬তম জন্মবার্ষিকীতে স্মারক ডাকটিকেট অবমুক্ত বাংলা ব্যান্ড জগতের জনপ্রিয় ও সম্মানিত ব্যক্তিত্ব আইয়ুব বাচ্চুর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ খাদ্যশস্য উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে উদাহরণ দেশের সবচেয়ে বড় সৌর বিদ্যুৎ কেন্দ্রে উৎপাদন শিগগিরই কক্সবাজারের চেয়ে ১৮টি উন্নত সেবা ভাসানচরে মাথাপিছু জিডিপিতে ভারতকে ছাড়িয়েছে বাংলাদেশ পদ্মা সেতুর শেষ স্প্যানের ফিটিং সম্পন্ন বাংলাদেশ করোনার ৩ কোটি ভ্যাকসিন পাবে : স্বাস্থ্য সচিব বাংলাদেশ থেকে কৃষি শ্রমিক নেবে ইতালি গাজীপুরে পূজা উদযাপনের সব প্রস্তুতি সম্পন্ন কাপাসিয়ায় অসহায় ও দুস্থ মহিলাদের মাঝে চাল বিতরণ করা হবে গাজীপুরে ২৪ ঘন্টায় নতুন ১০ জন করোনায় আক্রান্ত গাজীপুরে অবৈধভাবে গ্যাস সংযোগ দেয়ায় জেল জরিমানা কালীগঞ্জের নাগরী ইউনিয়নের উপনির্বাচনে নৌকার প্রার্থীর বিজয় কাপাসিয়ায় আলোচিত বন্ধুর স্ত্রীকে ধর্ষণের ঘটনায় ছাত্রদল নেতা আটক
১৭৩

আলোচনায় আসতে নিজেই ধর্ষণ মামলা করিয়েছে নূরু!

গাজীপুর কথা

প্রকাশিত: ২৩ সেপ্টেম্বর ২০২০  

মহামারি করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ফলে ছাত্র রাজনীতিও কার্যত বন্ধ। ফলে দীর্ঘদিন ধরেই ছাত্রনেতাদের কোন কর্মকাণ্ড নেই। এমন পরিস্থিতিতে হঠাৎ করেই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক ভিপি নুরুল হক নূরের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে মামলা হয়েছে। যার ফলশ্রুতিতে হঠাৎ করেই আলোচনার কেন্দ্রবিন্দুতে পরিণত হন নূর। চলছে বিক্ষোভ সমাবেশ।

অনেকেই মনে করছেন, মামলা দায়েরের পরামর্শটা নূর নিজেই দিয়েছেন। কারণ ডাকসু পদ থেকে সরে যাওয়ার পর রাজনৈতিক আলোচনার বাইরে তিনি। দেশের মানুষের কাছে নিজের অবস্থান জানান দিতে দলের কর্মীদের দিয়ে উদ্দেশ্যপ্রণোদিতভাবে তিনি নিজের নামে মামলা দায়েরের পরামর্শ দিতে পারেন। কারণ নূরের বিরুদ্ধে মামলাটি তার রাজনৈতিক প্রতিপক্ষ করেননি, করেছেন তার নিজের সহযোদ্ধাই।

অনেকেই বলাবলি করছেন, রাজনৈতিক ফায়দা লুটতে খুবই পারদর্শী নূরুল হক নূর। সাধারণ মানুষের আবেগকে ব্যবহার করে কোটা সংস্কার আন্দোলনের নেতৃত্ব দেন নূর। সেটি ছিলো অরাজনৈতিক আন্দোলন। সেই আন্দোলনকে পুঁজি করে গড়ে তোলেন ‘বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদ’ নামের একটি রাজনৈতিক প্লাটফর্ম। তবে সেটিতে খুব বেশি সুবিধা করতে পারেননি। ছিলেন আলোচনা বা সমালোচনার বাইরে। ঠিক এমন পরিস্থিতিতে মামলা হয় নূরের বিরুদ্ধে। এতে আলোচনায় আসেন তিনি। বিভিন্ন সময়ে দেখা গেছে, নূর নিজের লোক দিয়ে ইস্যু তৈরি করে প্রতিপক্ষের উপর দোষ চাপান। এবারো তার ব্যতিক্রম নয়।

গত রোববার রাতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ছাত্রী লালবাগ থানায় নুরুলসহ ছয়জনের বিরুদ্ধে ধর্ষণ মামলা করেন। কোতোয়ালি থানার মামলাটি একই ছাত্রী করেন। মামলার প্রধান আসামি বাংলাদেশ ছাত্র অধিকার পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন। তার বিরুদ্ধে ওই ছাত্রী বিয়ের প্রলোভন দেখিয়ে ধর্ষণ এবং পরে বিয়ে করতে রাজি না হওয়ার অভিযোগ আনেন। মামলায় নুরুলের বিরুদ্ধে অভিযোগ, তিনি মীমাংসা করার নামে ওই ছাত্রীকে ডেকে নিয়ে শাসিয়েছেন।

বলেছেন, বিষয়টি নিয়ে বাড়াবাড়ি করলে তাদের ভক্তদের দিয়ে ওই ছাত্রীর নামে ‘উল্টাপাল্টা’ প্রচার করাবেন। পরবর্তীতে গতকাল সোমবার সন্ধ্যায় রাজধানীর কোতোয়ালি থানায় নূরের বিরুদ্ধে অপহরণ, ধর্ষণ, ধর্ষণে সহযোগিতা ও ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। মামলাটি ওই একই ব্যক্তি করেছেন।

ছাত্র অধিকার পরিষদের এক নারী কর্মীর করা মামলার বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন নূর। তিনি বিবিসি বাংলাকে দেয়া এক সাক্ষাতকারে বলেন, ‘আমরা যেহেতু বর্তমানে একটি রাজনৈতিক দল গঠনের দিকে এগুচ্ছি এবং বর্তমানে বাংলাদেশে সরকারের স্বৈরশাসনে মানুষ অতিষ্ঠ এবং মানুষ এটার পরিবর্তন চায় এবং আমরা যেহেতু মুখ্য ভূমিকা পালন করে যাচ্ছি সেক্ষেত্রে সরকার আমাদেরকে রাজনৈতিকভাবে হেয় করার জন্য, কোণঠাসা করার জন্য এবং মানুষের কাছে প্রশ্নবিদ্ধ করার জন্য আমাদের কয়েক জনের নাম বিশেষ করে আমার নাম জড়িয়েছে।’

গাজীপুর কথা
রাজনীতি বিভাগের পাঠকপ্রিয় খবর